বড় খবর

মন এবং শরীর সুস্থ রাখতে এই অভ্যাসগুলি বদলানো ভাল

সুস্থ থাকতে বদল আবশ্যিক

প্রতীকী ছবি

সকাল থেকে রাত পর্যন্ত প্রত্যেকটি মানুষের নিজস্ব নির্ধারিত একটি রুটিন থাকে। এবং সেই সাপেক্ষেই মানুষ প্রতিদিন কাজ করে থাকেন। সেটি আদৌ ভুল না ঠিক এই সম্পর্কে অনেকেই জানেন না তারপরেও নিজের সুবিধার্থে অনেক কিছুই করে থাকেন। এবং সারাদিনে আর যাই হোক, বর্তমান সময়ে দাঁড়িয়ে ফোন ব্যাবহার করা অথবা কম্পিউটারের সামনে বসে থাকা এবং টক্সিক কাজকর্মের কারণে আপনার শরীর স্বাস্থ্য একেবারেই ঠিক নেই। সঙ্গেই মানসিক ভাবেও আপনি যথেষ্ট দুর্বল হয়ে পড়ছেন। 

প্রসঙ্গেই বিশেষজ্ঞ টিম গ্রে বলছেন, নিজেকে সুস্থ রাখা যেমন দরকার তেমনই মানসিক ভাবে শান্ত রাখাও দরকার। অনেক ক্ষেত্রেই বদল আনতে গেলে আপনাকে বেশ কিছু নিয়ম আজই পরিবর্তন করতে হবে। তিনি বলেন, একেকজনের ধারণা একেকরকম তবে কেউই সম্পূর্ণ মাত্রায় সঠিক নয় আবার কেউই একেবারে ভুল নয়- তাই নিজে থেকেই ভাল কিছু অভ্যাস গ্রহণ করা আবশ্যিক। সেগুলি কেমন হওয়া উচিত? 

টিম বলেন, এতদিন তো অনেক ফোন ঘাঁটলেন তবে এবার নিজের খাতিরেই বই পড়লে কেমন হয়। বই কিন্তু আপনার ভাল খারাপে সঙ্গী হতে পারে। তাই ফোন ব্যবহার একটু কম করে বই পড়তে পারেন। 

সূর্যের আলোয় থাকা অভ্যাস করুন। বেশিক্ষণ ঘরের মধ্যে বসে থাকা শরীর এবং মন দুইয়ের জন্যই ভাল না। সূর্যের আলোর দরকার মানবশরীরে অবশ্যই রয়েছে। 

বেশি শোনা অভ্যাস করুন। কথা কম বললেও চলবে। শুনতে পারলেই আপনার অনেক বেশি লাভ। 

জল বেশিমাত্রায়, ক্যাফেইনের থেকে। কারণ জল আপনার দেহে ক্ষতি করবে না তবে ক্যাফেইন নানানভাবে ক্ষতি করতে পারে, ঘুমের অভাব হয় – লিভারের সমস্যা দেখা দিতে পারে। 

এক জায়গায় কিছুক্ষণ দাড়ানোর অভ্যাস করুন। সবসময় দৌড়াবেন না। কিছুসময় স্থায়ী থাকার দরকার আছে। 

সবকিছুর সঙ্গে নিজেকে ভালবাসার দরকার আছে। আপনি নিজেকে ভালবাসতে পারলেই অর্ধেক সমস্যার সমাধান। আর সেল্ফ জাজমেন্ট করা বন্ধ করুন। এটি আপনাকে মানসিক ভাবে কষ্ট দিতে পারে।

যা ঘটছে যেভাবে ঘটছে সেটিকে সেইভাবেই গ্রহণ করুন। সবকিছু পাওয়ার নয় এবং রিগ্রেট না রাখাই ভাল এতে আপনারই সুবিধা, জীবনে এগোতে পারবেন। 

তাজা টাটকা খাবার, বাড়ির খাবার খাওয়া অভ্যাস করুন। প্যাকেটজাত বাইরের জাঙ্ক ফুড আপনার পক্ষে সবসময় ঠিক নয়। 

এমন কিছু যদি আপনার থেকে চলে যেতে চায় তবে আটকে রাখার একেবারেই দরকার নেই। এতে সমস্যা বাড়বে বইকি কমবে না। 

উত্তর দিতে শিখুন, কৈফিয়ত নয়। প্রয়োজনীয়তা অনুযায়ীই এটি করতে পারেন। তাহলে নিজেই ভাল থাকবেন।

ভাবনা চিন্তার উর্ধে গিয়ে আসল বিষয়কেই সফল করতে শিখুন, তবেই মুশকিল আসান। নিজেকে ভাল রাখার পথ নিজেকেই খুঁজতে হবে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Changing habits can give you a better life

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com