scorecardresearch

বাজেটে ছাড় ঘোষণা! মিমে ছেয়ে গেল নেটদুনিয়া

২০১৯ এর বাজেট শাসন করছে নেটপাড়াকে। আয়করে ছাড় ঘোষণা হওয়ার সঙ্গে সঙ্গেই মিমে ভরল সোশ্যাল প্ল্যাটফর্ম। অর্থমন্ত্রীর ঘোষণায় সাধারণ মানুষের ওপর কী প্রভাব পড়ল দেখুন।

বাজেটে ছাড় ঘোষণা! মিমে ছেয়ে গেল নেটদুনিয়া
আয়করে ছাড় ঘোষণা হওয়ার সঙ্গে সঙ্গেই মিমে ভরল সোশাল প্ল্যাটফর্ম

শুক্রবার লোকসভায় অন্তর্বর্তী অর্থমন্ত্রী পীযূষ গোয়েল বাজেট পেশ করলেন। এই বাজেট গুরুত্বপূর্ণ কারণ, এটা ২০১৯ এর ভোটের আগে বর্তমান এনডিএ সরকারের শেষ বাজেট। ফলে সবার চোখ ছিল এদিকেই। সেখানেই তুরুপের তাসের মতো আয়কর ছাড়ের ঊর্ধ্বসীমা বাড়িয়ে ৫ লক্ষ টাকা করা হল। অর্থাৎ, বার্ষিক আয় ৫ লক্ষ টাকা বা তার কম হলে, কোনও কর লাগবে না।

এছাড়াও বাজেটে ‘প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি’ প্যাকেজ ঘোষণা করলেন পীযূষ গোয়েল। এই প্রকল্পের জন্য বরাদ্দ করা হয়েছে মোট ৭৫ হাজার কোটি টাকা। এই প্রকল্পের টাকা সরাসরি কৃষকদের অ্যাকাউন্টে চলে যাবে। বছরে প্রত্যেক কৃষক ৬ হাজার টাকা করে পাবেন। শুধু তাই নয়, যথাসময়ে কৃষি ঋণ শোধ করলে মিলবে আরও ৩ শতাংশ ভর্তুকি।

তবে এবারের বাজেট শাসন করছে নেটপাড়াকে। আয়করে ছাড় ঘোষণা হওয়ার সঙ্গে সঙ্গেই মিমে ভরল সোশ্যাল প্ল্যাটফর্ম। অর্থমন্ত্রীর ঘোষণায় সাধারণ মানুষের ওপর কী প্রভাব পড়ল তা নিয়ে মুখে মুখে তৈরি হয়ে গেল চুটকি।

একঝলকে দেখে নিন সেইসব মজার মিম:

আরও পড়ুন, বলে কী! হাজার দেড়েক টাকায় নারকেলের খোল? ভাইরাল হল অ্যামাজনের বিজ্ঞাপন

উল্লেখ্য, বাজেটের প্রাক্কালে ন্যাশনাল স্যাম্পেল সার্ভে অফিস (NSSO)-এর ফাঁস হয়ে যাওয়া একটি রিপোর্ট অনুযায়ী, ২০১৭-১৭ আর্থিক বর্ষের এক সমীক্ষায় দেখা গেছে যে এই এক বছরে বেকারত্ব এক লাফে ছয় শতাংশ ছাড়িয়ে গিয়েছে, যা কিনা ১৯৭২-৭৩ সালের পর সর্বোচ্চ।

Read the full story in English 

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Budget 2019 online trends people cheer tax breaks with memes and jokes