বড় খবর


বই পড়ুন মুঠোফোনেই, রইল কিছু দুর্দান্ত অ্যাপের সন্ধান

নতুন বই যদিও বা কেনা হয়, পড়ার সময় করে উঠতে পারেননা অনেকেই। নিত্যদিনের বাসে ট্রেনে বই বয়ে বেড়ানোর ঝক্কিও তো কম নয় খুব। তবে আপনি পড়তে ভালবাসলে পড়া আটকায় কে। আমাদের সেই সমস্ত বই পাগল পাঠকদের জন্য রইল বই পড়া সংক্রান্ত কিছু অ্যাপের সন্ধান।

books
বই প্রেমিরা যেই অ্যাপগুলো অবশ্য়ই ডাউনলোড করুন।

বইপাড়ার নস্টালজিয়া, নতুন বইয়ের গন্ধ, ইঁদুর দৌড়ের ব্যস্ত এই সময়ে এসব ফিরে দেখার সময় কই! তবুও এই চরম হট্টগোল জীবনে ফাঁক বের করে অনেক বইপ্রেমীই ভিড় জমান বইমেলায়। নতুন বই যদিও বা কেনা হয়, পড়ার সময় করে উঠতে পারেননা অনেকেই। নিত্যদিনের বাসে ট্রেনে বই বয়ে বেড়ানোর ঝক্কিও তো কম নয় খুব। তবে মোর‍্যাল বলে, ইফ দেয়ার ইজ এ উইল, দেয়ার ইজ আ ওয়ে। আপনি পড়তে ভালবাসলে পড়া আটকায় কে। আপনার সর্বঘটের কাঁঠালীকলা মুঠোফোনটিই এক্ষেত্রে সহজেই হতে পারে মুশকিল আসান। অন্যান্য বিষয়ক জরুরী অ্যাপের পাশাপাশিই পাবেন বিভিন্ন বই বিষয়ক অ্যাপও।

আমাদের বই পাগল পাঠকদের জন্য রইল সেরকমই কিছু অ্যাপের সন্ধান।

গুডরিড অ্যাপ
গুগল প্লে স্টোরে গিয়ে ডাউনলোড করুন গুডরিড অ্যাপটি। লক্ষাধিক বই বোঝাই এর সূচীটি বিস্মিত করতে পারে আপনাকে। তালিকা থেকে ডাউনলোড করুন পছন্দমত বই। পড়ার পর অ্যাপে লিখতে পারেন বই বিষয়ক মন্তব্য, অন্যদের সুবিধার জন্য রিভিউও করতে পারেন বইটির।

গুগল প্লে বুক
বইপোকাদের জন্য তৈরি গুগলের এই অ্যাপে বই পড়তে পারবেন অনলাইন বা অফলাইন দুভাবেই। পাশাপাশি এই অ্যাপে মিলবে অজস্র বইয়ের তালিকা। একটা নির্দিষ্ট সময়ের পর বই পড়ায় বিশেষ অফারও পাবেন এতে।

অডিওবুক
ছোটবেলায় পরিবারের বড়দের মুখে গল্প শুনে বড় হয়েছে আমাদের অনেকেই। এই অ্যাপটিও অনেকটা সেই ভূমিকাই পালন করে। শুধু পছন্দের বই ডাউনলোড করে কানে হেডফোন গুঁজলেই আপনার স্মার্টফোনটি বদলে যাবে গল্পদাদুর আসরে। ব্য়স তাহলে আর কী, হেড ফোনটা কানে গুঁজে ভি়ড় বাসেও আপনি পেতে পারেন বিভূতিভূষণের চাঁদের পাহাড়ের রোমাঞ্চ।

আইবুক

আইফোন ব্যবহারকারীদের ফোনে এই অ্যাপটি অটো-ইনস্টল করাই থাকে, তাই নতুন করে ডাউনলোডের ঝক্কি নেই কোনও। পেইড বইয়ের পাশাপাশি এর লাইব্রেরীতে মিলবে অসংখ্য ফ্রী বইয়ের সন্ধানও। সেই তালিকায় পাবেন রোমিও-জুলিয়েট থেকে কমিকস সমস্তই।

এপিক
এই অ্যাপটি মূলত ছোট পড়ুয়াদের কথা মাথায় রেখেই তৈরি করা হয়েছে। এর ভান্ডারে পাবেন অন্তত ১০,০০০-এরও বেশি ছোটদের বই। পড়ার পাশাপাশি অডিও বুক শোনারও অপশন রয়েছে এতে। তবে এটি ব্যবহার করতে হলে আপনাকে মাসিক ভিত্তিতে মেম্বারশিপ নিতে হবে। তবে পরিবারের একজন সদস্য অ্যাকাউন্ড খুললেই, বাড়ি অন্যরাও সহজেই ব্যবহার করতে পারেবেন এটি।

এই অ্যাপগুলি ছাড়াও গুগল প্লে স্টোরে বা অ্যাপেল অ্যাপ ষ্টোরে রয়েছে এরকম অসংখ্য অ্যাপ। তবে সেগুলির কথা বলব পরে কখনও।

Web Title: Apps for book lover download app from google play store5607

Next Story
কলকাতা ফুল বাজার: রঙের ক্যালাইডোস্কোপFlower market
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com