বড় খবর

দশ মাসে ৪৩ বার কোভিড পজিটিভ, সাতবার হাসপাতালে ভর্তি, মৃত্যুকে হারিয়ে দিলেন বৃদ্ধ

Coronavirus: এভাবেও ফিরে আসা যায়!

Coronavirus, Covid-19, Lifestyle
এক-দুই নয়, পাক্কা দশ মাস! ১০ মাস টানা কোভিড পজিটিভ ছিলেন এক বৃদ্ধ।

এক-দুই নয়, পাক্কা দশ মাস! ১০ মাস টানা কোভিড পজিটিভ ছিলেন এক বৃদ্ধ। গবেষকদের মতে, এটাই সর্বাধিক মেয়াদ সংক্রমণ বয়ে বেড়ানোর এখনও পর্যন্ত। সেই রেকর্ড গড়েছেন ব্রিটেনের ব্রিস্টলের ডেভ স্মিথ। ৭২ বছরের এই বৃদ্ধ অবশেষে করোনামুক্ত হয়েছেন। কিন্তু তাঁর এই লড়াই এখন বিশ্বের সবচেয়ে চর্চিত গল্প হয়ে দাঁড়িয়েছে।

ডেভ গত ১০ মাসে ৪৩ বার কোভিড পজিটিভি হয়েছেন। সাতবার হাসপাতালে ভর্তি হতে হয়েছে তাঁকে। বেঁচে থাকার ইচ্ছাই চলে গিয়েছিল তাঁর। এমন পরিস্থিতি হয়েছিল যে, নিজের অন্ত্যেষ্টির পরিকল্পনাও ভেবে রেখেছিলেন তিনি। বিবিসি টিভিকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেছেন, ভেবেছিলাম, পরিবারের সবাইকে ডাকব, শান্তিতে দুটো কথা বলব তারপর সবাইকে বিদায় জানিয়ে জীবন থেকে ইস্তফা দেব।

আরও পড়ুন কোভিড থেকে সেরে উঠলেও ভ্যাকসিন নিতে পারবেন না! কিন্তু কেন?

বাস্তবে এমনটা করতে হয়নি তাঁকে। স্ত্রী লিন্ডা বলেছেন, অনেকবার মনে হয়েছে ও মনে হয় আর বাঁচবে না। নরকের মতো কেটেছে একটা গোটা বছর। ব্রিস্টল বিশ্ববিদ্যালয়ের সংক্রামক ব্যধির বিশেষজ্ঞ এড মোরান বলেছেন, বহুবার ডেভের নমুনা বিশ্ববিদ্যালয়ে পরীক্ষার জন্য পাঠানো হয়েছিল। প্রমাণ করতে পেরেছি, পিসিআর টেস্টে কিছু বোঝা না গেলেও ভাইরাসের অস্তিত্ব থেকে গিয়েছিল রোগীর শরীরে।

আরও পড়ুন ব্রন-কালো দাগ দূর করতে চান? মোক্ষম দাওয়াই মুখের ব্যায়াম, জেনে নিন উপায়

এরপর মার্কিন বায়োটেক সংস্থা রিজেনেরনের তৈরি সিন্থেটিক অ্যান্টিবডির চিকিৎসায় শেষপর্যন্ত সেরে ওঠেন ডেভ। প্রথমবার সংক্রমিত হওয়ার ৩০৫ দিন পর এবং ওই ওষুধ ব্যবহারের ৪৫ দিন পর তিনি করোনামুক্ত হন। তবে এই ধরনের চিকিৎসা এখনও ব্রিটেনে ক্লিনিক্যালি স্বীকৃত নয়। তবে যাই হোক, ডেভ স্মিথের এই লড়াই রূপকথার থেকে কম নয়! তিনি দেখিয়ে দিলেন, এভাবেও ফিরে আসা যায়!

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: 72 year old british man recovers after testing covid positive for 10 months

Next Story
কোভিড থেকে সেরে উঠলেও ভ্যাকসিন নিতে পারবেন না! কিন্তু কেন?Coronavirus India Updates 29 june 2021 37K cases lowest in 102 days
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com