scorecardresearch

বড় খবর

দুনিয়াজুড়ে কোথায় কেমন খাওয়া দাওয়া হয় বড়দিনে?

কেকের বাইরেও বড়দিনের স্পেশাল কিছু খাবার রয়েছে, প্রত্যেক উদযাপনেই যেমন থাকে। সারা বিশ্ব জুড়েই নানা রকম খাবার খাওয়ার রীতি রেওয়াজ থাকে বড়দিনে।

অলংকরণ-অভিজিৎ বিশ্বাস

ক্রিসমাস বললেই আমাদের চোখে ভেসে ওঠে রাজ্যের ফ্রুট কেক, পাম কেক, রিচ ওয়াইন কেক। অথচ কেকের বাইরেও বড়দিনের স্পেশাল কিছু খাবার রয়েছে, প্রত্যেক উদযাপনেই যেমন থাকে। সারা বিশ্ব জুড়েই নানা রকম খাবার খাওয়ার রীতি রেওয়াজ থাকে বড়দিনে। আসুন, দেখে নেওয়া যাক সেরকম কিছু খাবারের তালিকা।

জাপান

জাপানে বৌদ্ধ ধর্মাবলম্বীর সংখ্যাই সবচেয়ে বেশি, তাই বড়দিন উদযাপনের সঙ্গে এ দেশের ধর্মীয় যোগ নেই তেমন। স্থানীয় সংস্কৃতি মতোই খাওয়া দাওয়ার চল রয়েছে। সাদা ক্রিম দেওয়া স্ট্রবেরি কেক খাওয়া হয়।

ফিলিপাইন্স

২৪ ডিসেম্বর রাতের নৈশভোজ এখানে পরিচিত নশে বুয়েনা নামে। শুয়োরের মাংস খাওয়ার চল রয়েছে এতে। কোকো বিন দিয়ে চিজ বল দেওয়া খাবার সাধারণত বড়দিনে খেয়ে থাকেন এ দেশের মানুষ।

আরও পড়ুন,

ডেনমার্ক

২৪ ডিসেম্বরের মাঝরাতে ডাক রোস্ট, পর্ক, আলু সেদ্ধ দিয়ে একটি পদ রান্না করা হয় ডেনমার্কে। এটি খাওয়ার চল রয়েছে বড়দিন স্পেশাল খাবার হিসেবে।

ফ্রান্স

এ দেশে বড়দিনের আগের রাতের নৈশভোজকে বলে রেভেইলন।

ব্রিটেইন

২৫ ডিসেম্বরের দুপুরের খাওয়াটাই ব্রিটেনে বড়দিনের খাওয়া হিসেবে ধরা হয়। ক্র্যানবেরি সস দেওয়া টার্কি, শুয়োরের মাংস, সবজি, রেড ওয়াইন আর আলু সেদ্ধ দিয়ে ভুঁড়ি ভোজের চল রয়েছে এখানে।

ব্রাজিল

ব্রাজিলে ২৪ ডিসেম্বরের সন্ধেবেলায় নৈশভোজ হয় এই দেশে। চকোলেট কেক, প্যানিটোন, লেমন টার্ট খাওয়ার চল রয়েছে এখানে। ব্রাজিলে কিন্তু বেশ ধুমধাম করে পালিত হয় যীশু খ্রিষ্টের জন্মদিন।

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Christmas special food through out the world