বড় খবর

বাইরে যা রোদ! সানস্ক্রিন নিয়ে এই বিষয়গুলি মাথায় রাখুন

সান বার্ন থেকে বাঁচতে এগুলি মনে রাখুন

প্রতীকী ছবি

গোটা পুজো ধরে বাইরের আবহাওয়া ছিল অবিশ্বাস্য। রোদ ঝলমলে আকাশ ছিল বটে কিন্তু তারপরেও বাতাসের আদ্রতা ছিল সাংঘাতিক। রোদে ঘুড়ে একেবারেই মুখ পুড়ে যাওয়ার জোগাড়! রীতিমতো স্কিন জ্বলে যাওয়ার অনুভূতি। তার সঙ্গে এখন এক দোসর হল মাস্ক! ফলত ত্বক গরম হয়ে যাওয়ার আশঙ্কা এবং কেউ কেউ তো মুখ লাল করে ঘুরছিলেন। 

গরম মানেই তার সঙ্গে দূষণ এবং সূর্যের তাপ মানেই  অতিরিক্ত ঘামের সঙ্গে সঙ্গে সেবাম উৎপাদন এবং ত্বকের ক্ষতি। এইভাবে চলতে থাকলে কিন্তু স্কিনে ট্যান পড়া থেকে ত্বক জ্বলে যাওয়ার হাত থেকে আটকানো বেশ ঝামেলা। যতই মাস্ক পড়ুন না কেন সানস্ক্রিন কিন্তু এড়িয়ে যেতে পারে না। এটি আপনার জন্য বেশ দরকারি। কারণ সূর্যের তাপ স্কিনের ড্যামেজ থেকে দাগ ছোপ এবং তার সঙ্গে বয়সের রেখা ফুটিয়ে তোলে, তার সঙ্গে রিংকেলস তো আছেই। ডার্মাটোলজিস্ট মাধুরী আগরওয়াল বলেন,  এই সবসময় বাইরে বেরোনোর আগে সানস্ক্রিন ব্যাগে জল রাখার মত গুরুত্বপূর্ণ। সহজ ভাষায় এটি শিল্ড প্রকৃতির যেটি আপনার স্কিনকে রক্ষা করে। 

তাহলে জেনে নিন সূর্যের ট্যান থেকে ত্বককে বাঁচাতে গেলে কী করবেন আর কী করবেন না! 

• ৩৬৫ দিনই সানস্ক্রিন লাগাতে ভুলবেন না। এমনকি বৃষ্টির দিনেও এটি লাগাবেন। হাইপারপিগমেনটেশন এর কারণ হতে পারে। তাই এটি একেবারেই নয়। 

• বাড়িতে থাকুন অথবা বাইরে মুখ, কান, ঘাড়, হাত, পা সর্বত্রই সানস্ক্রিন প্রয়োগ করতে ভুলবেন না। গাড়ি করে যাতায়াত করলেও সানস্ক্রিন আবশ্যিক। কারণ জানলার কাঁচ দিয়ে সূর্যরশ্মি ক্ষতি করতে পারে। তাই এটিকে ইগনোর করবেন না। 

• অল্প নয়। পরিমাণে বেশি সানস্ক্রিন ব্যবহার করুন। এটি ত্বকে শোষিত হতে বেশ সময় লাগে। প্রাথমিক ভাবে প্রয়োগ করলে অন্যরকম লাগতে পারে তবে সময় দিন। সানস্ক্রিনের স্তর উপলব্ধি করার জন্য, সঠিক পরিমাণে প্রয়োগ করতে হবে। 

যেগুলি করবেন না, সেগুলি হল – 

• ট্যানিং কিংবা সেলফ ট্যান করার পন্যগুলি ব্যবহার না করা ভাল। যদি ব্যবহার করেন তারপরেও ১.৫ ঘণ্টার বেশি রোদে থাকবেন না। 

• শুধু ইউভিবি যুক্ত সানস্ক্রিন নয়, ইউ ভি এ যুক্ত সানস্ক্রিন ব্যবহার করুন। কারণ ইউ ভি এ রশ্মি সবথেকে বেশি ত্বকের ক্ষতি করে। তাই এটি মাথায় রাখবেন উভয় কিন্তু দরকারি। 

•  এক্সপায়ার হলে সেই সানস্ক্রিন একেবারেই ব্যবহার করবেন না। কারণ সেটি কার্যকারিতা হারায়। ফলেই সূর্যের এক্সপোজারের ক্ষেত্রে কাজে দেবে না। 

বুঝে নিয়েছেন তো, আর কিন্তু ভুল করবেন না!

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: About sunscreen you should know this dos and donts

Next Story
অফিসের ব্য়স্ততায় ন ঘণ্টা চেয়ারে বসেই ফিট রাখুন নিজেকেA women working in a desk
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com