Food to celebrate Bakrid 2018: বকরি ঈদের উৎসবে পেটপুজোর প্ল্যান সেরে নিন শেষবেলায়

Food to celebrate Bakra eid festival 2018: বকরি ঈদ বুধবার। সেদিনের জন্য স্পেশাল খাওয়া দাওয়ার কী বন্দোবস্ত করেছেন? এখনও যাঁদের প্ল্যানিং ইনকমপ্লিট, তাঁদের জন্য ভুরিভোজের সাজেশন।

desserts-eid_759
food to celebrate Eid al Adha: ডেজার্টে জমুক ঈদ উৎসব।
Eid al Adha festival Food 2018: উৎসবের সঙ্গে খাবারের একটি যোগসূত্র রয়েছে চিরকাল। পেটপুজো ছাড়া কার্যত কোনও উৎসবেই ঠিক জমে না। তাই ঈদের দিনের পেটপুজোর প্ল্যানটা সেরে ফেলুন আজই। বুধবারই ঈদ। এদিনের প্রধান খাবার মাটন বিরিয়ানি, মাটন কোর্মা, মাটন কিমা, ভুনা কলেজি, পাশাপাশি থাকে বিভিন্ন মিষ্টি জাতীয় খাবার যেমন সিমাই, ক্ষীর, খুরমা, পাশাপাশি থাকে দই, মিষ্টি, জিলাপি, অমৃতি, খাজা, পোলাও, পিঁয়াজু চটপটি, চপ, তরল পানীয় ইত্যাদি।

ঈদের জন্য আরও কিছু বিশেষ পদ

নামাজের পরই ব্রেকফাস্টের জন্য তৈরি রাখুন লুচি আর মুরগির মাংসের কোর্মা , মিষ্টির মধ্যে দুধ সেমাই, ফিরনি বা কাস্টার্ড।

স্টার্টারে চাপলি কাবাব
স্টার্টারে রাখুন চাপলি কাবাব। ঈদের বিশেষ মেনুগুলোর মধ্যে এটি অন্যতম। ম্যারিনেট করা মাটনের সঙ্গে ময়দা ডিম আর মশলা মিশিয়ে খুব অল্প সময়েই বানিয়ে নিতে পারেন বানিয়ে নিতে পারেন চাপলি কাবাব। সঙ্গে চিলি বা টমেটো সসে পেয়ে যান পারফেক্ট স্টার্টার।

মেইন ডিসে মাটন বিরিয়ানি
মাটন বিরিয়ানি ছাড়া ঈদের সেলিব্রেশন অসম্পূর্ণ। এখন খুব সহজে বাড়িতেই বানিয়ে ফেলা যায় বিরিয়ানি, যাঁরা মাটন পছন্দ করেন না তাঁদের জন্যে তো চিকেন বিরিয়ানি রয়েছেই। এছাড়াও মেইন কোর্সে রাখতে পারেন খাসির রেজালা বা মুরগির রোস্ট।

ক্রিমি চিকেন কোর্মা সঙ্গে গার্লিক ব্রেড
মেইন কোর্সে বিরিয়ানির সঙ্গে রাখুন ক্রিমি চিকেন কোর্মা। সঙ্গে রাখুন গার্লিক ব্রেড। বাড়িতে বানাতে চাইলে ইউটিউব খুলে অনায়াসেই বানিয়ে নিতে পারেন ব্রেড, বা দোকানেও পাওয়া যায় গার্লিক ব্রেড। অন্যরকম কোনও কাবাব চাইলে বানাতে পারেন সামি কাবাব।

ডেটস শেক
মেনুতে একটা ড্রিঙ্কও থাকুক। বানিয়ে ফেলুন এই মিল্কশেকটি। হ্যান্ড ব্লেন্ডারে কলা, দুধ, কাজুবাদাম, পরিমান মত চিনি আর অল্প নুন দিয়ে বানিয়ে ফেলুন ডেটস শেক। ওপর থেকে খেজুর, কিশমিশ, দারচিনি ছড়িয়ে দিলেই তৈরি আপনার শেক।  শেকের পাশাপাশি রাখতে পারেন পুডিং বা কাস্টার্ড।

এতসব খানা খাজানা দিয়ে টইটম্বুর হয়ে উঠুক বকরি ঈদের উৎসব।

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Bakrid festival 2018 food to celebrate eid al adha27768

Next Story
মিনিটে মিনিটে মুড স্যুইং! গান শোনার থেকে ভাল দাওয়াই আর কী হতে পারে?how to chane your mood with song
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com