বুকে ব্যথা? ঘুরে আসুন

'সাইকোলজি অ্যান্ড হেলথ' জার্নালে প্রকাশিত সমীক্ষা বলছে ভ্যাকেশন আমাদের মেটাবোলিক সিনড্রোম কমায়, ফলে হৃদযন্ত্রের সমস্যাও কমে।

By: New Delhi  Updated: March 4, 2020, 11:50:20 AM

দশটা পাঁচটার একঘেয়ে জীবন ছেড়ে দিন কয়েকের জন্য হারিয়ে জেতে কার না ভালো লাগে? আর ছকে বাধা নিয়ম থেকে ছুটি নিয়ে ক’টা দিন বাইরে কাটিয়ে আসলে মন ভালো হয়ে যায় সব্বার। কিন্তু শুধু মন নয়, হাওয়া বদলে খুশি থাকে আপনার হৃদযন্ত্রটিও, বলছে সাম্প্রতিক সমীক্ষা।

‘সাইকোলজি অ্যান্ড হেলথ’ জার্নালে প্রকাশিত সমীক্ষা বলছে ভ্যাকেশন আমাদের মেটাবোলিক সিনড্রোম কমায়, ফলে হৃদযন্ত্রের সমস্যাও কমে।

মার্কিন যুক্তরাষ্ট্রের সাইরাকুস বিশ্ববিদ্যালয়ের অ্যাসিস্ট্যান্ট প্রফেসর ব্রাইস রুস্কা জানালেন, “সমীক্ষায় ধরা পড়েছে যারা বিগত ১২ মাসে বেশ ক’বার ছুটি নিয়ে ঘুরতে গিয়েছেন, তাঁদের মেটাবোলিক সিনড্রোম কম, অতএব হৃদরোগের ঝুঁকিও কম।

পেট ভরবে, আবার মেদ কমবে, আছে নাকি এমন খাবার?

রুস্কা আরও জানিয়েছেন, ” একাধিক মেটাবোলিক সিনড্রোম থাকলে হৃদরোগে আক্রান্ত হবার সম্ভাবনা বেড়ে যায়। আমরা আমাদের সমীক্ষায় দেখেছি যারা ঘনঘন ঘুরতে গেছেন, তাদের এই সিনড্রোম অনেক কমে গিয়েছে”।

৬৩ জনকে নিয়ে সমীক্ষা হয়েছিল। এদের প্রত্যেকের রক্ত পরীক্ষা করা হয়েছিল। প্রত্যেকের ইন্টারভিউ নিয়ে কী ধরণের ছুটি এরা নিয়েছেন, কেমন ভাবে ঘুরেছেন, সব যাচাই করে নেওয়া হয়েছিল সমীক্ষা চালানোর সময়।

সমীক্ষার ফলাফল বলছে প্রত্যেকবার ঘুরতে গেলে প্রায় ২৫ শতাংশ কমে যায় মেটাবোলিক সিনড্রোমের সম্ভাবনা।

সমীক্ষায় উঠে এসেছে আরও একটি গুরুত্বপূর্ণ ফলাফল। কোনও সংস্থার ৮০ শতাংশ কর্মীর ছুটি নেওয়ার অধিকার থাকে। কিন্তু এদের মধ্যে প্রায় ৫০ শতাংশ কর্মীই ছুটি নিতে পারেন না।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Latest News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Attack against minority continues us report suggests

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

BIG NEWS
X