বড় খবর

অশ্বগন্ধা আপনার পক্ষে বেজায় কার্যকরী! জেনে নিন

একে কিং অফ আয়ুর্বেদ বলা হয়- জেনে নিন কেন

প্রতীকী ছবি

আপনার চারিপাশে আয়ুর্বেদের সঙ্গে সম্পর্কিত এমন  অনেক কিছুই আছে যেগুলি ভীষণভাবে শরীরের পক্ষে কাজ করে। এবং নিজেকে সুস্থ তথা ফিট রাখতে এর থেকে ভাল উপায় আর কিছুই নেই তেমনই একটি ভেষজ হল অশ্বগন্ধা। নামটি অনেকেরই শোনা তবে এর গুণ সম্পর্কে অনেকে জানেন আবার বেশিরভাগ জানেন না। এটি এমন এক নিদারুণ ভেষজ যেটি বর্তমান সময়ে আপনার পক্ষে সবথেকে বেশি উপকারী – কারণ এটি রোগ প্রতিরোধ করতে পারে। 

আয়ুর্বেদিক বিশেষজ্ঞ ডা ডিকসা ভাবসার বলেন, এখন অনেক বাড়িতেই এর সেবন অনেক বেড়ে গেছে, প্রথম তো এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, তারসঙ্গে প্রদাহ কমাতে পারে। সঠিক মাত্রায় ঘুম এনে দিয়ে মানসিক শান্তি বজায় রাখতে পারে। তার সঙ্গে এটিতে প্রচুর পরিমাণে অ্যান্টি ব্যাকটেরিয়াল মিশে থাকে তাই এটি কিন্তু ভেষজ হিসেবে শিরোধার্য। 

তিনি আরও বলেন, নামের মধ্যেই রয়েছে মহত্ব! অশ্বগন্ধা অর্থাৎ যেটির সেবনে ঘোড়ার মত শক্তি এবং তীক্ষ্ম বুদ্ধি দুটিই বাড়বে। তারসঙ্গে নানান ভাবে এটি শরীরকে সহযোগিতা করে, যেমন!

অশ্বগন্ধা, শরীরকে ভারমুক্ত করে এবং স্ট্রেস কমিয়ে মানসিকভাবে সুস্থ রাখে। 

আপনার শরীরের ইমিউনিটি বাড়াতে এটি বেজায় কার্যকরী। বলা উচিত, শরীরের কোষগুলিকে চাঙ্গা করতে পারে অশ্বগন্ধা। 

আপনার যদি স্মৃতি হ্রাস পেতে থাকে তবে আপনি এটি সেবন করতে পারেন। এটিকে চিকিৎসাশাস্ত্রে ব্রেইন বুস্টার বলে। নার্ভের ক্ষমতাকে বাড়ায়। প্রজননে সহায়তা করে। 

মাথা যন্ত্রণায় ভুগছেন অথবা পেশীতে ব্যথা তবে এটি আপনার জন্য দরকারি। ব্যথা কমাতে এর জুড়ি মেলা ভার। 

ওজন কমাতে ইচ্ছুক! এটির পাতা এই ক্ষেত্রে বেশ কার্যকরী। কারণ এর মধ্যে অক্সিডেন্ট এতই বেশি থাকে যে শরীরের অতিরিক্ত মেদ এমনিই কমতে থাকে। 

রাত্রে ঘুম আসছে না? এটি সেবন করলেই এই সমস্যা থেকে মুক্তি পাবেন। 

থাইরয়েডের সমস্যায় ভুগছেন? এর পাউডার সপ্তাহে দুদিন জলে মিশিয়ে খেলেই কেল্লাফতে! 

বিশেষ করে বলতে গেলেই,  এটির মূল আসলেই কার্যকরী। বেশিরভাগের মূল সেবন করেন অথবা তার থেকে নির্মিত পাউডার। ফুসফুসের রোগ হোক অথবা ধূমপান মদ্যপান থেকে দূরত্ব, আপনার জন্য এটি লাভদায়ক হতেই পারে। কী পরিমাণে সেবন করলে আরাম পাবেন সেটি একটু জেনে নিন।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Aswagandha can be your health ultimate solution

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com