বড় খবর

ছুটি থেকে ফিরে মন মানছে না? এই অভ্যাসগুলো ফল দেবে

ছুটি থেকে ফিরে মন বসাতে বড্ড কষ্ট

প্রতীকী ছবি

বহুদিনের কাজকর্ম থেকে ছুটি নিয়ে ঘুরতে যাওয়ার যে কি আনন্দ সে বলে ব্যাখ্যা করা যায় না। মনের পছন্দের জায়গা এবং সঙ্গীদের সঙ্গে হাসি মজায় ভাল দিনগুলি খুবই তাড়াতাড়ি কেটে যায়। তার সঙ্গে ফিরে এসে শারীরিক সঙ্গতি একেবারেই থাকে না। মন থাকে এক জায়গায় আর দেহ বাধ্য হয় নিজের জায়গায় ফিরতে। 

বর্তমান সময়ে দাঁড়িয়ে লকডাউনের পর্যায়ে মানুষের বাইরের জগৎ থেকে ইতি পড়েছে। বেশ কিছুদিন পরেই বেশিরভাগ মানুষই আনন্দে আত্মহারা। কি করবেন ভেবে পাচ্ছেন না। তারমধ্যে সুখের হাতেগোনা দিন নিমেষে হাওয়া। কিন্তু কর্মে না ফিরলে হবে কী করে? ঘুরে বেড়িয়ে ফেরার পর কিন্তু শরীর ও মনকে একত্রে আনা প্রয়োজন। এমনিতেই ছুটির প্রতিটি মুহূর্ত আপনাকে বেশ মাত্রায় অলস করে তুলবে আর তার থেকে রেহাই পেতে গেলে বেশ কিছু বিষয়ে গুরুত্ব আরোপ করা প্রয়োজন। 

আয়ুর্বেদিক বিশেষজ্ঞ ডা নিতিকা কোহলি বলেন, ভ্যাকেশনের পর নিজেকে শারীরিক এবং মানসিকভাবে ফিট রাখা খুব দরকার। যেটি খুব সমস্যার সৃষ্টি করে। সহজ ভাষায় কীভাবে রিসেট মারা যায় সেদিকেই নজর দিতে হবে। আর তার প্রতিটি পদক্ষেপ মেনে চলতে হবে। 

• ঘুম থেকে ওঠার পরেই, ফোন নিয়ে না ঘেঁটে নিজেকে টক্সিন ফ্রি করলে ভাল। লেবু জল খাও কিংবা মিন্ট জল চলতে পারে। অথবা গ্রিন টি হতে পারে। 

• অন্তত ৩০ মিনিটের জন্য মেডিটেশন করতে হবে। তবেই ভবিষ্যত্ প্রসঙ্গে লক্ষ্ পরিস্কার থাকবে। মগজাস্ত্রও ঠান্ডা হবে সঙ্গে মন বসবে কাজে। 

• নতুন একটি সময়সূচি তৈরি করতে হবে। সেই অনুযায়ী আস্তে ধীরে নিজেকে কাজের মধ্যে যুক্ত করতে হবে। হঠাৎ করেই কাজের বোঝা কাঁধে নিয়ে নেওয়ার থেকে এটিই ভাল উপায়। 

• সকাল বেলা তাড়াতাড়ি উঠে পড়ুন। বেশিক্ষণ ঘুমিয়ে থাকলে আলসেমি বাড়বে বইকি। তাই নিজেকে আরস্ট ভাব থেকে মুক্ত করুন। 

• সহজে হজম হয় এরকম খাবার খেতে হবে। যাতে রাত্রে কোনরকম গোলমাল না হয় এবং শরীর সুস্থ থাকে। বেশি তেল ঝাল যুক্ত খাবার না খাওয়াই ভাল। 

তারপর, ছুটি কাটিয়ে কাজে ফিরতে তৈরি তো?

 ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: After vacation its terific to set mind for work here the tips you know

Next Story
মাস্ক থেকে ব্রণ! কীভাবে যত্ন নেবেন?
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com