বড় খবর

ব্রেকফাস্ট হওয়া উচিত সুস্বাদু আর স্বাস্থ্যকর! এই খাবারগুলি চেখে দেখতে পারেন

ব্রেকফাস্ট অবশ্যই ডায়েট ফুল হওয়া উচিত। যাতে খাবার খাওয়ার সঙ্গে শরীর ফিট এবং ফাইন দুটোই থাকে।

দিনের প্রথম জলখাবার অবশ্যই হওয়া উচিত সুস্বাদু এবং স্বাস্থ্যসম্মত। সারা রাতের পর খালি পেটে যা খুশি কিন্তু একদমই খাওয়া উচিত নয়। আবার পেট খালি রাখাও উচিত নয়। ঘুম থেকে উঠেই পর্যাপ্ত পরিমাণ জল কিন্তু অবশ্যই পান করা উচিত।

অনেকেই বলেন কাজের চাপে কিংবা অসময় ঘুমের কারণে ব্রেকফাস্ট স্কিপ করেন। এটি কিন্তু একদমই শরীরের পক্ষে ঠিক নয়। এতে আপনি যেমন প্রয়োজনীয় পুষ্টি তথা ফাইবার, নিউট্রিয়েন্টস পাবেন না তেমনই কিন্তু অ্যাসিডিটির সমস্যা মারাত্মক ভাবে বেড়ে যেতে পারে। দরকারি গ্লুকোজ এবং প্রোটিনের অভাবে ব্রেন সেল এর কার্যকারিতা কমতে থাকে এবং অনেক সময়ই দুর্বল বোধ হয় সঙ্গে মাথা ঘোরার সম্ভাবনা থাকে। ব্রেকফাস্ট অবশ্যই ডায়েট ফুল হওয়া উচিত। যাতে খাবার খাওয়ার সঙ্গে শরীর ফিট এবং ফাইন দুটোই থাকে।
ব্রেকফাস্টে মুসলি, কর্নফ্লেক্স, মিল্ক স্মুদি যেমন খাওয়া যেতেই পারে তেমনই নিজেকে ফিট রাখতে …

নাট বাটার: নাট বাটার বাদাম, চিনাবাদাম বা আখরোটের মতো বাদাম থেকে তৈরি সুস্বাদু, ক্রিমি এবং পুষ্টিকর মাখন। হার্টের উপযোগী স্যাচুরেটেড ফ্যাট এবং প্রোটিনের গুণে ভরা, সাধারণভাবে নাট বাদাম ওজন হ্রাস এবং দীর্ঘস্থায়ী রোগের ঝুঁকি কম করতে পারে। ব্রেকফাস্ট এবং ডায়েটে প্রোটিন অন্তর্ভুক্ত করার এটি একটি দুর্দান্ত উপায়।

ডিম: ডিমে ছয় গ্রাম প্রোটিন এবং ৭০ গ্রাম ক্যালরি থাকে। প্রোটিন এবং আয়রন বেশি থাকে। এটি পুষ্টিকর, ভরাট, সুস্বাদু এবং সহজেই পাওয়া যায়। মিষ্টি আলু বা গ্রাউন্ড টার্কির সঙ্গে স্বাস্থ্যকর খাবার হিসেবে অবশ্যই গুরুত্বপূর্ণ।

গ্রিক দই: সারাদিনের শুরু হিসেবে এটি বেশ কার্যকরী। এটি শরীরের টক্সিন দুর করে। পরিপাকে বেশ সহায়ক। পুষ্টি উপাদান সারাদিন শক্তি বজায় রাখবে। ক্যালসিয়ামে সমৃদ্ধ এবং প্রোবায়োটিক দিয়ে ভরা।

আরও পড়ুন একঘেয়েমি ছেড়ে বৃষ্টির মরশুমে কিছু হেলদি খাবার হয়ে যাক? ঝটপট জেনে নিন রেসিপি

চিয়া বীজ: চিয়া বীজ বিশ্বের অন্যতম স্বাস্থ্যকর বীজ। অ্যান্টিঅক্সিডেন্ট, ফাইবার, ক্যালসিয়াম এবং অন্যান্য গুরুত্বপূর্ণ পুষ্টি উপাদান শরীরকে টক্সিনের আক্রমণ থেকে রক্ষা করে, ফল বা সালাড দিয়ে এক বাটি দই মিশিয়ে দিলে খাবার সঠিক পরিমাণে পুষ্টিকর উপকারের পাশাপাশি সুস্বাদু ক্রঞ্চও দেবে।

কলা: পটাশিয়াম সমৃদ্ধ একটি পুষ্টিকর ফল কলা। এটি সুস্বাদু এবং ফাইবারে ভরপুর। ফলের বাটিতে এটি না হলে কিন্তু একেবারেই চলে না। শক্তির অনুভূতি দেবে। ব্রেকফাস্টে এগুলি অন্তর্ভুক্ত করার অর্থ রক্তচাপের মাত্রা হ্রাস করা যা হৃদয়কে ভাল অবস্থায় রাখে।

বেরি: বেরি ব্রেকফাস্টের মধ্যে অন্যতম। স্ট্রবেরি, রাস্পবেরি, ব্লুবেরি এবং অন্যান্যগুলি কেবল হৃদয়-বান্ধব অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ নয় তবে এগুলি আপনার সকালের ব্রেকফাস্টে থাকলে শক্তি বাড়াতে সাহায্য করে।

এগুলি ছাড়াও, জলখাবারে ওয়াফলস, ব্রকলি, অ্যাভোকাডো এবং অবশ্যই ওটমিল খাওয়া ভীষণ ভাবে উপযোগী। পার্ট স্কিম চিজ এবং সুইট পটেটো বা মিষ্টি আলুও কিন্তু ভাল অপশন।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Breakfast tips weight loss foods diet

Next Story
Flu shot বাঁচাতে পারে করোনার নানান প্রভাব থেকে, বলছে গবেষণাcovid vaccine, flu shot, Influenza effects, ফ্লু শট
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com