বুকে ব্যথা? ঘুরে আসুন

'সাইকোলজি অ্যান্ড হেলথ' জার্নালে প্রকাশিত সমীক্ষা বলছে ভ্যাকেশন আমাদের মেটাবোলিক সিনড্রোম কমায়, ফলে হৃদযন্ত্রের সমস্যাও কমে।

By: New Delhi  Updated: Jun 23, 2019, 4:29:58 PM

দশটা পাঁচটার একঘেয়ে জীবন ছেড়ে দিন কয়েকের জন্য হারিয়ে জেতে কার না ভালো লাগে? আর ছকে বাধা নিয়ম থেকে ছুটি নিয়ে ক’টা দিন বাইরে কাটিয়ে আসলে মন ভালো হয়ে যায় সব্বার। কিন্তু শুধু মন নয়, হাওয়া বদলে খুশি থাকে আপনার হৃদযন্ত্রটিও, বলছে সাম্প্রতিক সমীক্ষা।

‘সাইকোলজি অ্যান্ড হেলথ’ জার্নালে প্রকাশিত সমীক্ষা বলছে ভ্যাকেশন আমাদের মেটাবোলিক সিনড্রোম কমায়, ফলে হৃদযন্ত্রের সমস্যাও কমে।

পেট ভরবে, আবার মেদ কমবে, আছে নাকি এমন খাবার?

রুস্কা আরও জানিয়েছেন, ” একাধিক মেটাবোলিক সিনড্রোম থাকলে হৃদরোগে আক্রান্ত হবার সম্ভাবনা বেড়ে যায়। আমরা আমাদের সমীক্ষায় দেখেছি যারা ঘনঘন ঘুরতে গেছেন, তাদের এই সিনড্রোম অনেক কমে গিয়েছে”।

৬৩ জনকে নিয়ে সমীক্ষা হয়েছিল। এদের প্রত্যেকের রক্ত পরীক্ষা করা হয়েছিল। প্রত্যেকের ইন্টারভিউ নিয়ে কী ধরণের ছুটি এরা নিয়েছেন, কেমন ভাবে ঘুরেছেন, সব যাচাই করে নেওয়া হয়েছিল সমীক্ষা চালানোর সময়।

সমীক্ষার ফলাফল বলছে প্রত্যেকবার ঘুরতে গেলে প্রায় ২৫ শতাংশ কমে যায় মেটাবোলিক সিনড্রোমের সম্ভাবনা।

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Latest News in Bangla by following us on Twitter and Facebook


Title: Travel improves cardiovascular system: বুকে ব্যথা? ঘুরে আসুন

Advertisement