scorecardresearch

বড় খবর

অভয়াঙ্গ মানবদেহের পক্ষে দারুণ উপযোগী, কেন জানুন

মানসিক চাপ যেমন কমবে, শরীর সুস্থও থাকবে

প্রতীকী ছবি

আয়ুর্বেদের তত্ত্ব বিচার করতে গেলে দেখা যাবে এর নানা পর্যায়ে নানা উপায় রয়েছে যেগুলি মানবদেহের পক্ষে কার্যকরী। অভয়াঙ্গ এর অর্থ হল দৈহিক মালিশ, এটি ভীষণভাবে সকলের পক্ষেই কার্যকরী। মানুষের দৈনন্দিন জীবনযাত্রা আজকাল প্রচন্ড মাত্রায় উদ্বেগ তথা ডিপ্রেশনে কাটে। এই সময় কিন্তু রিলাক্স থাকা খুব দরকার। তার কারণ পরের দিন কাজ শুরু করার আগে নিজেকে শান্ত এবং সুস্থ রাখাও সমান প্রয়োজন। 

আয়ুর্বেদের বিশেষজ্ঞরা বলছেন মানুষের মধ্যে আজকাল এতটা ক্লান্তি সেটি শারীরিক হোক কিংবা মানসিক যে তারা যথেষ্ট ভেঙে পরছেন। তাই মাঝে মধ্যে নিজের দিকে তাকানো উচিত। অভয়াঙ্গ অথবা দৈহিক মালিশ যেকোনও ভেষজ অথবা আয়ুর্বেদিক তেল দিয়ে খুবই দরকারি এবং আরামদায়ক বটে। এটি কীভাবে মানুষকে সুস্থতা প্রদান করে দেখে নিন :-

প্রথম, এটি মানুষকে সতস্ফুর্ত ভাব প্রদান করে। তার কারণ, বিপুল মাত্রায় এটি উদ্বেগ কম করতে পারে। স্নায়ুর দুর্বলতা হ্রাস করে, শরীরে শক্তি প্রদান করে।

দ্বিতীয়, কিছু মানুষের ক্ষেত্রে এমনও দেখা যায় যে কাজের চাপে তাদের দৈহিক এবং মানসিক বিভেদ প্রচুর। কোনও স্থানে শারীরিক ভাবে বিচরণ করলেও তার মন থাকে অন্যত্র। অভয়াঙ্গ দুটির মধ্যে সম্পর্ক স্থাপন করে। 

তৃতীয়, অবশ্যই মানসিক চাপ কম করে। মানুষ শান্তিতে ভাবনা চিন্তা করতে পারে। চারিপাশের সব কিছুই বেশ সহজ লাগে। 

চতুর্থ, শরীর বেশ কাহিল? নমনীয় অনুভব করছেন? তাহলে এটি ট্রাই করে দেখতে পারেন। পেশীর সক্রিয়তা যেমন বাড়ায়। তেমনই ক্লান্তি দুর করে মানুষকে সুস্থতা প্রদান করে। 

পঞ্চম, শরীরে রক্ত সঞ্চালনের মাত্রা ভাল রাখে। হাড়ের জোর বাড়ায়। এর ফলেই হার্ট, কিডনির সমস্যা থাকে না। 

ষষ্ঠ, যাদের শরীরে টক্সিনের মাত্রা বেড়ে যায় তাদের অবশ্যই অভয়াঙ্গ ট্রাই করা উচিত। তার কারণ, এটির মাধ্যমে শরীরের অপ্রয়োজনীয় কিছু এর মাধ্যমে বেরিয়ে যেতে পারে। 

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Abhayanga can be very effective for human health