বড় খবর

করোনা হলে কি বেড পাবেন? দেখে নিন শহরের সামগ্রিক পরিস্থিতি

বেড নিয়ে হাহাকারের ছবিও এখনও নেই রাজ্য জুড়ে।

COVID-19, Centre asks states to act fast, less than 20% funds spent to ramp up beds, ICUs
করোনা হলে কি বেড পাবেন? দেখে নিন রাজ্যের সামগ্রিক পরিস্থিতি

হঠাই যদি করোনা হয়, তবে কি বেড মিলবে হাসপাতালে? নাকি বেডের জন্য হন্যে হয়ে ঘুরতে হবে আগের মতো? আবার কি সেই বেডের হাহাকার শুরু হয়েছে রাজ্য জুড়ে? করোনার দাপট বাড়তেই এনিয়ে নতুন করে প্রশ্ন দেখা দিচ্ছে। কিন্তু পরিসংখ্যান অনুসারে দেখা যাচ্ছে রাজ্যে করোনা আক্রান্তের সংখ্যা বাড়লেও, বেশিরভাগকেই হাসপাতালে যেতে হচ্ছে না। হোম আইসোলেশনে থেকে কয়েকদিন বিশ্রাম নিলেই সেরে উঠছেন অনেকেই। এর জেরে বিভিন্ন হাসপাতালে করোনা রোগীদের জন্য বরাদ্দ প্রচুর বেড খালি পড়ে রয়েছে। পরিসংখ্যান অনুসারে দেখা যাচ্ছে, রাজ্যে করোনা আক্রান্তের সংখ্যা, ১৫ হাজার পার করলেও হাসপাতালে ভর্তি হয়েছেন ১ শতাংশের কাছাকাছি।

স্বাস্থ্য দফতরের পরিসংখ্যান অনুসারে দেখা যাচ্ছে মোটামুটি ২৮শে ডিসেম্বর থেকে বাংলায় করোনা আক্রান্তের সংখ্যা উদ্বেগজনকভাবে বাড়তে থাকে। ওইদিন সক্রিয় আক্রান্তের সংখ্যা ছিল ৭ হাজার ৪৫৭জন। এদিকে সেদিন হাসপাতালে মোট করোনা বেডের পরিমাণ ছিল ২৩ হাজার ৪৫৭টি। মোট বেডের মাত্র ১.২৪ শতাংশ ক্ষেত্রে রোগী ভর্তি ছিলেন। ২রা জানুয়ারির পরিসংখ্যানে দেখা গিয়েছে সক্রিয় আক্রান্ত বেড়ে দাঁড়িয়েছে ১৭ হাজার ৩৮জন। কিন্তু ভর্তি রয়েছেন মোট শয্যার মাত্র ২,১৪ শতাংশ। পরিসংখ্যান অনুসারে দেখা যাচ্ছে আক্রান্তের সংখ্যা বাড়লেও ৯৮ শতাংশ কোভিড বেডই ফাঁকা রয়েছে। তবে চিকিৎসকদের মতে, এবার করোনা অত্যন্ত সংক্রামক। সেক্ষেত্রে সতর্কতা মেনে চলতে হবে। তবে রোগী ভর্তি যৎসামান্যই বেড়েছে। সেক্ষেত্রে বেড নিয়ে হাহাকারের ছবিও এখনও নেই রাজ্য জুড়ে।

একনজরে দেখা নেওয়া যাক, রাজ্যে মোট ৬১৫ টি হাসপাতালকে কোভিড চিকিৎসার জন্য চিহ্নিত করা হয়েছে। বেডের সংখ্যাও কিছুটা বাড়ানো হয়েছে। মোট কোভিড বেডের সংখ্যা এই মুহূর্তে ৩৩,৩৬৫ টি। মোট খালি বেডের সংখ্যা, ৩০,২১৮ টি। একনজরে দেখে নেওয়া যাক, কলকাতায় কোথায় কত খালি শয্যা রয়েছে।

একনজরে দেখে নেওয়া যাক শহরের প্রথমসারির সরকারি হাসপাতালের শয্যার পরিসংখ্যান 

• ন্যাশনাল মেডিক্যাল কলেজ হাসপাতালে মোট কোভিড শয্যার সংখ্যা, ২১৬ টি। তার মধ্যে খালি রয়েছে ২০০ টি।

• চিত্তরঞ্জন ন্যাশনাল ক্যান্সার হাসপাতালে মোট কোভিড শয্যার সংখ্যা ৪২২ টি তার মধ্যে খালি শয্যার সংখ্যা ৩৩৮ টি।

• সাগরদত্ত মেডিক্যাল কলেজ হাসপাতালে মোট কোভিড শয্যার সংখ্যা ১০১ টি। খালি রয়েছে ২৬ টি।

 শিয়ালদহ ইএসআই হাসপাতালে মোট কোভিড শয্যার সংখ্যা ১০০টি খালি শয্যার সংখ্যা ১০০টিই।

• বেলেঘাটা আইডি হাসপাতাল মোট কোভিড শয্যার সংখ্যা ৩১৫। খালি কোভিড বেডের সংখ্যা ২৩৯টি।

• এমআর বাঙ্গুর হাসপাতালে মোট কোভিড শয্যার সংখ্যা ৫৮৭টি খালি বেডের সংখ্যা ৫০৫ টি। কলকাতা মেডিক্যাল কলেজ হাসপাতালে মোট কোভিড বেডের সংখ্যা ৪৩৩টি। খালি বেডের সংখ্যা ৩৮০টি।

• নীলরতন সরকার মেডিক্যাল কলেজ হাসপাতালে মোট কোভিড শয্যার সংখ্যা ২৮৪ টি। খালি বেডের সংখ্যা ২৬৯ টি।

• শম্ভুনাথ পণ্ডিত হাসপাতালে মোট কোভিড বেডের সংখ্যা ২০০টি খালি বেডের সংখ্যা ১২৩টি।

• আরজিকর মেডিক্যাল কলেজ হাসপাতাল, মোট কোভিড বেডের সংখ্যা ৩০০টি খালি শয্যার সংখ্যা ২৭৩টি।

এর সঙ্গেই সিসিইউ/এইচডিইউ বেডের সংখ্যাও বাড়ানো হয়েছে। সিসিইউ/এইচডিইউ বেডের সংখ্যা এই মুহূর্তে ৪১৮০ টি। খালি বেডের সংখ্যা ৩০০০টি।  

Get the latest Bengali news and Kolkata news here. You can also read all the Kolkata news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Westbengal govt orders ramping up of covid beds

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com