বড় খবর

আপনার বাড়ির পোষ্যটি ওমিক্রন দ্বারা আক্রান্ত হতে পারে? জেনে নিন

ওমিক্রনের জেরে এবার ওরাও কী সমস্যায়?

প্রতীকী ছবি

Omicron And Pets infection: এতদিন মানুষের ধারণা ছিল যে মানবদেহ ব্যতীত আর কিছুই করোনা ভাইরাস দ্বারা আক্রান্ত হতে পারে না? তবে এবার কী নতুন সংযোজন। একেবারেই তাই, কারণ আপনার বাড়ির পোষ্য শিশুটিও কিন্তু বর্তমান সময়ে দাঁড়িয়ে ওমিক্রন দ্বারা আক্রান্ত হতে পারে। তবে একথা অবশ্যই সঠিক সেই মাত্রা কিন্তু মানুষের তুলনায় অনেক কম। 

বিদেশের অন্দরে কিন্তু এমন নমুনা মিলেছে। যাদের মধ্যে কুকুর, বেড়াল, খরগোশ এবং হরিণের দেহেও দেখা গেছে ওমিক্রনের থাবা। তাই একথা বিস্তারিত আলোচনা করলেই বোঝা যাবে আসল সমস্যা কোথায়? সাউথ আফ্রিকার রিপোর্ট অনুযায়ী পশুদের দেহে কিন্তু এই ভাইরাস ঢোকার একটাই রাস্তা, মানুষের সঙ্গে সংস্পর্শ। এবং একথা কারওর অজানা নয় যে, এটি এতই মিউটেশন যুক্ত যে ছোয়াচে ভাব প্রচন্ড বেশি, তাই প্রাণীরাও কিন্তু সহজেই আক্রান্ত হতে পারে। 

মার্কিন যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিস প্রিভেনশন অ্যান্ড কন্ট্রোল এর পক্ষ থেকে জানানো হয়েছে যদি এর বাড়বাড়ন্ত না চান তবে নিজে এই ভাইরাস দ্বারা আক্রান্ত হওয়ার পরে পশু পাখির থেকেও দূরে থাকুন। কারণ ওদের থেকে নির্দিষ্ট কিছু ফ্লু এর মাধ্যমেও এটি ছড়িয়ে পড়তে পারে তখন এটি বেশি বিপদের সৃষ্টি করবে। 

পশুপাখিদের মধ্যে কেমন উপসর্গ থাকবে? 

প্রথম কথা, এটির উপসর্গ প্রাণীদেহে খুবই কম পরিলক্ষিত হতে পারে। খুব বেশি হলেও হালকা অস্বস্তির লক্ষণ দেখা যেতে পারে। দরকার পড়লে আগে থেকেই ওদের কোনওরকম ভ্যাকসিন দিয়ে দেওয়ার ব্যবস্থা করুন। ওদেরকে এইসময় নিজের থেকে দূরেই রাখুন। 

কোনওরকম সম্ভাবনা আছে পশু থেকে মানবদেহে ছড়িয়ে পড়ার? 

এখনও পর্যন্ত পশুদেহ থেকে মানবদেহে এই ভাইরাস ছড়িয়ে পড়বে এক কোনও উল্লেখ নেই। তবে মিনক জাতীয় একটি প্রাণী, যাকে কিনা দেখতে অনেকটা বেজির মত তবে জলচর, সেটির থেকেই মানবদেহে করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার লক্ষণ মিলেছিল। কিন্তু গৃহপালিত কুকুর, বেড়ালের এদের ক্ষেত্রে এই সম্ভাবনা নেই। 

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Animal can infected by omicron variant here is the story

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com