scorecardresearch

বড় খবর

মেনোপজের সময় নিজেকে শান্ত রাখতে এই তিনটি মুদ্রা দারুণ কাজে দেবে

এইসময় মন শান্ত রাখা দরকার, তাই মুদ্রা সবথেকে ভাল অভ্যাস হতে পারে

Menopause, Women Health, Circle, Life, মেনোপজ, পরিবর্তন
মেনোপজ পর্বে মানসিক শান্তি রাখতে এই মুদ্রা কাজে দেবে

বছর ৪০ কিংবা ৪৫ পেরোলেই নারীদেহে এটি বেশ স্বাভাবিক একটু বিষয়। যদিও বা বলা হয় চিকিৎসা শাস্ত্রে মেনস্ট্রুয়েশন যতদিন পর্যন্ত হয় ততদিনই শরীরের পক্ষে ভাল, তবে সঠিক সময়ের পরে গিয়েই এর উপস্থিতি কিন্তু বেশ কিছু সমস্যার সৃষ্টি করতে পারে। তাই সময়ের সঙ্গে এর দেখা পাওয়া খুব দরকার। 

কখন ধরে নেওয়া হয় মেনোপোজ হিসেবে? 

যখন একটানা ১২ থেকে ১৪ মাস মেনস্ট্রুয়েশন অথবা ঋতুস্রাব দেখা যায় না তখনই এটিকে ধরে নেওয়া হয় মেনোপোজ হিসেবে যদিও বা অনেকসময় বছর দুইয়ের  বিরতির পর হালকা ঝলক মিলতে পারে তবে ভয় পাওয়ার কিছুই নেই, চিকিৎসকের সাহায্য নিন। তবে এই সময় নারীদেহের সঙ্গে সঙ্গে মানসিক চাপ কিংবা অশান্তি, ঘুমের অভাব সঙ্গেই অন্যান্য হরমোনাল সমস্যা এগুলি দেখা যেতে পারে। সঙ্গেই উদ্বেগ ক্রমশই বাড়তে থাকে, ডিপ্রেশন গ্রাস করতে পারে মানুষকে। 

গ্র্যান্ড মাস্টার অক্ষর বলছেন, যোগ সাধনা বিশেষ করে এই ক্ষেত্রে একটি হোলিস্টিক সল্যুশন। এটি শুধু সমস্যার সমাধান করে না বরং মানসিক সিস্টেম থেকে পিরিওডিকাল ট্রানজিশন বজায় রাখতে সাহায্য করেন। সামান্য কিছু উপায়ে যদি শরীরকে ভাল রাখা যায়, তাহলে এগুলি অভ্যাস অবশ্যই করতে হবে। কম করে ১৫ মিনিট করতে হবে প্রাকটিস, ৫ মিনিট করে একটি আসন। মেনোপজের মত হরমোনাল চেঞ্জিং বিষয়কে একেবারেই বাড়তে দেয় না। 

প্রানা মুদ্রা :- দুই হাতের সহযোগে এটিকে অভ্যাস করতে হবে। 

অনামিকা এবং কনিষ্ঠা দুই আঙ্গুলের মাথা কিছুটা ভাঁজ করে বৃদ্ধাঙ্গুষ্ঠ কে স্পর্শ করুন। বাকি সব আঙ্গুল যেন একেবারেই সোজা থাকে, এবং সামনের দিকে প্রসারিত করুন। 

একই সময় বিচার করে শ্বাস নিন এবং শ্বাস ছাড়ুন। ওম শব্দ উচ্চারণ করেই শ্বাস নিন এবং আসতে সেটিকে বের করে নিন। 

অবস্থা দীর্ঘস্থায়ী হলে সকালে ৫ মিনিট, এবং বিকেলে ৫ মিনিট এটিকে অভ্যাস করুন। 

হাকিনি মুদ্রা :- মন এবং মানসিক দিকে শান্তি রাখতে গেলে এই মুদ্রা বেশ কার্যকরী। আদর্শগত ভাবে এটিকে সূর্যোদয়ের সঙ্গেই অভ্যাস করতে হয়। স্থিতিশীল কোনও বসার ভঙ্গিতেই একে অনুশীলন করা যেতে পারে। সেটি পদ্ম ভঙ্গি হোক কিংবা সহজ ভঙ্গি। মেরুদন্ড সোজা রাখতে হবে। 

হাতের তালু গুলিকে একে অপরের মুখোমুখি কিছু ইঞ্চি দূরে রাখুন। 

উভয় হাতের আঙ্গুলের ডগা এবং বুড়ো আঙ্গুল যোগ করুন। হালকা ভাবে ঠেকিয়ে রাখতে হবে। 

ঊষা মুদ্রা :- এই মুদ্রা শরীরে শক্তি যোগায়, সমৃদ্ধি বিস্তার করে এবং সৃজনশীল ক্ষমতা বাড়ায়। 

এই মুদ্রায় দুই যায় একযোগে ব্যবহার করা হয়, এবং আঙ্গুলগুলি পরস্পরের সঙ্গে আবদ্ধ থাকে। 

পুরুষদের জন্য ডান বুড়ো আঙ্গুল এবং মহিলাদের জন্য বাম বুড়ো আঙুল ওপরে থাকা জরুরি। ওপরের বুড়ো আঙুল নীচের আঙ্গুলগুলি কে চাপ দেবে পুনরায়। 

মনে রাখবেন হাত যেন খোলা থাকে, জড়ো করা না থাকে। বুড়ো আঙুল এবং তর্জনীর মধ্যে অন্য আঙ্গুল প্রতিস্থাপন করুন, এবং এতে চাপ দিন। প্রতিদিন ৫ থেকে ১৫ মিনিট এটি অভ্যাস করুন।

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Be at ease in your menopause with these mudra