scorecardresearch

বড় খবর

হেঁশেলের এই পাঁচ ভেষজের এত গুণ! আগে জানতেন?

রান্নাঘরে এগুলো থাকলে আর কেন ওষুধের জন্য ছোটাছুটি!

হেঁশেলের এই পাঁচ ভেষজের এত গুণ! আগে জানতেন?
রান্নাঘরে এগুলো থাকলে আর কেন ওষুধের জন্য ছোটাছুটি!

রান্নাঘর আর দৈনন্দিন জীবন একে অন্যের পরিপূরক! সকালে চা থেকে রাতে ভাত-রুটি, সারাদিনে নানান খাবার সঙ্গে স্বাদের বাহারে নানান মশলা। কখনও গুমোট গরম আবার কখনও স্বস্তির বৃষ্টি, আবহাওয়া বেজায় পরিবর্তনশীল। এই সময়ে দাঁড়িয়ে শরীরে নানান সমস্যার সূত্রপাত। তার মধ্যে পেট গরম আর শরীরের অতিরিক্ত গরম অনুভব হওয়া এই সময় বেশ নিত্যনৈমিত্তিক একটা বিষয়।

তবে অতিরিক্ত প্রদাহ বা ইনফ্লামেশন কিন্তু রোগ প্রতিরোধ ব্যবস্থায় সহায়ক নয়। এর ফলে প্রায়শই কোষ্ঠকাঠিন্য, ফোলাভাব, পিসিওএস, এমনকি থাইরয়েড-সহ অন্ত্রে সম্পর্কিত সমস্যা দেখা দিতে পারে। রিউম্যাটয়েড আর্থ্রাইটিস থেকে অটো-ইমিউন ডিজঅর্ডারের অন্যতম প্রধান কারণ প্রদাহ। সাথে বর্তমান সময়ে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করা অবশ্যই দরকার। নানান কারণে শরীর খারাপ সমস্যার সৃষ্টি করতে পারে। তাই, বিশেষজ্ঞদের মতে, প্রদাহ সমস্যার মূল কারণটি মোকাবিলা করা আবশ্যিক।

ভাবছেন কীভাবে সম্ভব? সমস্যার সমাধান কিন্তু এক্কেবারে হাতের মুঠোয়। রান্নাঘরের আপনার দৈনন্দিন জীবনের কিছু মশলার থেকে ভালো ঔষধি কিছুই নেই। হলুদ, গোলমরিচ, লবঙ্গ, মেথি, আদা ব্যস! অল্পতেই বাজিমাত।

আরও পড়ুন সাবধান! এই ৫টি অভ্যাস কমিয়ে দেবে আপনার রোগ-প্রতিরোধ ক্ষমতা

  • হলুদ- এমন একটি খাদ্যদ্রব্য যাতে কার্কিউমিন রয়েছে যা সংক্রমণ এবং এমনকি বাহ্যিক ক্ষতগুলির বিরুদ্ধে লড়াইয়ের জন্য সেরা প্রাকৃতিক অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টিঅক্সিড্যান্ট উপাদানগুলি তৈরি করে থাকে।
  • গোলমরিচ- সবসময়ই শরীরের জন্য অত্যন্ত উপকারী। গলা ব্যথা, কাশি, ফুসফুস, অন্ত্র, পেশী এবং জয়েন্ট ছাড়াও অন্য কোথাও প্রদাহের জন্য এটি দারুণ কার্যকরী ।
  • আদা- বিশেষত শুকনো আদা বিশ্বভেষজ নামে আয়ুর্বেদে অভিহিত। এটি মূলত ফুলে যাওয়া কোনও স্থান, গাঁটে ব্যথা এমনকি ঋতুচক্রের ব্যথায় উপশম দেয়।
  • লবঙ্গ- ভীষণ মাত্রায় পেট ঠান্ডা করে। দাঁত ব্যথা, গলা ব্যথা, গাঁটে ব্যথা, এটি সর্বদা আপনার উদ্ধারে আসবে।
  • গাঁটে ব্যথা, কোষ্ঠকাঠিন্য, ফোলাভাব, ওজন হ্রাস ইত্যাদির জন্য কয়েক শতক ধরে মেথি বা মেথির জল ব্যবহার করা হচ্ছে। মেথি জল শ্বাস প্রশ্বাস এর প্রদাহ হ্রাস করে। যার ফলে শ্বাস নিতে সুবিধা হয়। শুধু তাই নয়, ঋতুচক্রের অনিয়ম মেথি জল ঠিক করতে সহায়ক।

আরও পড়ুন উষ্ণ জলে লেবু মিশিয়ে খেলে কি সত্যিই ওজন কমে?

কীভাবে খাবেন ?
• হলুদ অবশ্যই রান্নায় সঙ্গে দুধ কিংবা লিকার চায়ে।
• গোলমরিচ খাবারে অথবা ঈষৎ উষ্ণ জলে মধু দিয়ে।
• আদা অল্প একটু শুকিয়ে নিয়ে লেবু এবং সামান্য নুন ছড়িয়ে। অথবা চায়ে দিতে পারেন।
• লবঙ্গ দিয়ে চা কিন্তু দারুন উপকারী।
• মেথি গুঁড়ো জল দিয়ে খেতে পারেন অথবা মেথি জলে ভিজিয়ে খেতে পারেন। কিংবা মেথি পাউডার রান্নায় ব্যবহার করতে পারেন।

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: 5 herbs that help fight inflammation boost immunity