scorecardresearch

বড় খবর

কাজু খেলেই কমবে ওজন! সত্যিই?

অতিরিক্ত ওজন ডায়াবেটিস, হৃদরোগ, উচ্চ রক্তচাপসহ বিভিন্ন রোগের কারণ। তাই সুস্থ থাকতে হলে অবশ্যই ওজন নিয়ন্ত্রণ করতে হবে।ওজন কমাতে খেতে পারেন কাজু বাদাম।

কড়া ডায়েটের অনুশাসনে জীবন ওষ্ঠাগত? যা কিছুতে স্বাদ পেয়েছেন, তা-ই খেতে বারণ করে দিয়েছে আপনার চিকিৎসক। এই অবস্থায় জিভে জল আনা কোনও খাবারের ব্যাপারে যদি শোনেন, ওজন কমাতে খেতেই হবে তা, তাহলে আর আপনাকে পায় কে? হ্যাঁ, কাজুবাদামের ক্ষেত্রে কিন্তু এটাই সত্যি। ওজন কমাতে রোজকার ডায়েটে রাখুন কাজুবাদাম।

অতিরিক্ত ওজন ডায়াবেটিস, হৃদরোগ, উচ্চ রক্তচাপসহ বিভিন্ন রোগের কারণ। তাই সুস্থ থাকতে হলে অবশ্যই ওজন নিয়ন্ত্রণ করতে হবে।ওজন কমাতে খেতে পারেন কাজু বাদাম।

আরও পড়ুন, নিয়মিত ঘি খেলেই কমবে ওজন! হ্যাঁ এটাই সত্যি!

কাজু বাদামে ক্যালসিয়াম নেই। এতে রয়েছে প্রচুর পরিমাণে কপার, ম্যাগনেসিয়াম ও ফসফরাস। তাই ওজন কমাতে খেতে পারেন কাজু বাদাম। এই বাদামে থাকা প্রচুর পরিমাণে মনোস্যাচুরেটেড ফ্যাট যা আপনার খাওয়ার ইচ্ছা বা খিদে কমিয়ে দিবে।

সুস্থ থাকতে হলে খাওয়া ও ঘুমের প্রতি গুরুত্ব দেয়া প্রয়োজন। স্বাস্থ্যকর খাবার আর নিয়মিত ঘুম একজন মানুষকে সুস্থ রাখতে পারে।

আরও পড়ুন, ওজন কমাতে মধু-লেবু জল, কখন খাবেন, কী ভাবে?

এছাড়া অতিরিক্ত ওজন শরীরের জন্য মোটেও ভালো নয়। তাই সুস্থ থাকতে ও অতিরিক্ত ওজন কমাতে সুষম ও পুষ্টিকর খাবারও খেতে হবে।

হুটহাট খিদে পেলে এক মুঠ চিনাবাদাম খেয়ে নিতে পারেন। কাঁচাটা পছন্দ করলে দারুণ হবে। ভাজাটাও খেতে পারেন। যদিও চিকিৎসকের পরামর্শ ছাড়া কোনো ডায়েটেই যাবেন না। তবে বাদাম খেতে পারেন।

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Cashew nut is helpful in weight loss