বড় খবর

ভারতে লঞ্চ হল এলজিবিটিকিউ কমিটির জন্য নিরাপদ ডেটিং অ্যাপ

সোশাল নেটওয়ার্কিং ও ডেটিং অ্যাপ। তাদের কথায় এই অ্যাপে কোনও ‘বাহ্যিক চাপ’ নেই।

গ্র্যান্ডার, রোমিও, টিন্ডার, ওককিপিড এবং ডেল্টা সহ সমকামীদের জন্য রয়েছে ডেটিং অ্যাপ। তবুও শূন্যস্থান পূরণ করা হচ্ছিল না বলে মনে করেন সুনালি আগারওয়াল ও অদিতি গুপ্তা। তারা তৈরি করেন সোশাল নেটওয়ার্কিং ও ডেটিং অ্যাপ। তাদের কথায় এই অ্যাপে কোনও ‘বাহ্যিক চাপ’ নেই।

এই অ্যাপ পরিচয় গোপন রাখতে এবং একই সঙ্গে সংযোগ স্থাপনের জন্য একটি নিরাপদ স্থান। প্রায় দুই দশক ধরে, এই জুটি বিভিন্ন স্টার্টআপ কোম্পানির সঙ্গে ঘনিষ্ঠ ভাবে কাজ করেছে। চন্ডীগড়-ভিত্তিক আগরওয়াল ২০০৯ সালে Mobikwik এর সহ-প্রতিষ্ঠা ছিলেন, মুম্বইয়ের বাসিন্দা গুপ্ত তার স্বামীর সঙ্গে খাবার আমদানি শুরু করার জন্য কাজ শুরু করেছিলেন।

অ্যাপের বিশেষ বৈশিষ্ট কী?

অ্যাপ নির্মাতাদের কথায়, “৩৭৭ ধারা তুলে দেওয়াার পর, আমরা বুঝতে পেরেছিলাম যে এদের জীবনসঙ্গী বন্ধু খোঁজার নির্দিষ্ট কোনেও প্ল্যাটফর্ম নেই। যে তারা বিশ্বাস জোগাতে পারে। আমরা একটি সমীক্ষায় দেখি এলজিবিটিকিউ + সম্প্রদায়ের (ভারতে) মধ্যে ছয় শতাংশই কক্ষের বাইরে এসেছেন – সোশ্যাল মিডিয়াতে এবং ব্যক্তিগতভাবে তাদের সহকর্মীদের কাছে। আমরা এমন একটি জায়গা তৈরি করতে চেয়েছিলাম যেখানে ঘনিষ্ঠরাও একে অপরের সাথে যোগাযোগ করতে পারে। এটি তাদের বাইরে বেরিয়ে আসার সুযোগও হতে পারে – বিশেষত যাদের কাছে পৌঁছানোর এবং কথা বলার মতো পর্যাপ্ত লোক নেই”।

তাদের কথায় “বিদ্যমান ডেটিং অ্যাপ্লিকেশনগুলির মধ্যে অনেকগুলি সমস্যা রয়েছে। প্রথমত, এগুলি সরাসরি ডেটিং অ্যাপ্লিকেশনগুলির মতো ডিজাইন করা হয়েছে এবং এর মধ্যে ৯৯ শতাংশ ভারত থেকে নয়। ভারতীয় প্রসঙ্গে, অ্যাপ্লিকেশনগুলির আরও শক্তিশালী যাচাইকরণ প্রক্রিয়া হওয়া দরকার। অনেক মহিলা মহিলাদের ডেটিং অ্যাপ্লিকেশনগুলিতে আপনি অনেকগুলি পুরুষ প্রোফাইল (ট্রান্স নয়) দেখতে পাবেন এবং এটি পরিষ্কারভাবে দেখায় যে কেউই প্রোফাইল যাচাই করছে না। অন্যান্য অ্যাপ্লিকেশনগুলি ধরে নিয়েছে যে লোকেরা বাইরে আসতে প্রস্তুত, এবং তারা সামগ্রীর চেয়ে ফটোতে বেশি জোর দেয়। অন্যদিকে, আমরা বুঝতে পারি যে লোকেরা বেরিয়ে আসার জন্য প্রস্তুত নয় এবং তাদের পরিচয় প্রকাশের আগে বিশ্বাস স্থাপন করা দরকার”।

“যখন তারা সাইন ইন করবে, তাদের ইমেল এবং ফোন নম্বর নথিভুক্ত করতে হবে। আমরা লোকদের যাচাইয়ের জন্য একটি সেলফি আপলোড করতে বলি। এটি প্রোফাইলে প্রদর্শিত হয় না, এটি কেবল আমাদের জন্য। তারা সেলফি পোস্ট করার পরে তাদের সম্পর্কে জিজ্ঞাসা করা হয়, তারপরে আমরা পরীক্ষা করে নিই যে প্রোফাইলটি আসল কিনা।অ্যাপের বয়স প্রায় দুই মাস। প্রতিদিন প্রায় ৫০ থেকে ৬০ জন সাইনআপ করছে”

Read the full story in English 

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: A homegrown dating app for the lgbtq community in india

Next Story
Ganesh Chaturthi 2020 Date: কখন গণেশ পুজো করবেন? জেনে নিন শুভ সময়
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com