scorecardresearch

বড় খবর

লবঙ্গ আপনার জন্য দারুণ লাভদায়ক হতে পারে! জেনে নিন

লবঙ্গের কার্যকারিতা অনেক বেশি, জানুন

clove in teeth pain
প্রতীকী ছবি

গরম মশলার একটি হল লবঙ্গ। এটি যেমন সুন্দর স্বাদ তেমনই সুন্দর ঝাঁঝ। হালকা জোড়ালো বটে তবে বেশ কার্যকরী! অনেকেই লবঙ্গের গুণ সম্পর্কে জানেন, আবার অনেকেই জানেন না। বেশিরভাগ মানুষ এটাই বিশ্বাস করেন যে কাশি হলে লবঙ্গের থেকে আর ভাল কিছুই হতে পারে না। এটি চিবিয়ে খেলেই নাকি কাশি অনেক কমে। তবে এর আরও অনেক গুণ রয়েছে! 

ওয়েলনেস কোচ লীউক কুতিনহ বলছেন, লবঙ্গ আয়ুর্বেদের এক পুরনো আবিষ্কার হলেও এর থেকে যেসকল উপকার মানুষ পেতে পারে সেই সম্পর্কে অনেকেই জানেন না। এর নিউট্রিশন এবং প্রাকৃতিক গুণ অনেক বছর ধরেই মানুষের স্বার্থে কাজে লাগে। তবে কিছু নির্দিষ্ট বিষয় ছাড়াও আরও কিছু দিকে সকলেরই নজর দেওয়া প্রয়োজন। বেশিরভাগ মানুষের ক্ষেত্রে এগুলি কাজ করে আবার অনেকের ক্ষেত্রেই করে না। 

তবে একটি বিষয়ে কিন্তু অবশ্যই ধ্যান দেওয়ার কথা বলেছেন একসঙ্গে অনেক গুলি লবঙ্গ একেবারেই নয় এবং সাধারণ খাবারের মত চিবিয়ে ফেলা নয়। বরং একটি কি দুটি লবঙ্গ এবং যতটা সম্ভব, হালকা ভাবে চেবান। গিলে ফেলবেন না, একদম যখন ছিবড়ে হয়ে যাবে তখন ফেলে দিন। এবার জেনে নিন এটি কোন কোন সমস্যায় মুশকিল আসান!

প্রথম, অত্যধিক মিষ্টি খেতে ইচ্ছে করে? সুগার ক্রেভিং দ্বারা আক্রান্ত? তবে সকাল বেলা জল খাবার পরে একটি লবঙ্গ এক দিন অন্তর অন্তর খাওয়া অভ্যাস করুন। 

দ্বিতীয়, মদ্যপান ছাড়া থাকতে পারেন না? তাহলে এটি খাওয়া অভ্যাস করতে পারেন। বিশেষ করে দুটি তিনটি লবঙ্গ ভেজানো জল থেকে আপনি রেহাই পেতে পারেন এই খারাপ অভ্যাস থেকে। 

তৃতীয়, মুখের দুর্গন্ধ যদি অশান্তির সৃষ্টি করে তবে রাতের বেলা ঘন্টাখানেকের জন্য এটি চিবিয়ে ফেলে দিন। 

চতুর্থ, দাঁত ব্যথা? রাত বিরেতে ব্যথা একটু বাড়তে পারে। তাই লবঙ্গ খাওয়া আপনার জন্য ভাল হতে পারে। 

পঞ্চম, হজমের সমস্যা? তাহলে লবঙ্গ জল আপনার জন্য ভাল কাজে আসতে পারে। রাতের বেলা লবঙ্গ জলের সেবন করলে হজম হতে সুবিধা হবে।

ষষ্ঠ, ফাংগাল ইনফেকশন কম করতে লবঙ্গ বেজায় কার্যকরী। এছাড়া বমি এবং খিদে কমে যাওয়ার ক্ষেত্রে এটি কার্যকরী। 

তবে তিনি এও বলেন, যদি আপনার শরীর সাথ দেয় তবেই লবঙ্গ খান। নইলে পেট গরম হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। সুতরাং জেনে বুঝে নিন।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Clove is an ayurveda masterpiece here is the reason