scorecardresearch

বড় খবর
এক ফ্রেমে কেন্দ্রীয় কয়লামন্ত্রী ও কয়লা মাফিয়া, বিজেপিকে বিঁধলেন অভিষেক

হার্টের সমস্যায় ট্রেডমিলে দৌড়ানো একেবারেই বারণ? জানুন বিশেষজ্ঞের পরামর্শ

কী বলছেন চিকিৎসকরা, জানুন

হার্টের সমস্যায় ট্রেডমিলে দৌড়ানো একেবারেই বারণ? জানুন বিশেষজ্ঞের পরামর্শ
হৃদরোগে হাসপাতালে ভর্তি রাজু শ্রীবাস্তব

হৃদরোগ এখন সব ধরনের বয়সের কাছেই খুব স্বাভাবিক একটি বিষয়। যেকোনও বয়সেই এখন হার্ট অ্যাটাকের সমস্যা হতে পারে। আজ সকালেই অভিনেতা রাজু শ্রীবাস্তব হৃদরোগে আক্রান্ত হয়েছেন। এবং এরপর থেকেই আবারও প্যানিক শুরু দর্শক মহলে।

বছর আগেও সিদ্ধার্থ শুক্লার মৃত্যুর পর হার্ট অ্যাটাক নিয়ে আলোচনা শোনা যায়। অতিরিক্ত শরীরের সঙ্গে আপস, নানা গাফিলতি, অনিয়ন্ত্রিত জীবন যাত্রাকেই অল্প বয়সে হার্ট অ্যাটাকের মূল কারণ হিসেবে জানানো হয়। তবে আজকের ঘটনায় আবারও শোরগোল চারিদিকে। এই প্রসঙ্গেই জানাচ্ছেন, ফিটনেস এক্সপার্ট দীপক রাওয়াত। তিনি বলছেন, “ট্রেডমিলে দৌড়ানোর সময় শ্বাস ধরে রাখা তারসঙ্গে অতিরিক্ত জোরে দৌড়ানো খুব খারাপ প্রমাণিত হতে পারে”।

ট্রেডমিলে দৌড়ানোর জন্য আগে থেকেই নিজের ক্ষমতা সম্পর্কে বোঝা উচিত। অত্যধিক স্পিডে একেবারেই এটি ঠিক নয়। শুধু তাই নয়, দৌড়ানোর সঙ্গে সঙ্গে হার্টবিট মনিটরিং করা খুব দরকার। বেশিরভাগ ট্রেডমিলে এখন হার্টবিট লক্ষ্য করা যায়, তাই সেদিকে নজর রাখতে হবে। তার সঙ্গেই সহমত পোষণ করেছেন, চিকিৎসক বিবেক চতুর্বেদি। তিনি বলছেন, “যারা প্রথম থেকেই হার্টের রোগী তারা অবশ্যই নিজে প্রতি নজর দিন। ডায়াবেটিস, ব্লাড প্রেসার এইসব রোগ থাকলে আরও সতর্ক হন। চিকিৎসকের পরামর্শ নিন”।

ত্রিশ বছর বয়স থেকেই এই ধরনের সমস্যা শুরু হয়। ট্রেডমিলে দৌড়ানোর সময় অবশ্যই নিজেকে সতর্ক রাখতে হবে। বিশেষ করে যারা হঠাৎই সক্রিয় থাকা শুরু করেছেন তাদের কিন্তু খুবই সতর্ক থাকতে হবে। প্রত্যেককেই নিত্যদিনের চেকআপ করতে হবে। বিশেষ করে যদি হার্টের সমস্যা দেখা দেয় তবে আর দেরি করবেন না।

অন্যদিকে চিকিৎসক রাকেশ ছুগ জানিয়েছেন, যদি কেউ কার্ডিয়াক পেশেন্ট হন তবে তাদের একেবারেই ট্রেডমিলে দৌড়ানো উচিত নয়। অতিরিক্ত শরীরচর্চা এবং খাটনি পালস রেট আরও বাড়িয়ে তুলতে পারে, এতে বিপদ বাড়বে।

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Cardiac patient should avoid these kind of health activities