ওজন কমাতে পারে লিচু?

আপনার শরীরের প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী রাখতে সহায়তা করবে লিচু। 

By:
Edited By: Arunima Karmakar Kolkata  June 23, 2020, 7:06:55 PM

গ্রীষ্মের দাবদহে যে প্রাণ ওষ্ঠাগত, তা বলার বাকি রাখে না। এর উপর রয়েছে ওয়ার্ক পর্ম হোম, পরিবারের মন রাখা, সন্তানের পড়াশোনা সহ একাধিক দায়িত্ব। নিজের খেয়াল রাখা এখন বিলাসিতা বলে মনে হয়। কিন্তু যদি এই বিলাসিতা খুব সামান্য কিছু খাবারের মাধ্যমে নেওয়া যায় তাহলে ক্ষতি কি! আপনার এই মুহূর্তে সবচেয়ে প্রয়োজন স্বাস্থ্যের যত্ন নেওয়া এবং নিজেকে ঠান্ডা ও হাইড্রেটেড রাখা। এই সময়ে এমন অনেক স্বাস্থ্যকর গ্রীষ্মের খাবার রয়েছে যা আপনাকে ফিট এবং শরীরকে ঠান্ডা রাখতে সহায়তা করবে।

যেমন লিচু, যা আপনার ডায়েটের মধ্যেই প্রয়োজনীয় পুষ্টি জোগানোর পাশাপাশি ওজন হ্রাসে সহায়তা করতে পারে।

যখন ওজন কমানোর কথা আসে তখন অনেক খাবারের তালিকা সামনে আসে। কিন্তু, লিচুর ফলের মতো আর কিছুই নেই। এটি প্রচুর পরিমাণে ফাইবারযুক্ত, যা শরীরকে টক্সিন থেকে মুক্তি দিয়ে ওজন হ্রাসে সহায়তা করতে পারে। এছাড়াও, ফল স্বাদে ভাল তবে ক্যালরির পরিমাণ কম। সুতরাং, যখনই আপনার  জল এবং মিষ্টি  খাওয়ার কথা মনে হবে, তখনই আপনি মিষ্টি খাবারের পরিবর্তে লিচু খেয়ে লিতে পারেন।

ফাইবারের পাশাপাশি এটি হজম প্রক্রিয়াটিকে সচল রাখে। ওজন হ্রাস করার চেষ্টা করছেন এমন মানুষদের  কোষ্ঠকাঠিন্যের সমস্যা হতে পারে। লিচু সেদিকটাও খেয়াল রাখে। এটি অন্ত্রের চলাচল সহজ করতে এবং দেহে প্রয়োজনীয় পুষ্টি বজায় রাখতে পারে।

আপনার শরীরের প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী রাখতে সহায়তা করবে লিচু।  লিচু রক্তচাপ নিয়ন্ত্রণ করতে পারে বলে বিশ্বাস করা হয়। কারণ পটাসিয়াম রয়েছে এবং কম পরিমাণের সোডিয়াম।

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Latest News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Can litchi help with weight loss

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
BIG NEWS
X