বড় খবর

করোনার দাওয়াই অ্যাসপিরিন? কী বলছেন বিশেষজ্ঞরা

সত্যি মিথ্যে যাচাই করেই বিশ্বাস করুন। গুজবে কান দেবেন না।

Corona India daily updates 11 September 2021
কেন্দ্র টিকাকরণের গতি বাড়িয়ে সংক্রমণ ঠেকানোর প্রয়াস চালাচ্ছে।

মহামারীর প্রথম থেকেই নানান সমস্যায় জর্জরিত মানুষের জীবন। রোগের হাত থেকে বাঁচতে প্রতিনিয়ত নতুন কিছু না কিছু উপায় অবলম্বন করেই চলেছেন। খাওয়াদাওয়া থেকে ওষুধ এবং পথ্য কী খেলে সুস্থ থাকবেন সেই চিন্তায় দিন কাটছে সকলের। আর তারপরে তো লোকজনের ভুল ধারনার অন্ত নেই। এরকম অনেক কিছুই সত্যি মিথ্যে বিবেচনা না করেই বিশ্বাস করছেন।

সম্প্রতি, একটি বিষয় ভীষণ মাথা ছাড়া দিয়ে উঠেছে অ্যাসপিরিনে নাকি সারবে করোনা। যথারীতি মানুষের নজর এরায়নি এই তথ্যটি।এমনিতেই ভাইরাসের প্রকোপ তারপরে আবার এসব বিষয় কোনটি সঠিক আর কোনটি ভুল সেই নিয়ে ভাবনা চিন্তার কোনও ব্যাপার নেই।মানুষ যা পারছেন তাই বিশ্বাস করছেন। কিন্তু আদৌ এর সত্যতা কোথায়? এই প্রসঙ্গেই মতামত জানিয়েছেন বিশেষজ্ঞরা।

ডঃ অরুণেশ কুমার, (এইচওডি, পালমোনোলজি, পারাস হাসপাতাল, গুরগাঁও) এই বিষয়ে বলেন, মুলত এই ধরনের তথ্যগুলি সোশ্যাল মিডিয়ার মাধ্যমেই ছরিয়ে পরে সর্বত্র। তবে এর কোনও সত্যতা নেই। করোনা মহামারীর বিষয়ে অ্যাসপিরিন দ্বারা রোগ সারবে এর প্রমান এখনও পাওয়া যায়নি। এটি একটি সম্পূর্ণ মিথ্যে দাবি, বলেই জানিয়েছেন তিনি। করোনাভাইরাস রোগ নিরাময়ে অ্যাসপিরিনের ভূমিকা নিয়ে একটি গবেষণা করা হয়েছে।তাতে এমন কোনও তথ্য প্রমানিত হয়নি। তাই এসব গুজব থেকে বিরত থাকুন।পিআইবির তরফ থেকেও টুইটারে জানানো হয়েছে বর্তমানের যে বিষয়টি মানুষের মনে নানান প্রশ্ন তৈরি করছে ভাইরাসের নিরাময় প্রসঙ্গে, সেটি সম্পূর্ণ ভুল। করোনা আদতে ব্যাকটেরিয়া ভাইরাস নয় এই তথ্য একেবারেই সঠিক নয়। অ্যাসপিরিনে রোগ নিরাময়ের বিষয়টিকেও অগ্রাহ্য করা হয়েছে।

আরও পড়ুন [ আপনার কি স্নায়ু দুর্বল? সমস্যার সমাধান করবেন কীভাবে? ]

তাই গুজবে কান দেবেন না। বরং শারীরিক অসুবিধার শিকার হলে ভুল ওষুধ সেবন করবেন না।চিকিতসকের পরামর্শ নিন, কোভিড পরীক্ষা করুন।মিথে বিশ্বাস করা বন্ধ করুন। যেকোনও বিষয়ে আগে সত্যতা যাচাই করুন।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Can covid be cured with aspirin check the fact

Next Story
সামনেই পুজো! পাল্লা দিয়ে স্কিন চকচকে রাখতে ছেলেরা তৈরি তো?
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com