scorecardresearch

বড় খবর

কোষ প্রতিস্থাপনের মাধ্যমে HIV থেকে রেহাই পাওয়া সম্ভব? জানুন বিশেষজ্ঞের পরামর্শ

কীভাবে এই চিকিৎসার দ্বারা এইচআইভি থেকে রেহাই সম্ভব, জানুন

প্রতীকী ছবি

বিশ্ব জুড়ে প্রতিদিন নতুন কিছু না কিছু আবিস্কার। হার্ট ট্রান্সপ্ল্যান্ট হোক কিংবা ব্রেইন তার সঙ্গেই ক্রনিক রোগের মধ্যে কুষ্ঠ এবং HIV এর মত রোগের এখন সম্পূর্ণ সেরে যাওয়া সম্ভব। মার্কিন প্রদেশের এক মহিলা কোষ প্রতিস্থাপনের মাধ্যমেই HIV থেকে সেরে উঠেছেন।  লিউকোমিয়া সম্পর্কিত সেই ব্যক্তি স্টেম সেল প্রতিস্থাপনের মাধ্যমেই পেয়েছেন এক দারুণ ফল। 

আন্তর্জাতিক স্তরের এক গবেষণা সংস্থার মতে, ১৪ মাস ধরে আজ তিনি সম্পূর্ণ সুস্থ এবং ভাইরাস মুক্ত। সেই রোগীর ক্ষেত্রে আম্বিলাইক্যাল কর্ডের মাধ্যমে বাল্ড ট্রান্সপ্ল্যান্ট করা হয়েছিল – এটি তার পক্ষে ভাল প্রমাণিত হয়েছে। তবে এখন চিকিৎসকদের কাছে একটাই প্রশ্ন, যে স্পেসিফিক জেনেটিক মিউটেশন এর মাধ্যমে এটিকে সক্রিয় করে তোলা সম্ভব নাকি নয়? 

কীভাবে স্টেম সেল ট্রান্সপ্ল্যান্ট এটি কাজ করতে পারে?

২০০৭ সালে প্রথম এই প্রতিস্থাপনের কথা উল্লেখ করা হয়েছিল। টিমোথি রে ব্রাউন প্রথম ব্যক্তি যিনি এই রোগ এবং চিকিৎসার কারণে সেরে উঠেছিলেন। একজন এইচ আই ভি প্রতিরোধকারী মানুষের কাছ থেকে স্বাভাবিকভাবেই এই প্রতিস্থাপন সম্ভব। যেহেতু আম্বিলাইক্যাল কর্ডের কাছাকাছি রক্ত স্টেম ব্লাডের তুলনায় অনেক বেশি মাত্রায় পাওয়া যায়, তাই আর রক্তের গ্রুপের বেশি মিল থাকার প্রয়োজন পড়ে না। 

তাহলে কি এই প্রতিস্থাপন সফল হতে পারে? নিরাময় হবে HIV? 

চিকিৎসক প্রদীপ মহাজন বলছেন, “পৃথিবীতে এমন কিছু মানুষ আছেন যাদের জেনেটিক্সে প্রাকৃতিক মিউটেশন রয়েছে। এবং এটিই তাদের HIV থেকে প্রতিরোধকারী করে তোলে। একজন মানুষ যিনি ব্লাড ক্যানসারের মত রোগে আক্রান্ত তার শরীরে অস্থি মজ্জা প্রতিস্থাপনের জন্য বিশেষ করেই নাভির রক্ত ব্যবহার করছেন। রক্তের মধ্যে যেহেতু মিউটেশনের মাত্রা বেশি ছিল, তাই সেই মহিলা সুস্থ হয়ে উঠেছেন। এটি একটি প্রথম ধরনের চিকিৎসা, যেটি প্রথম ধাপেই সফলতা পায়।”  

তবে সবার ক্ষেত্রে এই চিকিৎসা কাজে দেবে বলে তারা নিশ্চিত করেননি। প্রথমেই খেয়াল করতে হবে যে ব্যক্তির নাভি সংলগ্ন এড়িয়ার রক্ত ব্যবহার করতে গেলে আগে স্ক্রিনিং রাখা দরকার। রক্তের মিউটেশন কতটা বেশি সেটিও দেখা দরকার। এটি কোনও সাধারণ চিকিৎসা নয়, বরং HIV চিকিৎসার জন্য এক বিরাট উদ্যোগ। হয়তো আজীবন আর ওষুধের প্রয়োজন পড়বে না।

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Can hiv reduce by stem cell transplant