অক্ষয় তৃতীয়া শুভ হোক

আজ অক্ষয় তৃতীয়া। বৈশাখ মাসের শুক্লপক্ষের তৃতীয়া তিথি হল অক্ষয় তৃতীয়া। হিন্দুধর্মে এই দিনটিকে বিশেষ শুভ বলে মনে করা হয়। অক্ষয় শব্দের অর্থ যার ক্ষয় নেই। বৈদিক মতে, এই বিশেষ দিনে কোনও শুভ কাজ সম্পন্ন…

By: Kolkata  Published: April 18, 2018, 1:46:39 PM

আজ অক্ষয় তৃতীয়া। বৈশাখ মাসের শুক্লপক্ষের তৃতীয়া তিথি হল অক্ষয় তৃতীয়া। হিন্দুধর্মে এই দিনটিকে বিশেষ শুভ বলে মনে করা হয়। অক্ষয় শব্দের অর্থ যার ক্ষয় নেই। বৈদিক মতে, এই বিশেষ দিনে কোনও শুভ কাজ সম্পন্ন হলে, তা অনন্তকাল অক্ষয় হয়ে থাকে। যদি ভালো কাজ করা হয় তার জন্যে আমাদের লাভ হয় অক্ষয় পুণ্য আর যদি খারাপ কাজ করা হয় তবে লাভ হয় অক্ষয় পাপ। তাই এদিন খুব সাবধানে সব কাজ করা উচিত।

Akshay Tritiya শুভ অক্ষয় তৃতীয়া (Express photo by: SUBHAM DUTTA) Akshay Tritiya এই অক্ষয় তৃতীয়া আপনার জীবনে নতুন আলো নিয়ে আসুক। সুন্দর হোক আপনার জীবন, পূরণ হোক আপনার স্বপ্ন। (Express photo by: SUBHAM DUTTA)

১) অক্ষয় শব্দের অর্থ তো আর নতুন করে বলার নেই। অক্ষয় মানে যার ক্ষয় নেই। বিনাশ নেই। প্রতি বৈশাখ মাসের শুক্লাপক্ষের তৃতীয়া তিথিতে পালন করা হয় এই অক্ষয় তৃতীয়া।

২) এই দিনটাতেই পরশুরামের জন্ম হয়। পরশুরাম ছিলেন বিষ্ণুর ষষ্ঠ অবতার।

akshay tritiya সারা বছর আপনাদের উপর থাকুক লক্ষ্মীর শুভ দৃষ্টি। (Express photo by: SUBHAM DUTTA)

৩) গণেশের সাহায্য নিয়ে বেদব্যাস আজকের দিন থেকেই মহাভারত লেখা শুরু করেছিলেন।

৪) কৃষ্ণ এবং সুদামা ছিলেন অভিন্ন হৃদয় বন্ধু। কিন্তু দুজনের আর্থিক ভেদ ছিল। কৃষ্ণ রাজার সন্তান। আর সুদামা হলেন সাধারণ পরিবারের ছেলে। কৃষ্ণ রাজা হওয়ার পর এই বিশেষ দিনে সুদামা এসেছিলেন তাঁর প্রিয় বন্ধুর সঙ্গে দেখা করতে।

৫) শ্রুত আছে, গঙ্গাও আজকের দিনেই নেমে এসেছিলেন আমাদের এই পৃথিবীতে।

 

Akshaya Tritiya ভগবান বিষ্ণুর কৃপাদৃষ্টি সম্বৎসর আপনাদের উপর থাকুক। (Express photo by: SUBHAM DUTTA) Akshaya Tritiya এই অক্ষয় তৃতীয়া আপনার জীবনে সাফল্য নিয়ে আসুক। (Express photo by: SUBHAM DUTTA)

৬) যে দেবী অন্নপূর্ণা আপনাদের দ্বারা পূজিতা হন, সেই অন্নপূর্ণা দেবীর জন্মও হয়েছিল এই তিথিতে।

৭) সম্পদের দেবতা কুবের একবার বর চেয়েছিলেন মা লক্ষ্মীর কাছে। লক্ষ্মী সন্তুষ্ট হয়ে এই দিনেই কুবেরকে অনেক ধনরত্ন উপহার দিয়েছিলেন।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Latest News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

%e0%a6%b6%e0%a7%81%e0%a6%ad %e0%a6%85%e0%a6%95%e0%a7%8d%e0%a6%b7%e0%a7%9f %e0%a6%a4%e0%a7%83%e0%a6%a4%e0%a7%80%e0%a7%9f%e0%a6%be

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং