scorecardresearch

বড় খবর

জুন মাসেই শুরু অমরনাথ যাত্রা, কী কী নিয়ম মানতে হবে পুণ্যার্থীদের?

বেঁধে দেওয়া হয়েছে বয়স, কীভাবে রেজিস্ট্রেশন করা যাবে জেনে নিন

অমরনাথ যাত্রা ২০২২

বছর দুইয়ের ব্যবধান। শিব ভক্তদের জন্য ফের অবারিত দ্বার, অমরনাথ যাত্রা শুরু হচ্ছে এইবছর। জম্মু এবং কাশ্মীর থেকেই পুণ্যার্থীরা যাত্রা করতে পারবেন আগামী ৩০শে জুন থেকে অগাষ্ট ১১ পর্যন্ত। বয়সসীমা ধার্য করা হয়েছে ১৩ থেকে ৭৫।

মহাদেবের অগণিত ভক্ত সংখ্যা, শিবের নামেই হাজার হাজার মানুষের দিন কাটে। আদিশক্তির দর্শন পাওয়াই যেন সৌভাগ্যের ব্যাপার। গত দুই বছর মহামারীর কারণে বন্ধ ছিল অমরনাথ যাত্রা। তবে এবার পুনরায় ভক্তকুল যেতে পারবেন সেখানে, শুরু হবে রেজিষ্ট্রেশন। এবছর রেজিস্ট্রেশনের টাকা কিঞ্চিত বেড়েছে, ১০০ টাকার জায়গায় ১২০ টাকা। পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক, জম্মু অ্যান্ড কাশ্মীর ব্যাংক, ইয়েস ব্যাংক সঙ্গেই স্টেট ব্যাংকের ১০০ টি শাখার মাধ্যমেই নাম নথিভুক্ত করা যাবে।

অমরনাথ যাত্রায় যাওয়ার আগেই নিজের হেলথ সার্টিফিকেট সংগ্রহ করতে হবে অমরনাথ শ্রেনে বোর্ডের নিকটবর্তী হাসপাতাল থেকে। সমুদ্র তট থেকে ১২, ৭৫৬ ফিট উচ্চতায় মানুষ সুস্থ থাকতে পারবেন কিনা সেই পরীক্ষাও প্রয়োজন।

কীভাবে রেজিষ্টার করবেন ?

অনলাইনে রেজিষ্টার করতে গেলে shri Amarnathji Shrine board – এই ওয়েবসাইটে পৌঁছাতে হবে।

What’s new এই অপশনের রেজিষ্টার অনলাইনে ক্লিক করলেই সেখানে দিতে হবে নানা গুরুত্বপূর্ন তথ্য। আপনাকে সুরক্ষার কারণে দেওয়া হবে RFID TAG, যায় মাধ্যমে শ্রাইন বোর্ড আপনাকে নজরে রাখতে পারবে।

চিকিৎসকের থেকে একটি হেলথ সার্টিফিকেট এবং চারটি পাসপোর্ট সাইজ ফটোগ্রাফ এবং অ্যাপ্লিকেশন ফর্মটির প্রয়োজন হবে পরবর্তীতে।

সারা বছরে কিছু মাসের জন্যই দর্শনার্থীদের সুযোগ থাকে অমরনাথের পুণ্যভূমি তে পৌঁছনোর। এটি মহাদেবের ঘর নামেই পরিচিত। শিব কৈলাসে বাস করেন, আর বরফাবৃত অমরনাথ শিব স্বয়ং বরফের লিঙ্গ। হেঁটে উঠতে যদি কষ্ট হয়, তবে হেলিকপ্টারে পৌঁছানোর সুযোগ রয়েছে।

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Amarnath yatra 2022 will start from 30th june