আইসিইউতে থাকার মেয়াদকাল কমিয়ে দেয় ভিটামিন সি, বলছেন বিজ্ঞানীরা

ছয়টি পরীক্ষা চলে। প্রতিদিন গড়ে ২ গ্রাম করে ভিটামিন সি খাওয়ানো হয় রোগীদের। যার ফলে ৮.৬ শতাংশ কমে আসে আইসিইউতে থাকার মেয়াদ।

By: New Delhi  April 1, 2019, 8:22:54 PM

ইনটেনসিভ কেয়ার ইউনিট অর্থাৎ আইসিইউতে ভর্তি রোগীদের ভিটামিন সি জাতীয় খাবার বা ওষুধ খাওয়ালে তাড়াতাড়ি সুস্থ হয়ে ওঠেন তারা, বলছেন বিজ্ঞানীরা। অস্ট্রেলিয়ার সিডনি বিশ্ববিদ্যালয়ের গবেষক এবং ফিনল্যান্ডের হেলসিঙ্কি বিশ্ববিদ্যালয়ের গবেষকরা আইসিইউ রোগীদের নিয়ে ভিটামিন সি সম্পর্কে নিয়মিত পরীক্ষানিরীক্ষা করেছেন।

প্রায় ১৮ জন রোগীকে নিয়ে চলে দিনভর পর্যালোচনা। তাদের মধ্যে ১২ জনের দীর্ঘমেয়াদে আইসিইউতে রাখার পরামর্শ দিয়েছিলেন ডাক্তার। সেখানে ভিটামিন সি তাদের শরীরে প্রয়োগ করার ফলে প্রায় ৭.৮ শতাংশ কমিয়ে আনে আইসিইউতে থাকার দিন।

আরও পড়ুন: ব্যথাহীন জীবনের আখ্যান ভাবাচ্ছে চিকিৎসকদের

ছয়টি পরীক্ষা চলে। প্রতিদিন গড়ে ২ গ্রাম করে ভিটামিন সি খাওয়ানো হয় রোগীদের। যার ফলে ৮.৬ শতাংশ কমে আসে আইসিইউতে থাকার মেয়াদ। একজন গবেষক বলেন, “ভিটামিন সি নিরাপদ, কম খরচে প্রয়োজনীয় পুষ্টি জোগায়। ভিটামিন সি আইসিইউ রোগীদের শরীরে নিয়োগ করা যেতে পারে। তবে সঠিক সিদ্ধান্তে পৌছানোর আগে আরও গবেষণার প্রয়োজন আছে।” তিনি আরও বলেন, “কয়েকটি শীতকালীন গবেষণায় দেখা গেছে, প্রতিদিন ছয় থেকে আট গ্রাম ভিটামিন সি খেলে শরীরিক প্রতিক্রিয়া নজর কাড়বে।”

আরও পড়ুন: ‘ত্বকের যত্ন নিন’, বিশেষ করে গ্রীষ্মে

কাজেই প্রতিদিন দুই গ্রামের বেশি মাত্রায় ডোজ দেওয়া উচিত আইসিইউ রোগীদের। বিজ্ঞানীদের মতে, ভিটামিন সি চিকিৎসা সংক্রান্ত অবস্থার উপর বিভিন্ন প্রভাব ফেলে থাকে, সাধারণত, রোগীকে প্রভাবিত করে ভিটামিন সি। যা প্রতিফলিত হয়েছে আইসিইউ রোগীদের নিয়ে করা পরীক্ষার ফলাফলে।

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Latest News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Administering vitamin c to patients in intensive care unit icu can help shorten their stay scientists say

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
BIG NEWS
X