scorecardresearch

বড় খবর

মহিলা সুরক্ষায় ‘হট লাইন কিয়স্ক’! অভিনব উদ্যোগ কলকাতা পুলিশের

রাতদুপুরে কোনওরকম বিপদে পড়লে, কোনও অনভিপ্রেত ঘটনা ঘটলে সাহায্য করবে কলকাতা পুলিশের এই হটলাইন কিয়স্ক।

মহিলা সুরক্ষায়,'হট লাইন কিয়স্ক’ কলকাতা পুলিশের বিশেষ উদ্যোগ

বিধাননগরে শ্লীলতাহানির ঘটনা থেকে শিক্ষা! এবার মহিলাদের সুবিধার্থে চালু হচ্ছে ‘হট লাইন কিয়স্ক৷’ (Hot Line Kiosk in Kolkata)। রাত হোক বা দিন, বিপদে যে কোনও সময় সরাসরি এই কিয়স্কে এসেই অভিযোগ জানানো যাবে৷ কলকাতা তো বটেই, গোটা দেশেই এমন উদ্যোগ প্রথম বলে দাবি কলকাতা পুলিশের (Kolkata Police)৷ আলিপুর চিড়িয়াখানার উল্টো দিকে এই কিয়স্ক তৈরি করা হয়েছে৷ এই স্মার্ট কিয়স্ক থেকেই সরাসরি পুলিশের সাহায্য চাওয়ার পাশাপাশি অভিযোগ জানানো যাবে। এই কিয়স্কে ঢুকলেই সামনে একটি ফুট প্রিন্টার স্টিকার লাগানো আছে। ওখানে অভিযোগকারী মহিলা দাঁড়ালেই সামনে একটি স্ক্রিন দেখতে পাবেন। ওই অনলাইন স্ক্রিনে টাচ করলে সোজাসুজি অভিযোগ জানানো যাবে লালবাজার কন্ট্রোল এবং আলিপুর থানায়।

রাতদুপুরে কোনওরকম বিপদে পড়লে, কোনও অনভিপ্রেত ঘটনা ঘটলে সাহায্য করবে কলকাতা পুলিশের এই হটলাইন কিয়স্ক। যে উদ্যোগ ভারতে এই প্রথম বলে দাবি করা হচ্ছে। পুলিশ প্রশাসন সূত্রে খবর, এবার থেকে নিয়মিত ভাবে কাজ করবে এই হটলাইন কিয়স্ক। আলিপুর চিড়িয়াখানার পাশে করা হয়েছে কিয়স্কটি। জানা যাচ্ছে, মহিলারা কোনও রকম বিপদে পড়লে থানা বা লালবাজারে যেতে হবে না। সরাসরি এই হটলাইন কিয়স্কে যোগাযোগ করলেই মিলবে সহযোগিতা। এই কিয়স্ক প্রযুক্তিগত ব্যবস্থার মধ্য দিয়ে নিজের অভিযোগ জানাতে পারবেন। সেখানে থাকছে ‘কমপ্লেন্ট বুথ’। সেখানে অভিযোগ জানালেই করা হবে পদক্ষেপ। জানা যাচ্ছে, একটি স্ক্রিনের মাধ্যমে অভিযোগ জানাতে গেলে অভিযোগকারিণীকে ভিডিও কলের মাধ্যমে দেখতে পাবে সংশ্লিষ্ট থানার পুলিশ। সেখানে তিনি সরাসরি অভিযোগ জানাতে পারবেন।

তাছাড়া কিয়স্কে থাকা ফোন থেকেও সরাসরি অভিযোগ করা যাবে। আবার ভুয়ো কল ধরার ব্যবস্থাও রয়েছে। এমনই অভিনব উদ্যোগ নিয়েছে কলকাতা পুলিশ। এ নিয়ে কলকাতা পুলিশের তরফে জানানো হয়েছে, রাতের শহরে মহিলাদের নিরাপত্তায় যাতে কোন রকম ঘাটতি না থাকে তার জন্যি এই বিশেষ ব্যবস্থা। প্রসঙ্গত, কিছুদিন আগেই রাতের কলকাতায় ঘটে গিয়েছে এক ন্যক্কারজনক ঘটনা। এক মহিলাকে একা পেয়ে শ্লীলতাহানির অভিযোগ ওঠে দুই পুলিশকর্মীর বিরুদ্ধে। ঘটনায় দু’জন পুলিশকর্মীকে গ্রেফতার করেছে কসবা থানা। মধ্যরাতে ওই মহিলার সঙ্গে অভব্য আচরণ করার অভিযোগ ওঠে বিধাননগর কমিশনারেটের দুই কর্মীর বিরুদ্ধে। বিধাননগর থানা থেকে তাঁদের গ্রেফতার করা হয়। এর পরই নড়েচড়ে বসে পুলিশ প্রশাসন। আনা হয়, মহিলা সুরক্ষায় অতিরিক্ত ব্যবস্থা।

 ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Kolkata news download Indian Express Bengali App.

Web Title: Viral kolkata police introduce hot line kiosk for women safety in kolkata