বড় খবর


প্রয়াত বিশিষ্ট সাহিত্য়িক নিমাই ভট্টাচার্য

”বিশিষ্ট সাহিত্যিক নিমাই ভট্টাচার্যের প্রয়াণে আমি গভীর শোক প্রকাশ করছি। তিনি আজ কলকাতায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। বয়স হয়েছিল ৮৯ বছর”।

Nimai Bhattacharya, নিমাই ভট্টাচার্যের জীবনাবসান
ছবি: ফেসবুক।

প্রখ্য়াত সাহিত্য়িক নিমাই ভট্টাচার্যের জীবনাবসান। মৃত্য়ুকালে তাঁর বয়স হয়েছিল ৮৯। দীর্ঘদিন ধরেই বার্ধক্য়জনিত কারণে অসুস্থ ছিলেন বলে জানা যাচ্ছে। তাঁর লেখা উপন্য়াসগুলির মধ্য়ে অন্য়তম ‘মেমসাহেব’। পরবর্তীকালে নিমাইবাবুর এই উপন্য়াস নিয়ে সিনেমা বানানো হয়। ‘মেমসাহেব’ নামেই ছবিতে অভিনয় করেন উত্তম কুমার ও অপর্ণা সেন।

১৯৩১ সালের ১০ এপ্রিল মাগুরার সালিকিয়াতে জন্মগ্রহণ করেন নিমাইবাবু। সাংবাদিক হিসেবে কেরিয়ার শুরু করেন তিনি। ১৯৬৩ সালে তাঁর উপন্য়াস অমৃতবাজার পত্রিকায় প্রকাশিত হয়। পরে তাঁর আরও ৪টি উপন্য়াস সংবাদপত্রে প্রকাশিত হয়। এরপর সাহিত্য় রচনাকে নিজের পেশা হিসেবে বেছে নেন নিমাইবাবু।

আরও পড়ুন: আজ বাংলার বড় খবর: ত্রাণ দুর্নীতি নিয়ে তোলপাড় দক্ষিণ ২৪ পরগনা-বৌবাজার পার করল ‘উর্বী’-অনলাইন যোদ্ধাই বড় ভরসা ঘাসফুলের

সাহিত্য়িকের প্রয়াণে শোকপ্রকাশ করেছেন মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্য়ায়। মুখ্য়মন্ত্রী শোকবার্তায় জানিয়েছেন, ”বিশিষ্ট সাহিত্যিক নিমাই ভট্টাচার্যের প্রয়াণে আমি গভীর শোক প্রকাশ করছি। তিনি আজ কলকাতায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। বয়স হয়েছিল ৮৯ বছর”।

মমতা বন্দ্য়োপাধ্য়ায় শোকবার্তায় আরও জানিয়েছেন, ”সাংবাদিক হিসাবে কর্মজীবন শুরু করলেও পরবর্তীতে নিমাইবাবু সাহিত্য রচনায় মনোনিবেশ করেন। তিনি প্রায় দেড়শোটি গ্রন্থ রচনা করেছেন। তাঁর বিখ্যাত উপন্যাস ‘মেমসাহেব’ চলচ্চিত্রায়িত হয়। উল্লেখযোগ্য গ্রন্থ ‘ডিপ্লোম্যাট’, মিনিবাস, ‘ব্যাচেলর’, ‘রাজধানী এক্সপ্রেস’, ‘পথের শেষে’ ইত্যাদি।তাঁর মৃত্যুতে সাহিত্য জগতে বিশাল শূন্যতার সৃষ্টি হল। রাজ্য সরকার তাঁকে বঙ্গবিভূষণ সম্মান প্রদান করেছে।তাঁর সঙ্গে আমার আলাপ দীর্ঘদিনের। আজকের দিনে তাঁর এই চলে যাওয়ায় আমি ব্যক্তিগত বেদনা অনুভব করছি। ওনার সঙ্গে দীর্ঘদিনের সম্পর্ক থাকার ফলে খুব খারাপ লাগছে। আমি নিমাই ভট্টাচার্যের পরিবার-পরিজন ও অনুরাগীদের প্রতি আন্তরিক সমবেদনা জানাচ্ছি”

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Writer nimai bhattacharya passes away

Next Story
স্বস্তিতে অভিষেক-পত্নী, সোনা পাচারের সমন খারিজabhishek banerjee, অভিষেক বন্দ্য়োপাধ্য়ায়, বাংলার যুব শক্তি
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com