সন্তান জন্মানোর পর মায়ের দেখভাল অত্যন্ত জরুরি

শিশুর জন্মের পর মা-এর জীবনে আসে এক আমূল পরিবর্তন। শারীরিক এবং মানসিক বিভিন্ন পরিবর্তন দেখা দেয় েই সময়। কাজেই এই শিশুর পাশাপাশি মায়েরও দেখভাল প্রয়োজন একইভাবে। আপনার জন্য রইল কিছু সুলুক সন্ধান। মাথায় রাখুন এই দিকগুলো। …

By: Kolkata  Updated: August 30, 2018, 10:01:02 PM

শিশুর জন্মের পর মায়ের জীবনে আসে এক আমূল পরিবর্তন। শারীরিক এবং মানসিক বিভিন্ন পরিবর্তন দেখা দেয় এই সময়ে। কাজেই এই শিশুর পাশাপাশি মায়েরও দেখভাল প্রয়োজন একইভাবে। আপনার জন্য রইল কিছু সুলুক সন্ধান। মাথায় রাখুন এই দিকগুলো।

খাবারের দিকে নজর দিন। পুষ্টিকর খাবার খান। শারীরিক ধকলের কারণে এই সময় পুষ্টিকর খাদ্য খাওয়া অত্যন্ত জরুরি। ফল, শাকসবজির পাশাপাশি প্রোটিন জাতীয় খাবার রাখুন খাদ্য তালিকায়। প্রয়োজনে আপানার চিকিৎসকের থেকে পরামর্শ নিয়ে ডায়েট চার্ট বানিয়ে ফেলুন। জল খান প্রচুর মনে রাখবেন আপনি সুস্থ থাকলেই আপনার সদ্যোজাতর দেখভাল করতে পারবেন সঠিক ভাবে।

ছোটখাট ব্যায়াম, ফ্রি হ্যান্ড করুন। চিকিৎসকরে পরামর্শ নিয়ে প্রতিদিন সকালে অন্তত ১৫মিনিট সময় বের করুন নিজের জন্য।

আরও পড়ুন: খুদের প্রথম স্কুল? অবশ্যই খেয়াল রাখবেন এই দিকগুলো

পর্যাপ্ত বিশ্রাম নিন। একটা শিশুকে মানুষ করা মোটেই সহজ ব্যাপার নয়। একাধিক দায়িত্ব রয়েছে আপনার কাঁধে। সুতরাং তাড়াহুড়ো না করে সময় দিন নিজেকে। সারাদিনে সময় বের করে ঘুমান। অন্যান্য কাজ, বাচ্ছার দেখভাল সরিয়ে বিশ্রাম নেওয়াও এই সময় খুব জরুরি।

আপনার জীবনযাপনে অন্যদের সাহায্য নিন। যাঁরা ইতিমধ্যেই মা হয়েছেন তাঁদের থেকেও পরামর্শ নিন। আপনার পরিবারকে বলুন আপনাকে সাহায্য করতে। সব কাজ একা হাতে সামলাতে যাবেন না, এতে সমস্যা বাড়তে পারে। ভারি কোনও কাজ না করাই ভাল, যতটা সম্ভব কম কাজ করুন।

নিজের দিকে খেয়াল দিন। শিশু জন্মানোর পরেই নানানরকম মানসিক সমস্যা তৈরি হতে পারে। এই সময় মা-রা সাধারণত খিটখিটে অবসাদগ্রস্ত  হয়ে যান, তাই নিজের সমস্যা পুষে না রেখে অন্যদের সঙ্গে আলোচনা করুন, সারাদিন কাজ না করে নিজের জন্য সময় বের করে ঘুরে আসুন, সন্ধেবেলা হেঁটে আসুন ধারে কাছে কোথাও, ভাল বই পড়ুন, পছন্দের গান শুনুন, প্রয়োজনে মনোরোগ বিশেষজ্ঞের পরামর্শ নিতে পারেন।

 

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Latest News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Care after delivery tips for recovery and care after delivery30341

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
BIG NEWS
X