বড় খবর

রুকমা দাক্ষীর রান্না বিলাস: গাজর খেতে বিচ্ছিরি? ক্যারট কেক বা স্যুপ খেয়েছেন?

স্যালাড থেকে স্যুপ বা স্টু অথবা কেক – সব রেসিপিতেই গাজরের অবাধ গতিবিধি। গাজর কিন্তু খুব উপকারী সবজিও বটে। জানেন নিশ্চয়ই, গাজর খেলে চোখ ভালো থাকে।

carrot soup recipe
গাজরের স্যুপ। প্রতীকী ছবি
শীতের সবজির মধ্যে গাজর অন্য়তম। এই সময়ে অনায়াসেই জায়গা করে নেয় আমাদের রান্নাঘরে এই কমলা রঙের সবজিটি। গাজরের হালুয়ার কথা তো আমরা সকলেই জানি। আমাদের অতি প্রিয় মরশুমি মিষ্টি হলো গাজরের হালুয়া। তবে স্যালাড থেকে স্যুপ বা স্টু অথবা কেক – সব রেসিপিতেই গাজরের অবাধ গতিবিধি। গাজর কিন্তু খুব উপকারী সবজিও বটে। জানেন নিশ্চয়ই, গাজর খেলে চোখ ভালো থাকে। গাজরের বিটা ক্যারোটিন বা ভিটামিন এ, দৃষ্টিশক্তি বাড়াতে সাহায্য করে। প্রতিরোধ করে গ্লকোমা ও নাইট ব্লাইন্ডনেসের মতো অসুখও।

গাজরের মধ্যে ফাইবার ও অ্যান্টিঅক্সিড্যান্টে হৃদরোগের ঝুঁকিও কমায়। প্রতিদিন এক গ্লাস করে গাজরের রস শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা আশ্চর্যজনকভাবে বাড়িয়ে তোলে। তাই প্রতিদিনের ডায়েটে গাজর রাখা মাস্ট। আজ আপনাদের সঙ্গে ভাগ করে নেব গাজর দিয়ে দুটি অন্য ধরনের রেসিপি। এই রেসিপি দুটি যেমন স্বাস্থ্যকর, তেমনই সুস্বাদু।

ক্যারট কেক

উপকরণ:

আটা – ১ কাপ
গুঁড়ো চিনি – ১ কাপ
ভ্যানিলা এসেন্স – ১ চা-চামচ
ডিম – ৩টে
কোরানো গাজর – ২ কাপ
ভেজিটেবিল অয়েল – ১ ১/৪ কাপ
বেকিং পাউডার – ১ চা-চামচ
বেকিং সোডা – ১/২ চা-চামচ
দালচিনি গুঁড়ো – ১/২ চা-চামচ
জায়ফল গুঁড়ো – ১/২ চা-চামচ

প্রণালী: ডিম, চিনি ও তেল হ্যান্ড ব্লেন্ডার দিয়ে ভাল করে ফেটিয়ে নিন, যতক্ষণ না বেশ ঘন হচ্ছে। ওই মিশ্রণে বেকিং পাউডার, বেকিং সোডা, দালচিনি, জায়ফল গুঁড়ো ও ভ্যানিলা এসেন্স ভালো করে মিশিয়ে নিন। মিশ্রণে অল্প অল্প করে চেলে রাখা আটা দিন, ও ব্লেন্ডার দিয়ে ভালো করে মেশাতে থাকুন। সব শেষে কোরানো গাজর ওই ব্যাটারে দিয়ে মিশিয়ে নিন। একটা বেকিং ডিশ গ্রিজ করে বাটার পেপার দিন। এইবার ওই পাত্রে কেকের ব্যাটার দিন ও ৪০ মিনিট বেক করুন ১৮০ ডিগ্রিতে। কেক হয়ে গেলে ১০ মিনিট ঠান্ডা হতে দিন ও তার পর আনমোল্ড করুন। ব্যস, তৈরি হলো হেলদি ক্যারট কেক।

যদি কেউ বাটার ক্রিম আইসিং করতে চান, তবে লাগবে আনসলটেড মাখন – ১০০ গ্রাম, গুঁড়ো চিনি – ৬ গ্রাম, ভ্যানিলা এসেন্স – ১ চা-চামচ ও ফ্রেশ ক্রিম – ৩ টেবিলচামচ। সব উপকরণ হ্যান্ড ব্লেন্ডারে ব্লেন্ড করতে হবে যতক্ষণ না বেশ ফেঁপে ওঠে। বেশ ভারী আইসিং তৈরি হলে একটা বাটিতে ঢেলে নিন। পাইপিং ব্যাগে ভরে নিয়ে পছন্দমতো নজল লাগিয়ে আইসিং করুন। কিংবা অত ঝঞ্ঝাট করতে না চাইলে মোটা ছুরি দিয়ে আইসিং তুলে কেকের উপর ভালোভাবে সমান করে মাখিয়ে নিন। ইচ্ছামতো পিস করে সার্ভ করুন।

carrot cake recipe
গাজরের কেক। প্রতীকী ছবি

ক্যারট স্যুপ

উপকরণ:

গাজর – ৪টে বড়
পেঁয়াজকুচি – ১টা ছোট পেঁয়াজ
নুন – স্বাদমতো
মাখন – ১ টেবিলচামচ
অলিভ অয়েল – ১ টেবিলচামচ
গোলমরিচ গুঁড়ো – ১ চা-চামচ
ম্যাগি কিউব – ২টো
জল – ৩ কাপ
ফ্রেশ ক্রিম – ৪ টেবিলচামচ
সেলেরি কুচনো – ১/২ কাপ

প্রণালী: গাজর ডুমো করে কেটে হালকা সেদ্ধ করে নিন। দেখবেন যেন বেশি সেদ্ধ না হয়ে যায়। সেদ্ধ করা গাজর জল ঝরিয়ে নিয়ে মিক্সিতে দিয়ে পিউরি করে নিন। ৩ কাপ গরম জলে ২টো ম্যাগি কিউব গুলে রাখুন। এইবার একটা প্যানে অলিভ অয়েল গরম করে নিয়ে পেঁয়াজ হালকা করে ভাজুন। পেঁয়াজ গোলাপি রং ধরলে তাতে সেলেরি কুচি দিন। ২ মিনিট সাঁতলে নিয়ে তাতে ক্যারট পিউরি, নুন, গোলমরিচ ও ম্যাগি কিউব দেওয়া ৩ কাপ জল দিন। হাই ফ্লেমে রান্না করুন। বেশ ভাল করে ফুটে উঠলে স্যুপের মধ্যে ফ্রেশ ক্রিম দিয়ে নামিয়ে নিন। স্যুপের মধ্যে মাখন দিয়ে সার্ভ করুন। এই স্যুপ যেমন উপাদেয় তেমনই পুষ্টিকর।

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Carrot soup cake easy recipe rukma dakshy

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com