scorecardresearch

সাইনাসে কষ্ট পাচ্ছেন? ঘরোয়া পদ্ধতিতে পেতে পারেন নিষ্পত্তি

বাড়ি থেকে বেরোলে ওষুধ সঙ্গে রাখতে ভুলবেন না

সাইনাসে কষ্ট পাচ্ছেন? ঘরোয়া পদ্ধতিতে পেতে পারেন নিষ্পত্তি
ধুলোবালি এড়িয়ে চলুন

সাইনাসের ব্যথা সহ্য করা দায়। যারা এই সমস্যায় ভোগেন তারাই জানেন এই যন্ত্রণা কী মারাত্মক শারীরিক অসুস্থতা সৃষ্টি করতে পারে। মূলত দুই ধরনের সাইনাসের ব্যথা লক্ষণ করা যায়, তীব্র কিন্তু ক্ষণস্থায়ী এবং স্বল্প তবে দীর্ঘস্থায়ী। বিভিন্ন সময়ে ব্যথার প্রভাব বিভিন্ন রকম হয়। কখনও ১০ দিন কখনও বা দুই তিন সপ্তাহ এটি স্থায়ী হতে পারে। অনেকসময় অ্যান্টি বায়োটিক এর থেকে রেহাই দিতে পারলেও ঘরোয়া পদ্ধতিতে এর সমাধান সম্ভব।

কী কারণে সাইনাস হয়?
সাধারণত ধুলোবালি থেকে অ্যালার্জি এই সমস্যার কারণ হতে পারে। নাকে জ্বলুনি ভাব, এবং মাথা যন্ত্রনার সঙ্গে সঙ্গে কিছু সাধারণ উপসর্গ যেমন মুখ ফুলে যাওয়া, কানে ব্যথা, দাঁত এবং গলা ব্যথা, নাক বন্ধ হওয়া এবং কাশি ইত্যাদির সূত্রপাত ঘটায়। অনেক সময় অতিরিক্ত রোদ লেগেও হতে পারে এই সমস্যা। তাই স্নান করে সঙ্গে সঙ্গে বাইরে বেরনো একেবারেই উচিত নয়। ঠান্ডা পানীয় সাইনাসের জন্যও সমস্যা হতে পারে। তেমনই ভাল পরিমাণে ভিটামিন এ গ্রহণ সাইনাস সংক্রমণের বিরুদ্ধে শক্তিশালী প্রতিরক্ষা তৈরি করতে সাহায্য করতে পারে।

এই সমস্যা থেকে বেরোনোর কিছু সহজ উপায় আছে সেগুলি মানলেই এর থেকে আরাম পাওয়া সম্ভব।

• প্রতিদিন সঠিক মাত্রায় জল খান, অন্তত আট থেকে ১০ গ্লাস জল খাওয়াই উচিত। নিজেকে হাইড্রেটেড রাখুন।

• অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান সমৃদ্ধ খাবার খান। যেমন রসুন, আদা, ভাল পরিমাণে মধু এমনকি লেবুর রস খেতে পারেন।

• উষ্ণ তাপ প্রয়োগ করলে সাইনাসের ব্যথা প্রশমিত হতে পারে। মুখের ব্যথা কমাতে আপনার নাক, গাল এবং চোখের চারপাশে উষ্ণ তোয়ালে রাখুন। এটি বাইরে থেকে অনুনাসিক প্যাসেজগুলি পরিষ্কার করতেও সহায়তা করবে।

• ইউক্যালিপটাস তেল সাইনাসগুলি খুলতে এবং জ্বলুনি থেকে মুক্তি পেতে সহায়তা করতে পারে। এতে উপস্থিত সিনিওল, তীব্র সাইনোসাইটিসে আক্রান্ত ব্যক্তিদের দ্রুত সুস্থ হতে সাহায্য করে।

আরও পড়ুন বাড়ি বসে কাজ শারীরিক অসুস্থতা বাড়িয়ে তুলছে? কীভাবে সুস্থ থাকবেন

• দ্রুত আরাম পেতে গরম জলের স্টিম নিতে পারেন। যেমন? একটি পাত্রে জল গরম করে তাতে সামান্য পরিমাণ ভিক্স বা ওই ধরনের কিছু ফেলে দিন। একটি ফ্রেশ হাওয়াও আসবে এবং সাইনাসগুলি ধীরে ধীরে খুলবেও।

• অ্যাপেল সাইডার ভিনেগার কিন্তু সাইনাসের প্রদাহ কম করতে বেশ কার্যকরী। এটি গরম চা কিংবা কফির সঙ্গে রোজ খাওয়া অভ্যেস করুন। ধীরে ধীরে মুক্তি পাবেন এই সমস্যা থেকে।

উল্লেখ্য, বাড়ি থেকে বের হলেও নিজের ওষুধ যেমন নাসাল স্প্রে এমনকি মাথা যন্ত্রণার ওষুধ এগুলি সঙ্গেই রাখবেন। ছাতা ব্যবহার করতে ভুলবেন না। সবসময় চেষ্টা করবেন মাস্ক ব্যবহার করতে, ধুলোবালি আপনার জন্য খারাপ।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Afflicted in sinus home remedies can improve your pain