Bakra Eid 2018 in India: ঈদের কিছু অজানা তথ্য জানুন!

Bakra Eid 2018 in India: দেশ জুড়ে যেন খুশীর মরসুম। জামা মসজিদের ঘোষণা অনুযায়ী আগামী ২৩ তারিখ দেশ জুড়ে পালিত হবে ঈদ উৎসব। তার আগে জেনে নিন ঈদ নিয়ে কিছু অজানা তথ্য।

By: Kolkata  August 20, 2018, 4:24:29 PM

Bakra Eid 2018 Date in India: দেশ জুড়ে যেন খুশীর মরসুম। জামা মসজিদের ঘোষণা অনুযায়ী আগামী ২৩ তারিখ দেশ জুড়ে পালিত হবে ঈদ উৎসব। তার আগে জেনে নিন ঈদ নিয়ে কিছু অজানা তথ্য।

Eid al Adha 2018 Date in India, Importance and Significance

কী এই বকরি ঈদ?

এক সময় এই বাংলায় বকরি অর্থাৎ ছাগল ছাড়া অন্য কোনও বলির পশু খুব বেশি পাওয়া যেত না, কাজেই ছাগল বলি দিয়েই ঈদ পালন হওয়ার কারণে ঈদ-উল-আধার নাম হয় বকরি ঈদ। অন্যমতে আরবি “বাকারা” শব্দের অর্থ গাভী তথা গরু। তবে পূর্ববঙ্গে একসময় গরু কোরবানি দেওয়া যেত না। তাই ছাগল বা বকরি দিয়ে ঈদ-উল-আধা পালন করা হত। তাই বকরি ঈদ নামেই পরিচিত ছিল কোরবানির ঈদ। মুসলিম মতে আল হাজার দশম দিন থেকে পালিত হয় এই দিনটি। ইসলামিক বর্ষের সবচেয়ে পবিত্র মাস মনে করা হয় এটি।

আরও পড়ুন: Eid al-Fitr 2018: শনিবার খুশির ঈদ, উৎসবের আগে কেনাকাটায় ব্যস্ত শহর

তাৎপর্য

ঈদ শব্দের অর্থ আনন্দ বা উদযাপন। দিনটি বিভিন্নভাবে উদযাপন করেন মুসলিম সম্প্রদায়। পশুর মাংস উপহার দেওয়া হয় আত্মীয়দের। চলতে থাকে বিভিন্ন পুরস্কার আদান-প্রদান। বাড়িতে এলাহি রান্না-বান্না এই উৎসবের অন্যতম অংশ। এছাড়াও গরীব-দুঃখিদের মধ্যেও খাদ্য পোশাক ইত্যাদি বিতরণ করেন মুসলিম সম্প্রদায়। ঈদের শেষ দিনে আল্লাহর কাছে পুরুষ ছাগলকে উৎসর্গ করেন তাঁরা। চলে দান-ধ্যানও।

ঈদের খাওয়া-দাওয়া

এদিনের প্রধান খাবার মাটন বিরিয়ানি, মাটন কোর্মা, মাটন কিমা, ভুনি কলেজি, পাশাপাশি থাকে বিভিন্ন মিষ্টি জাতীয় খাবার যেমন সিমাই, ক্ষীর, খুরমা, পাশাপাশি থাকে দই, মিষ্টি, জিলাপি, অমৃতি, খাজা, পোলাও, পিঁয়াজু চটপটি, চপ, তরল পানীয় ইত্যাদি।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Latest News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Bakra eid 2018 in india

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
শাহী সফরের আগেই 
X