বড় খবর

মহাত্মার ১৫০ বছর পূর্তিতে মেট্রোরেল, তৈরি হল ১১১ ফুটের দেওয়ালচিত্র

কলকাতার মেট্রোরেল ভবনের দেওয়ালে ফুটিয়ে তোলা শিল্পকর্মে খোদাই করা হয়েছে মহাত্মার জীবনদর্শন।

দেশজুড়েই বছরভর উদযাপিত হচ্ছে গান্ধীজীর সার্ধশতবর্ষ। একই পথে হাঁটল কলকাতা মেট্রোরেল। বুধবার সন্ধায় কলকাতার মেট্রোরেল ভবনে উদ্বোধন করা হল গান্ধীজির ১১১ ফুট দীর্ঘ একটি দেওয়াল-চিত্রের। উদ্বোধন করলেন মেট্রোরেলের জেনারেল ম্যানেজার শ্রী মনোজ যোশী। দেওয়ালে ফুটিয়ে তোলা শিল্পকর্মে খোদাই করা হয়েছে মহাত্মার জীবনদর্শন।

মেট্রোরেল ভবনের প্রবেশপথের দেওয়ালে ১০ ফুট উচ্চতার এই খোদিত চিত্রে গান্ধীজির জীবনী ও কাজের কিছু নমুনা প্রতিভাত হয়েছে। “গান্ধীজির পদযাত্রা ও চরকা কাটার চিত্র মুরালে অঙ্কিত হয়েছে। এছাড়াও বাংলার সংস্কৃতির কিছু নিদর্শন ও রয়েছে মুরালে,” জানান শ্রী মনোজ যোশী।

আরও পড়ুন, ‘একলা চলো রে’: মহাত্মার স্মরণে শহরে স্ট্যাম্প প্রদর্শনী

কলকাতার লোকনাথ ইঞ্জিনিয়ারিং এর ক্রিয়েটিভ বিভাগের শিল্পীরা দেশের দীর্ঘতম এই মুরাল নির্মাণের পরিকল্পনার  দায়িত্বে ছিলেন। সংস্থার কর্মকর্তা শ্রী সুব্রত গঙ্গোপাধ্যায় বলেন, “ত্রিশূর এর একটি ধর্মীয় সংস্থার হয়ে ৭০ ফুট দীর্ঘ একটি মুরাল নির্মান করা হয়েছে আগেই। মেট্রোরেল ভবনের প্রবেশদ্বারের কাছে গান্ধীজির এই দেওয়াল-চিত্রটি দেশের মধ্যে দীর্ঘতম”।

শ্রী গঙ্গোপাধ্যায় আরও জানান, “গান্ধীজির জীবন দর্শন ও বাংলার সংস্কৃতি ভাস্বর হয়ে উঠেছে ফাইবার-গ্লাসের সুক্ষ কারুকাজ ও ব্রোঞ্জের ছোঁয়ায়। এই মুরালটি যথেষ্ট মজবুত। এর জৌলুস বজায় রাখতে বিশেষ রক্ষণাবেক্ষণ প্রয়োজন নেই ”।

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: 111 ft long mural art work of mahatma gandhi at kolkata metrorail bhawan

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com