scorecardresearch

আপনার কি রাগ হলে মাথার ঠিক থাকে না? নিজেকে শান্ত করতে কী করবেন!

রাগ কমালে আপনার শরীরই ভাল থাকবে

প্রতীকী ছবি

রাগ এই শব্দটা মানুষের সঙ্গে অঙ্গাঙ্গিভাবে জড়িত। পৃথিবীর এমন কোনও মানুষ নেই যার মধ্যে রাগ নেই। কিঞ্চিৎ পরিমাণে হলেও এর লক্ষণ থাকবেই। সময়ে অসময়ে তার প্রকাশ মেলে। মানুষের চিরাচরিত স্বভাব পরীক্ষা করলে দেখা যায় কেউ কেউ অল্পেতেই ভীষণ রেগে যান যদিও বা তাদের রাগ বেশ সহজেই পড়ে যায়। আবার কেউ কেউ রাগেন না সহজেই তবে একবার সপ্তমে উঠলে আর রক্ষে নেই। 

কিন্তু কথায় বলে রাগের সময় ওপর মানুষের সঙ্গে বেশি কথা বললে নাকি আরও খারাপ! রাগ কিন্তু বেশ স্বাভাবিক বিষয়। কিন্তু এর কারণে অত্যধিক মানসিক এবং শারীরিক চাপ বাড়তে পারে। যার থেকে স্নায়ু, মাথা যন্ত্রণা এগুলি খুব কষ্ট দেয়। 

রাগ হলে যে বিষয়গুলি একেবারেই করবেন না ;

যেকারণে আপনি রাগান্বিত সেই কারণটিকে উপেক্ষা করবেন না। তবে আপনার মানসিক শান্তি কখনই আসবে না। সমাধান বর্তমানেই প্রয়োজন। নয়ত ভবিষ্যতে এটি ক্রমশই বাড়তে পারে। সেটিকে নিয়ে শান্ত ভাবে ভাবনা চিন্তা করুন। 

কখনই রেগে থাকা কোনও ব্যক্তিকে সান্তনা দিতে যাবেন না। এর পরিণতি ভয়ঙ্কর হতে পারে। এতে মানুষের রাগ আরও বাড়তে পারে বরং তাকে বোঝানোর চেষ্টা করুন। আর আপনার কারণে যদি কেউ রেগে যায়, তবে ক্ষমা চাওয়ার থেকে ভাল আর কিছুই নেই। নিজে শান্ত থেকে তবেই তাকে ঠান্ডা করুন। 

রাগ হলে চেপে রাখবেন না। মনের কষ্ট অভিমান ব্যক্ত করুন। প্রয়োজনে কাছের মানুষের সঙ্গে কথা বলুন। চেপে রাখলে আরও বেশি সমস্যা হতে পারে। অভিমানের পাহাড় ক্রমশই বাড়ে। 

তবে নিজের রাগকে ঠান্ডা করার বেশ কিছু ছোটখাট পদ্ধতি আছে! যেমন ;

  • অতিরিক্ত রাগ প্রদর্শনের পর যদি মাথা ঠান্ডা না হয় তবে স্নান করে নিন। এতে উত্তেজনা ঠান্ডা হয়। 
  • শাস্ত্র অনুযায়ী মাথা গরমে মাটির দিকে তাকিয়ে থাকা ভাল কাজ দেয়। এতে নাকি মনের জোড় বাড়ে। 
  • অনেকেই রাগের মাথায় জিনিসপত্র ভাঙচুর করেন যেটি ভীষণ খারাপ। এমন অবস্থায় হাতের কাছে আলুর খোসা রাখলে উপকারে আসবে। যত রাগ ওর ওপরেই দেখাবেন। 
  • অবসরে মন শান্ত রাখতে অন্ধকার ঘরে মোমবাতি জ্বালিয়ে পরিস্থিতি বোঝার চেষ্টা করুন, এতে মানসিক অবস্থা উন্নত হবে। 

আরও পড়ুন [ ভ্যাকসিন বিভ্রান্তিতে কান দেবেন না! সত্য জানুন ]

  • যে ফুল পছন্দ করেন, সেটিকে এক নির্দিষ্ট সময় ধরে ঘ্রাণ অনুভব করতে থাকেন। মানসিক আরাম পাবেন। 
  • একটি ছোট্ট ব্যায়াম বলি? অতিরিক্ত মাথা গরমে হাতের আঙ্গুল গুলি বার বার মুঠো করুন এবং যতবার এটি করবেন ততবার ঁও বলা অভ্যাস করুন। সহজেই রাগ কমবে। 
  • সেলফ কেয়ার করতে পারেন, নিজের মাথায় নিজেই হাত বোলান। এটি সবথেকে বেশি বিশ্বাসযোগ্য নিজের থেকে বেশি কেউ খেয়াল রাখতে পারে না। সহজেই রাগ করবেন না, এতে আপনার এবং চারিপাশের সকলের ক্ষতি।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Anger is normal for human health but know the tricks how to control it