বড় খবর

সকালে ঘুম ভাঙ্গার পর রুটিন কেমন হওয়া উচিত, জানা আছে?

দিনের শুরু হোক স্বাস্থ্যময়, আনন্দে থাকুন

প্রতীকী ছবি

সকাল সকাল ঘুম থেকে ওঠার পরে নিজেকে সামলে নিতে বেশ সময় লাগে। এবং অনেকেই এমন আছেন চারিপাশ বুঝে উঠতে কিছু সময় ব্যয় করেন। কিন্তু গোটা দিন ভাল ভাবে কাটাতে গেলে কিন্তু বেশ কিছু সুন্দর অভ্যাস গ্রহণ করা আবশ্যিক। তবেই মানবদেহ যেমন সুন্দর থাকবে, তেমনই অসুস্থতা থেকে অনেক দূরে থাকবেন। 

বিশেষজ্ঞ টিম গ্রের বক্তব্য, বেশিরভাগ মানুষ যারা খুব সুন্দর জীবন অতিবাহিত করছেন অথবা নিজেকে ভাল রেখেছেন, তারা কিন্তু কয়েকটি নিয়ম মেনে চলেন এবং একেবারেই সময় নষ্ট করেন না। কোনওরকম অজুহাত না দেখিয়ে নিত্যদিনের রুটিনে আবদ্ধ থাকেন। তারাই প্রকৃত জীবনযাত্রার মধ্যে দিয়ে যাচ্ছেন।

তিনি আরও বলেন, শরীরের সঙ্গেই জড়িয়ে আছে মানসিক স্বাস্থ্য। সেটিকে ভাল না রাখলে আপনিই পড়বেন বেজায় সমস্যায়। সুতরাং মন থেকে ভাল থাকার উপায় আপনাকেই দেখতে হবে। নিজেকে ফিট এবং ফাইন রাখার কর্তব্য আপনার নিজেরই। সুতরাং কেমন হলে ভাল হয় আপনার প্রাতঃকালের নিয়মাবলি? 

  • ঘুম থেকে ওঠার সঙ্গে সঙ্গেই অল্প উষ্ণ জল, একটি সৈন্ধব লবণ, পাতিলেবু মিশিয়ে খাওয়া আপনার শরীরের পক্ষে ভাল। শরীরকে ডিটক্স করা খুব দরকার। 
  • ভালভাবে অক্সিজেন নেওয়া অভ্যাস করুন। অনুলোম বিলোম করা খুব দরকার। প্রাণভরে নিশ্বাস নিন। এতে মানসিক শান্তি বজায় থাকে।
  •  দন্ততৈল ব্যবহার করা উচিত। মুখের ভেতর মাইক্রোব বজায় রাখা খুব দরকার। তাই এই অভ্যাসটি করতেই হবে। 
  • শুধু কফি খাওয়া একেবারেই ঠিক নয়। সঙ্গে অল্প বিস্তর ফ্যাট হলে মন্দ হয় না। নয় ফ্যাট ফ্রি মিল্ক, কিংবা নারকেলের দুধ দিয়ে কফি বানিয়েই খান। 
  • ব্যায়াম কিংবা স্ট্রেচিং খুব দরকার। লিম্ফ্যাটিক ফ্লো বাড়াতে, রক্ত সঞ্চালন মসৃন করতে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।
  • মাটির সঙ্গে হাঁটা অভ্যাস করুন। প্রতিদিন স্বল্প সময় খালি পায়ে হাঁটার অভ্যাস করুন। এতে মন শান্ত থাকে, শারীরিক ইলেকট্রন বিন্যাস সঠিক থাকে, প্রদাহ দূরে করে সুস্থ রাখতে সাহায্য করে। 
  • বই পড়া অভ্যাস করুন। এতে নিজের সঙ্গে যেমন সময় কাটানো যায় তেমনই জ্ঞানও বাড়ে। 
  • গরম জল নয়, রোজ ঠান্ডা জলে স্নান করা অভ্যাস করুন। এতে বুদ্ধি বাড়ে, ওজন হ্রাস পায়, এবং শরীরের ইমিউনিটি বাড়ে। 
  • মেডিটেশন করা খুব ভাল যে কারওর পক্ষে। এতে মন ভাল থাকে। যেকোনও কাজে আগ্রহ এবং উৎসাহ বাড়ে। 
  • শরীরের প্রয়োজনে অ্যামিনো অ্যাসিড এবং মিনারেলস গ্রহণ করা প্রয়োজনীয়। কিছু কিছু সাপ্লিমেন্ট আপনার জন্য লাভদায়ক হতে পারে। 
  • প্রতিদিন নিজেকে পরীক্ষা করুন। এতে আপনারই ভাল। নতুন কিছু শেখার চেষ্টা করুন, কতটা কি জানলেন সেই নিয়েও ভাবনা চিন্তা করা দরকার। 

তাহলে পরপর এই নিয়মগুলি মেনে চললেই কিন্তু আপনার জন্য লাভদায়ক। তবে আর কোনও সমস্যাই থাকবে না।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: A peaceful start and healthy habits can lead you for a good day

Next Story
ইনসোমনিয়া অথবা ঘুমের অভাব কী মানবদেহে বাড়িয়ে তুলছে ডায়াবেটিসের প্রভাব?
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com