অবসাদ দমিয়ে জীবনে ফেরা, প্রকাশিত ‘ডিয়ার জিন্দেগি-জীবন সংবাদ’

সমকালের এই অন্যতম ব্যাধির কবল থেকে জীবনের বারান্দায় ফিরে আসার কথা ওয়েব মাধ্যমে ধারাবাহিকভাবে বলে গিয়েছেন দীর্ঘদিন সাংবাদিকতার সঙ্গে যুক্ত দয়াশংকর মিশ্র। সম্প্রতি সেই ওয়েব সিরিজটিই বই আকারে প্রকাশিত হল 'ডিয়ার জিন্দেগি-জীবন সংবাদ' শিরনামে।

By: New Delhi  Updated: January 9, 2020, 08:52:26 PM

‘মন ভালো নেই, মন ভালো নেই’, এমনটা তো প্রায়শই ঘটে আমাদের জীবনে। কিন্তু তার মধ্যে কোনটা হালকা মন খারাপ, আর কোনটা অবসাদের আকার নিতে চলেছে, বুঝতে পারি না আমরা। বিষয়টি বোঝা সত্যিই কঠিন। আর তার থেকেও কঠিন এই অবসাদ ঝেরে ফেলে জীবনের মূল স্রোতে ফেরা। সমকালের এই অন্যতম ব্যাধির কবল থেকে জীবনের বারান্দায় ফিরে আসার কথা ওয়েব মাধ্যমে ধারাবাহিকভাবে বলে গিয়েছেন দীর্ঘদিন সাংবাদিকতার সঙ্গে যুক্ত দয়াশংকর মিশ্র। সম্প্রতি সেই ওয়েব সিরিজটিই বই আকারে প্রকাশিত হল ‘ডিয়ার জিন্দেগি-জীবন সংবাদ’ শিরনামে।

রাজধানীতে বইয়ের আনুষ্ঠানিক প্রকাশ করলেন সমালোচক ডঃ বিজয় বাহাদুর সিং এবং উচ্চপদস্থ আইপিএস আধিকারিক ধর্মেন্দ্র সিং, মধ্যপ্রদেশ মিডিয়ামের সম্পাদক পুষ্পেন্দ্র পাল সিং এবং ক্যানসার জয়ী শীল সাইনি।

বই প্রকাশ অনুষ্ঠানে ডঃ বিজয় বাহাদুর সিং বলেন, এর আগে অবসাদ অথবা আত্মহত্যা নিয়ে অনেকেই ভেবেছেন, কিন্তু সেসব ভাবনা পাশ্চাত্য ভাবধারা দ্বারা প্রভাবিত। দয়াশঙ্কর তাঁর বইতে প্রথম মহাভারতের ছায়ায় এই সব সমস্যার কথা ব্যাখ্যা করেছেন।

পুষ্পেন্দ্র পাল সিং জানিয়েছেন, “‘ডিয়ার জিন্দেগি-জীবন সংবাদ’ এমন একটি বই, যা ছোট এবং বড়দের পড়ার জন্য সমান উপযোগী। এখনকার প্রজন্মের ওপর চাকরি, লেখাপড়ার চাপ অনেক। আবার এঁদের প্রেমজীবনেও নানা ঘটনা, প্রত্যাশার চাপ থাকে। এরকম পরিস্থিতিতে বর্তমান প্রজন্ম অনেক সময় ভুল পদক্ষেপ গ্রহণ করে ফেলে। অন্ধকার গ্রাস করে ফেলা তরুণ প্রজন্মের হাতে এই সময় যদি দয়াশঙ্করের বইটা পড়ে, তাহলে মনে হবে যেন নিজেদের সমস্যার কথা বলার জন্য একজন বন্ধুকে পাওয়া গিয়েছে”।

“সময়ের চাহিদা অনুযায়ী আমাদের যাপন বদলাতে হবে। ভারতবাসী মানসিক স্বাস্থ্য নিয়ে খুব বেশি সচেতন নয় এখনও। শুধু তাই নয়, আমাদের অনেকের মধ্যেই এখনও এমন ধ্যান ধারণা রয়েছে, যেন অবসাদ নিয়ে কথা বলা খুব লজ্জার”, বললেন ধর্মেন্দ্র সিং।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Latest News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Book that talks about depression and suicide

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
করোনা আপডেট
X