scorecardresearch

বড় খবর

রুকমা দাক্ষীর রান্না বিলাস: ঘরেই তৈরি করুন মুচমুচে স্ন্যাক্স

দোলপূর্ণিমা পেরিয়ে গিয়েছে ঠিকই, কিন্তু বসন্তের মেজাজ তো আছে পুরোমাত্রায়। সপ্তাহান্তের বসন্ত বৈঠকে প্রিয়জনদের তাক লাগিয়ে এই দুটি সহজ রেসিপি দিয়ে

chicken noodle omelette
চিকেন নুডল অমলেট। প্রতীকী ছবি
শীতের শুষ্কতার শেষে বসন্তে প্রকৃতি নতুনভাবে সেজে ওঠে। এই সময়ে প্রকৃতিতে ভারি সুন্দর পরিবর্তন দেখা দেয়, যা কিনা জীবনে নতুন মাত্রা যোগ করে। ফাগুনের এলোমেলো হাওয়ায় কৃষ্ণচূড়া-রাধাচূড়ার সাজে সজ্জিত বসন্ত তাঁর আপন রূপমাধুরী বিস্তার করে। এমন আহ্বানকে কি উপেক্ষা করা যায়? তাই হাতের সব কাজ ফেলে সামিল হতে ইচ্ছে করে উৎসবে – আবিরে ভেসে যাওয়া রঙের খেলায়। উৎসব মানেই ভালো-মন্দ কিছু খাওয়া-দাওয়া ও মনের মতো প্রিয়জনদের সঙ্গে সময় কাটানো। দোলপূর্ণিমা পেরিয়ে গিয়েছে ঠিকই, কিন্তু বসন্তের মেজাজ তো আছে পুরোমাত্রায়। সপ্তাহান্তের বসন্ত বৈঠকে যাতে প্রিয়জনদের তাক লাগিয়ে দিতে পারেন, তার জন্য আমি তো আছিই।

আলু মঠরি

উপকরণ:

মাখার জন্য় লাগবে

সেদ্ধ আলু গ্রেট করা – ২টো বড় আলু
নুন – স্বাদমতো
ময়দা – ১ কাপ
সুজি – ১ কাপ
জোয়ান – ১ চা-চামচ
সাদা জিরে – ১/২ চা-চামচ
কালো জিরে – ১/২ চা-চামচ
সাদা তেল – ৩ টেবিলচামচ
আধভাঙা গোলমরিচ – ১ চা-চামচ
এছাড়া ভাজবার জন্য লাগবে সাদা তেল

প্রণালী: মাখার জন্য যা যা উপকরণ আছে, সব একসঙ্গে মেখে নিন প্রয়োজনমতো জল দিয়ে। মাখাটা কিন্তু একটু শক্ত মাখা হবে। ঢাকা দিয়ে ময়দা মাখা রেখে দিন ৩০ মিনিট। ৩০ মিনিট পরে ময়দা আবার ভালো করে ঠেসে নিয়ে ছোট ছোট লেচি বানান। লেচিগুলো পাতলা করে লুচির মতো বেলে নিয়ে একটা ফর্ক দিয়ে ফুটো ফুটো করে দিন। কড়াইতে তেল গরম করতে দিন। তেল গরম হলে বেলে রাখা মঠরিগুলো মাঝারি আঁচে, ছাঁকা তেলে সোনালি করে ভেজে তুলুন। ঠান্ডা হলে কৌটোতে ভরে রাখুন ও সপ্তাহভর খান। যে কোনও পছন্দমতো আচার দিয়ে মঠরি খেতে খুবই ভালো লাগে।

chicken noodle omelette
আলু মঠরি। প্রতীকী ছবি

চিকেন নুডল অমলেট

উপকরণ:

ডিম – ৩টে
সেদ্ধ নুডল – ১ কাপ
সেদ্ধ চিকেন কিমা – ১/২ কাপ
কাঁচালঙ্কা কুচি – ৩ চা-চামচ
নুন – স্বাদমতো
মিহি করে কুচনো পেঁয়াজ – ২টি
ধনেপাতা কুচি – ২ টেবিলচামচ
ভাজবার জন্য সাদা তেল
স্প্রিং অনিয়ন – ২ টেবিলচামচ
কুচনো চিজ – ১/২ কাপ

প্রণালী: তেল বাদে সব উপকরণ একসঙ্গে ভালো করে ফেটিয়ে নিন। একটা নন-স্টিক প্যান গরম করে ১ টেবিলচামচ মতো তেল দিন। গরম হলে চিকেন নুডল অমলেটের মিশ্রণটা ঢেলে দিন। ঢাকা দিয়ে মাঝারি আঁচে রান্না করুন যতক্ষণ না বেশ লালচে ও মুচমুচে হয়। একদিক হয়ে গেলে অন্য দিক খুব সাবধানে উল্টে দিন ও একই ভাবে রান্না করুন। অমলেটের দুই দিক ভাল ভাজা হলে সার্ভিং ডিশে সার্ভ করুন। চিকেন নুডল অমলেট খেতে যেমন ভালো, তেমন পেট ভরা খাবারও বটে। যে কোনও সসের সঙ্গে খান, ভাল লাগবে।

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Aloo mathri chicken noodle omelette recipe rukma dakshy