পুদিনা পাতার গুণ জানলে অবাক হবেন

ঠাণ্ডা আমেজের সঙ্গে দৈহিক সুরক্ষা – নিদারুণ কাজের এটি

প্রতীকী ছবি

আমাদের চারপাশে এমন অনেক পাতা আছে যেগুলি আমরা নানান ভাবে খাবার হিসেবে অথবা ভেষজ হিসেবে ব্যবহার করে থাকলেও এর গুণ সম্পর্কে জানি না। হয়ত বা লোকের মুখে শুনে এটিকে নিজেদের কার্যে ব্যবহার করে থাকলেও অনেক কিছুই আমাদের নজর এড়িয়ে যায়। তার মধ্যে একটি হল পুদিনা অথবা মিন্ট। বেশিরভাগ মানুষ এর ঠান্ডা এবং মজাদার একটি ফ্লেভারের জন্য এটিকে ব্যবহার করে থাকেন কিন্তু এর আয়ুর্বেদিক গুণাবলী জানলে সত্যিই অবাক হতে হয়। 

আয়ুর্বেদিক বিশেষজ্ঞ ডা ডিকসা ভাবসার এমন বেশ কয়েকটি গুণের সম্পর্কে উল্লেখ করেছেন যেগুলি আপনি আগে একেবারেই জানতেন না। পুদিনার এর ভেষজ গুণ এই সম্পর্কে ধারণা দিয়েই তিনি বলেন, পুদিনা সব ঋতুর জন্যই বেশ কার্যকরী। এর কিছু না কিছু প্রভাব কোনও না কোনও ঋতুতে আপনার কাজে আসতে বাধ্য। বাজার থেকে তো বটেই সঙ্গে বাড়িতে যদি গাছ লাগিয়ে নেওয়া যায় তবে আর কথাই নেই। এমনিতেও পুদিনার সরবত অনেকেই খেতে পছন্দ করেন তবে এটি আরও নানানরকম শারীরিক অসুস্থতা যেমন : 

আপনার যদি অ্যালার্জির সমস্যা থেকে থাকে তবে পুদিনার থেকে ভাল আর কিছুই হতে পারে না। কারণ এতে ভরপুর অ্যান্টি অক্সিডেন্ট থাকে এবিং প্রদাহ কমানোর সহায়ক এটি। 

আপনার যদি পেটের সমস্যা থাকে, দীর্ঘদিন এই গাফিলতি নিয়ে চললে এটি আপনার ক্ষেত্রে মুশকিল আসান। পুদিনার জল গ্যাসের সমস্যা দুর করে, হজমের গোলমাল দুর করে এবং ঋতুস্রাবের ব্যথা কম করে। 

হজমের সমস্যা? তবে এর থেকে ভাল উপায় আর নেই। এটি বাইল সেক্রেশন বাড়িয়ে পাচনতন্ত্রের সহায়তা করে। ফলেই খাবার দ্রুত হজম হতে পারে। 

মাথা ব্যাথা অনেকদিন ধরে ভোগাচ্ছে? পুদিনার রস অল্প উষ্ণ জল দিয়ে খাওয়া অভ্যাস করুন। একেবারেই লাভ পাবেন। 

পেটের অন্যান্য সমস্যা যেমন পেট খারাপ, অম্বল, ভারী ভাব এগুলিও সহজে দুর হয়। 

মুখের দুর্গন্ধ, দাঁতের ছোপ এবং সমস্যা থেকে রেহাই পেতে পুদিনা পাতার রস সবথেকে ভাল। এছাড়াও জ্বরের মাত্রা কমাতেও পুদিনা দিয়ে তৈরি চা ভাল কাজে দেয়। 

ওজন কমানোর রাস্তায় এটি আপনার সঙ্গী হতে পারে। মধুর সঙ্গে দুই থেকে তিনটি পাতা রোজ চিবিয়ে খেলে ওজন কমতে বাধ্য। 

বাজারে কিন্তু সহজেই মেলে, তাই পুদিনাকে নিজের কাছের বন্ধু হিসেবেই গ্রহণ করুন।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: A lots off health benefits assured in peppermint leaves

Next Story
ওজন বেশি হলেই কি কোভিডের ঝুঁকি বেশি? কী বলছেন বিশেষজ্ঞরা?
Show comments