scorecardresearch

বড় খবর

সোমবার থেকে রাজ্যজুড়ে শুরু হচ্ছে ১২-১৪ বছর বয়সীদের টিকাকরণ

কলকাতার মোট ৩৭ টি টিকাকরণ কেন্দ্র থেকে Corbevax টিকা দেওয়া হবে।

সোমবার থেকে রাজ্যজুড়ে শুরু হচ্ছে ১২-১৪ বছর বয়সীদের টিকাকরণ
আজ থেকে দেশজুড়ে ১৮ ঊর্ধ্বদের বুস্টার ডোজ দেওয়া শুরু।

আগামীকাল থেকে রাজ্যজুড়ে শুরু হতে চলেছে ১২ থেকে ১৪ বছর বয়সিদের টিকাকরণ। এর আগে, রাজ্যে ১৫ বছরের ঊর্ধ্বে কিশোর-কিশোরীদের টিকাকরণ শুরু হয়েছে। এখনও সেই টিকাকরণ চলছে। তবে ১৫ বছরের নীচে ছোটদের এই প্রথম টিকাকরণ শুরু হচ্ছে আগামী সোমবার থেকে। কলকাতার চেতলা গার্লস হাইস্কুল থেকে এই টিকাকরণ কর্মসূচি শুরু করা হবে বলে জানিয়েছেন কলকাতা পুরসভার মেয়র ফিরহাদ হাকিম। তিনি জানিয়েছেন, কলকাতার মোট ৩৭ টি টিকাকরণ কেন্দ্র থেকে Corbevax টিকা দেওয়া হবে।

যদিও এ নিয়ে আগেই স্বাস্থ্য দফতরের তরফে বিজ্ঞপ্তি জারি করা হয়েছিল। এবার কলকাতা পুরসভার তরফে জারি করা হল বিজ্ঞপ্তি। প্রয়োজনে কোনও স্কুল চাইলে সেই সমস্ত স্কুলকে কলকাতা পুরসভার পক্ষ থেকে টিকা পৌঁছে দেওয়া হবে বলে জানিয়েছেন ফিরহাদ। এর জন্য সংশ্লিষ্ট স্কুলকে স্কুল শিক্ষা দফতরের কাছে আবেদন করতে হবে। এখন কলকাতায় কোভ্যাক্সিনের চাহিদা খুব একটা নেই। সেই কারণে আপাতত দুই সপ্তাহের জন্য কোভ্যাক্সিনের টিকাকরণ বন্ধ থাকছে।

আরো পড়ুন: ইউক্রেনে অসহায় মানুষের পাশে থাকার বার্তা মিশনারিজ অফ চ্যারিটির প্রধানের

কী ভাবে রেজিস্ট্রেশন করবেন?

ছোটোদের টিকাকরণের জন্য নাম নথিভুক্তকরণ এর বিষয়ে থাকছে একই নিয়ম। অর্থাৎ কো উইন পোর্টালে নাম নথিভুক্ত করে তারপর অনলাইনে টিকা নেওয়ার সময় বেছে নিতে হবে। যদি সেক্ষেত্রে তার পরিবারের কোনও সদস্যের নাম আগে থেকে নথিভুক্ত থাকে তাহলে সেখান থেকেও টিকার জন্য নাম নথিভুক্ত করতে পারবেন। তাছাড়া, নতুন করেও নাম নথিভুক্ত করাতে পারবেন। সেক্ষেত্রে স্টুডেন্ট আইকার্ড দিয়েও রেজিস্ট্রেশনের সুবিধা মিলবে। এছাড়াও টিকাকেন্দ্র গিয়ে রেজিস্ট্রেশন করে টিকা নেওয়ার ব্যবস্থা থাকছে। উল্লেখ্য, গত মাসেই ড্রাগস কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া (ডিসিজিএ) ১২ থেকে ১৪ বছরের বয়সীদের জন্য করোনা টিকা কর্বোভ্যাক্সে চূড়ান্ত ছাড়পত্র দেয়। নিয়মানুযায়ী, ২৮ দিনের মধ্যে টিকার দুটি ডোজ নিতে হবে।

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest Kolkata news download Indian Express Bengali App.

Web Title: Vaccination for 12 14 age group to start tomorrow