scorecardresearch

বড় খবর

পাঁচতারা প্রমোদতরীতে গঙ্গা ভ্রমণ, রাজকীয় ‘গঙ্গা বিলাসে’ চোখধাঁধানো পরিষেবা পাবেন পর্যটকরা

বিশ্বের দীর্ঘতম রিভার ক্রুজ, প্রায় ৫০ দিনে ৩২০০ কিলোমিটার পথ পাড়ি দেবে এই বিলাসবহুল প্রমোদতরী।

পাঁচতারা প্রমোদতরীতে গঙ্গা ভ্রমণ, রাজকীয় ‘গঙ্গা বিলাসে’ চোখধাঁধানো পরিষেবা পাবেন পর্যটকরা

ভারতীয় পর্যটনের ক্ষেত্রে এক নতুন অধ্যায়ের সূচনা হতে চলেছে। ৫০ দিন-৩২০০ কিমি, গঙ্গার বুকে দেশের দীর্ঘতম ক্রুজ সফর উদ্বোধন করতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মোদী আগামী ১৩ জানুয়ারি উত্তর প্রদেশের বারাণসী থেকে বাংলাদেশ হয়ে অসমের ডিব্রুগড় পর্যন্ত বিশ্বের দীর্ঘতম বিলাসবহুল নদী ক্রুজ ‘গঙ্গা বিলাস’ উদ্বোধন করতে চলেছেন।

প্রধানমন্ত্রী উত্তরপ্রদেশের বারাণসীতে ‘গঙ্গা বিলাস’ নামের এই ‘রিভার ক্রুজের’ সূচনা করবেন। উদ্বোধন ঘিরে সাজো সাজো রব। মোদীর সঙ্গে এই অনুষ্ঠানে সঙ্গে থাকবেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথও। এর পর এই ‘রিভার ক্রুজটি’ প্রায় ৫০ দিন নদীপথে ভ্রমণ করবে। যাত্রীদের পুরো ভারত দেখার সুযোগ মিলবে। ভারতীয় পর্যটনের ক্ষেত্রে একটি বৈপ্লবিক পদক্ষেপ আনতে চলেছে ‘গঙ্গা বিলাস’ ।

বারাণসী থেকে ছাড়ার পরে, ‘গঙ্গা বিলাস’ ক্রুজ ডিব্রুগড় পৌঁছনো পর্যন্ত প্রায় ৫০ দিনে ৩২০০ কিলোমিটার পথ পাড়ি দেবে। যা পর্যটকদের কাছে এক অনন্য অভিজ্ঞতা হতে চলেছে। শুধু ভারত নয় প্রতিবেশী বাংলাদেশ হয়ে প্রবেশ করবে ডিব্রুগড়ে। এর মাধ্যমে পর্যটকরা বিদেশ ভ্রমণের পাশাপাশি ভারতীয় সংস্কৃতি সম্পর্কে একাধিক তথ্য পাওয়ার সুযোগ পাবেন।

এই ক্রুজটি ৫০টি অত্যন্ত গুরুত্বপূর্ণ স্থান পরিদর্শন করবে, যার মধ্যে কয়েকটি ওয়ার্ল্ড হেরিটেজ সাইটও স্থান রয়েছে। শুধু তাই নয়, এটি সুন্দরবন এবং কাজিরাঙ্গা-সহ দেশের সবচেয়ে সুন্দর জাতীয় উদ্যান এবং অভয়ারণ্যগুলির মধ্য দিয়ে যাবে। এই ক্রুজটি আপনাকে বিশ্বের সেই পাঁচতারা ক্রুজে ভ্রমণের অভিজ্ঞতা দেবে, যা এখন পর্যন্ত আপনি শুধুমাত্র সিনেমার পর্দায় দেখেছেন।

পর্যটকদের জন্য জিম,স্পা, বিনোদনের জন্য সঙ্গীত,সাংস্কৃতিক অনুষ্ঠান, ওপেন এয়ার অবজারভেশন ডেকের মতো পাঁচতারার সুবিধাও থাকছে এই বিলাসবহুল ক্রুজে। ‘গঙ্গা বিলাসের’ অফিসিয়াল ওয়েবসাইট অনুসারে, এই ক্রুজে ৮০ জন যাত্রী ভ্রমণ করতে পারবেন। সাধারণ মানের রুম ছাড়াও এর ওপর ১৮টি স্যুটও রয়েছে ক্রুজে, যার স্থাপত্য নকশা করা হয়েছে রাজকীয় কায়দায়।

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: All about the worlds longest river cruise that pm narendra modi will flag off on january 13