scorecardresearch

বড় খবর

শীতে অন্যতম প্রিয় সবজি সবুজ ছোলা, এর অনেক গুণ, আগে জানতেন?

সবুজ ছোলা খেতেও মজাদার, সঙ্গে উপকারিও।

প্রতীকী ছবি

শীতকাল মানেই সবুজ সবজির সমাহার এবং তার সঙ্গেই নিত্য নতুন পদের আয়োজন। মানুষ এই সময় খেতে যেমন পছন্দ করেন তেমনই সবজির সমাবেশে আলাদা রকম পরিবেশ। সবুজ ছোলা কিন্তু বাঙালির রান্নাঘরে শীতকালে থাকবেই। ছোলা খেতে অনেকেই পছন্দ করেন, কিন্তু সবুজ ছোলা কী কাঁচা খান, কেউ আবার একটু ভেজে নিয়ে পছন্দ করেন, সে যেভাবেই হোক, এই ছোলা আপনার শরীরের পক্ষে ভাল প্রমাণিত হতে পারে! কিভাবে? 

প্রসঙ্গে ধারণা দিয়েছেন পুষ্টিবিদ এবং বিশেষজ্ঞ লভনীত বাত্রা। তিনি বলছেন এই সবুজ দানা যেমন খেতে ভাল তেমনই কিন্তু শরীরের পক্ষে বেশ লাভদায়ক। শরীরে যেমন শক্তি জোগাতে পারে তেমনই পারে প্রোটিন এবং ভিটামিন সম্পন্ন রাখতে তবে এর বেশ কয়েকটি হেলথ বেনিফিট অবশ্যই রয়েছে। 

তিনি বলছেন এটি শরীরের অত্যধিক মেদ ঝরাতে দারুণ কাজ দেয়। বিশেষ করে ফাইবার জাতীয় খাদ্য খেলে শরীরে খিদের চাহিদা সহজেই মিটতে পারে। চেবাতে একটু বেশি সময় লাগলেও এগুলি যথেষ্ট পরিমাণে ইন্টেস্টাইনকে সমৃদ্ধ করতে পারে তাই আপনার পক্ষে এটি ভাল প্রমাণিত হতে পারে। 

এটি প্রচুর পরিমাণে ফোলেট সরবরাহ করতে পারে। কারণ এটি প্রথম থেকেই ভিটামিন বি৯ সমৃদ্ধ। ফলে উদ্বেগ এবং মানসিক চাপ থেকে এটি রক্ষা করতে পারে। এমনকি ডিপ্রেশন মোকাবিলা করতেও এটি কাজ করে। 

এটি ক্যান্সার রোধ করতে পারে জানা ছিল? এর থেকে বাটরাইট এত পরিমাণে পাওয়া যায় যে ডায়েট তো বটেই বরং কোষের প্রফিলারেশিনে সাহায্য করে সঙ্গেই অপপটসিস বৃদ্ধি করে যার ফলে শরীরে ক্যানসারের প্রভাব কমতে থাকে। 

হৃদরোগের সম্ভাবনা কমায়। এতে মিনারেলের সঙ্গে সঙ্গে ম্যাগনেসিয়াম এবং পটাশিয়াম থাকে তাই এটি শরীরের পক্ষে বেশ ভাল। কোলেস্টেরলের মাত্রা হ্রাস করে। 

শীতকালে চুল অত্যধিক ঝরছে? তবে এটি কিন্তু আপনার পক্ষে কাজে আসতে পারে। বরং দেখা যায়, চুলের দুমুখো ভাব, চকচকে ভাব চলে গেলে সবুজ ছোলা কিন্তু ভাল কাজ করে। তার কারণ, এটি লিভারকে সতেজ রাখতে সাহায্য করে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Chickpeas one of the most essential and healthy food for winter