scorecardresearch

বড় খবর

অ্যালার্জি এভাবেও কষ্ট দিতে পারে, উপসর্গ বুঝেই সতর্ক হোন

নাসারন্ধ্রে অ্যালার্জি কষ্ট দিতে পারে, সতর্ক থাকুন

প্রতীকী ছবি

কিছু কিছু মানুষের শরীরে ধাত হল অ্যালার্জি। খাওয়াদাওয়া হোক কিংবা হিট বার্ন, অ্যালার্জির সমস্যা যা খুশি যখন খুশি হতেই পারে। এবং তার পর সেই কষ্টে জেরবার মানুষজন। স্কিনের অ্যালার্জি কিংবা অনেকসময় গরম থেকে অথবা পোকামাকড় থেকে অ্যালার্জি খুব স্বাভাবিক বিষয়। ঠিক তেমনই নাক কান গলার অ্যালার্জি কিন্তু একটুও আশ্চর্যকর নয়। তার কারণ হিসেবে বলা হয়, আবহাওয়ার পরিবর্তনে সহজেই এই সমস্যা দেখা যেতে পারে।

নাসাল কিংবা নাকের অ্যালার্জি কিন্তু এর মধ্যে অন্যতম। অনেক সময় দেখা যায়, সাইনাস কিংবা এমন কিছুর সংস্পর্শে যখন নাক চলে আসে তখন সেই থেকেও এই সমস্যা দেখা দিতে পারে। আবার ধুলোবালি কিংবা বেশ কিছু খাবার এই সমস্যা শুরু করতে পারে। অনেকেই চিকিৎসকের পরামর্শে ওষুধ কিংবা ড্রপ অথবা স্প্রে ব্যবহার করে থাকেন তবে এর থেকে পুরোপুরি রেহাই সম্ভব নয়।

বিশেষ করে যারা ঠান্ডা লাগার রোগী, কিংবা অল্প সুর্যের আলোয় হাঁটাচলা করলেই মাথা ব্যথা শুরু হয়ে যায়, তাদের পক্ষে এই সমস্যা সাংঘাতিক আকার নিতে পারে। অনেকেই আবার বুঝতে পারেন না যে হঠাৎ করেই বা কেন এই সমস্যা হচ্ছে। বেশ কিছু উপসর্গ কিন্তু এর লক্ষণ!

নাক ফুলে যাওয়া। এটি আকারেও বড় দেখাবে। অনেক সময় দেখা যায়, নাক জ্বলতে শুরু করে। এবং এটির মধ্যে হাওয়া চলাচলের কোনও জায়গা থাকে না।

নাক বন্ধ অবশ্যই এর আরেক উপসর্গ। নাক শুধু বন্ধই হয় না বরং নাক থেকে জল পড়ে, অনেক সময় শ্বাস নিতে কষ্টও হয়। নাক লাল হয়ে গিয়ে সে এক চরম অস্বস্তি।

অবশ্যই অনবরত হাঁচি। কেউ কেউ একনাগাড়ে এই সমস্যায় ভুগতে থাকেন। তাই এইদিকে নজর দিতে হবে।

আবার অনেক সময় দেখা যায়, চোখের তলা হঠাৎ করেই ফুলে যায় কিংবা চোখের কোণা লাল হয়ে যায়। এবং সহজে এটি কমে না। জলের ঝাপটা দিয়ে এর থেকে রেহাই নেই। নাকের ইনফেকশন থেকে এই জাতীয় সমস্যা হতেই পারে তাই সতর্ক থাকা প্রয়োজন।

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Allergy infection can harm your health