scorecardresearch

বড় খবর

গরমের বিকেলে একটু ক্যারামেল পুডিং হয়ে যাক

কিছু উপকরণ না থাকলেও বানিয়ে ফেলতে পারেন ক্যারামেল পুডিং। কীভাবে বানাবেন?

গরমের বিকেলে একটু ক্যারামেল পুডিং হয়ে যাক

লকডাউনে একঘেয়ে খাবার খেয়ে স্বাদ মুখে রোচে না? অন্য কিছু বানিয়ে নেবেন? তবে বাড়িতে তো তেমন কোনও উপকরণও নেই। তেমন কিছু উপকরণ না থাকলেও বানিয়ে ফেলতে পারেন ক্যারামেল পুডিং। কীভাবে বানাবেন?

উপকরণ:- 

দুধ- ১/২ লিটার

ডিম- ৪ টি

চিনি- ২০০ গ্রাম

ছোট এলাচ- ২ টি

স্লাইস পাঁউরুটি- ৪ পিস।

প্রণালী:- 

ভালো করে দুধ জাল দিয়ে তা থেকে এক কাপ তুলে নিন। একটা বাটিতে কাপের দুধ ঢেলে তাতে পাঁউরুটির ধার বাদ দিয়ে ভিজিয়ে রাখুন। বাকি দুধ জাল দিতে বসিয়ে তাতে চিনি ঢেলে দিন।এলাচের খোলা বাদ দিয়ে দানাগুলো দুধে ফেলে ফোটাতে থাকুন। মাঝে মাঝে নেড়ে নেবেন।

এরপর দুধে ভেজানো পাঁউরুটির টুকরোগুলো হাত দিয়ে ভালো করে মেখে নিন। চাইলে মিক্সির ছোট বাটিতে ২ সেকেন্ড ঘুরিয়ে নিতে পারেন। এ বার ফুটতে থাকা দুধের মধ্যে ওই পাঁউরুটির মিশ্রণ ঢেলে দিন এবং নাড়তে থাকুন যাতে নীচে লেগে না যায়। দুধ ঘন হয়ে এলে নামিয়ে ঠান্ডা হতে দিন।

আলাদা একটা পাত্রে ভালো করে ডিম ফেটিয়ে নিন। এ বার ডিমের মিশ্রণ ওই পাঁউরুটি এবং দুধের মধ্যে মিশিয়ে আবার ভালো করে ফোটাতে হবে যাতে বাবলস দেখা যায়। তবে ডিম মেশানোর আগে খেয়াল করে নেবেন যাতে আগের মিশ্রণ সম্পূর্ণ ঠান্ডা হয়ে যায়।

এ বার কুকারে ধরবে এমন মাপের টিফিন বক্স নিয়ে সেটির ভিতরের অংশে সাদা তেল/ঘি মাখিয়ে এক চামচ করে চিনি ছড়িয়ে গ্যাসে বসিয়ে দিন। চিনি পুড়ে উঠলে নামিয়ে ঠান্ডা হলে ওই দুধের মিশ্রণ ঢেলে দিন। কৌটোর ঢাকা বন্ধ করে প্রেশার কুকারের ভিতর বসিয়ে দিন। ৫ থেকে ৬টা সিটি দিয়ে গ্যাস বন্ধ করে দিন। তবে কুকারে কৌটোর উপর ভারী কিছু চাপা দিলে ভালো হয়। এর ফলে টিফিন বক্সের ভিতর জল ঢুকতে পারে না। চাইলে দুটো কৌটোও একসঙ্গে বসাতে পারেন। সে ক্ষেত্রে মোট ৭টা সিটি দিতে হবে।

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Caramel pudding recipe lock down special cooking