scorecardresearch

বড় খবর

কফি খেতে ভালবাসেন? তবে এই বিষয়গুলো অবশ্যই জানা দরকার

কফি আপনার শরীরের পক্ষে ভাল প্রমাণিত হতে পারে!

প্রতীকী ছবি

শীতকালে একেবারে হুহু অবস্থা সকলের। ঠান্ডায় হাত পা জড়সড়। আর এরই মধ্যে শীতকাল মানেই কিন্তু চা ছেড়ে অনেকেই কফির দিকে উকি দেন। শীতকালে কফি খেতে অনেকেই পছন্দ করেন। ঠিক তেমনি এর কারণে খারাপ কী কী হতে পারে সেই সম্পর্কে ধারণা থাকলেও কফি কিন্তু আপনার শরীরে অনেক ধরনের ভাল কাজে আসতে পারে। 

কফি ঘুম নষ্ট করে, কফি শরীরকে অতিরিক্ত উত্তেজিত করে তোলে এগুলি ছাড়াও কফিকে ভালবাসার পেছনে কিন্তু অনেক কারণ রয়েছে যেগুলি আপনি নাও জানতে পারেন। সাধারণ কফি হোক অথবা এসপ্রেসো, আপনার নিজস্ব পছন্দের ক্ষেত্রে কফি কিন্তু বেজায় কার্যকরী। পুষ্টিবিদ রাশি চৌধুরী বলছেন কফি খাওয়ার জন্য একে অবশ্যই ভালবাসা প্রয়োজন। এবং কিছু আকর্ষণ এর থেকেও এটি শরীরের জন্য দারুণ প্রমাণিত হতে পারে। যেমন : 

ক্যাফেইন আপনার মস্তিষ্ক সংক্রান্ত, নিউরোট্রান্সমিটারকে ব্লক করে। এটি একটি উদ্দীপক জাতীয় যার কারণে আপনি মেজাজ, মানসিক শক্তির অনুভব করেন সুতরাং বলাই উচিত যে এই কারণেই নিজের চিন্তা ভাবনায় আপনি সহজে মনোনিবেশ করতে পারেন, এনার্জি বৃদ্ধি পায়। 

দ্বিতীয়, ক্যাফেইন আপনার বিপাকীয় হার ৩ থেকে ১১ শতাংশ বৃদ্ধি করে। আপনার শরীরের পক্ষে এটি বেশ ভাল এবং এর সঙ্গে অভ্যস্ত হতে পারলেই সুবিধা। যদি এমন হয় যে অনেকদিন ধরে আপনি কফি পান করছেন, তাহলে এটি সহজেই আপনার হজমে সাহায্য করবে। 

তৃতীয়, ক্যাফেইন আপনার অ্যাড্রেনালিন লেভেল বাড়িয়ে তোলে এবং ফ্যাটি অ্যাসিডের ক্ষরণ করে সেই কারণেই যে চর্বিগুলো কোষের ক্ষেত্রে ক্ষতিকারক সেগুলির মুক্তি ঘটায়। তাই ব্যায়ামের পূর্বে এটি আপনার জন্য বেজায় কার্যকরী। আপনার শারীরিক শক্তি এর কারণেই বৃদ্ধি পায়। 

চতুর্থ, কফিতে অ্যান্টি অক্সিডেন্ট প্রচুর মাত্রায় থাকে। অন্তত ফল এবং সবজির তুলনায় অনেক বেশি থাকে। আর বর্তমানে দাঁড়িয়ে অ্যান্টি অক্সিডেন্টের সত্যি প্রয়োজন রয়েছে। 

পঞ্চম, গবেষণার পর জানা গিয়েছে বেশিরভাগ মানুষ যারা নিয়মিত কফি পান করেন – তারা লিভার ক্যান্সার, স্ট্রোক, ডিপ্রেশন এবং আলজেইমারের থেকে দূরেই থাকেন। এইসব রোগগুলো কফি পান করা মানুষের শরীরে হতে পারে না। 

তিনি আরও বলেন সারাদিনে দুই কাপ কফি আপনার পক্ষে ভাল হতেও পারে তবে আপনার কনস্টিপেশনের ঝামেলা থাকলে, অথবা ডায়রিয়ার সমস্যা থাকলে কফি এড়িয়ে যাওয়াই ভাল। অনেক সময় হার্টের সমস্যা কিংবা উদ্বেগের সঙ্গেও এর শত্রুতা দেখা যায়। 

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Coffee is beneficial for your health