scorecardresearch

বড় খবর

স্যানিটাইজার ব্যবহারের নিয়ম নিয়ে যা কিছু জেনে রাখা খুব দরকার

অধিকাংশ স্যানিটাইজারের এক্সপায়ারি ডেট হয়। ওই মেয়াদ উত্তীর্ণ হয়ে গেলে স্যানিটাইজারের কার্যক্ষমতা নষ্ট হয়ে যায়।

কোভিড ১৯ আতঙ্ক গ্রাস করেছে সারা দুনিয়াকে। রাস্তাঘাট জনমানবশূন্য। পৃথিবীর অধিকাংশ দেশজুড়ে চলছে অনির্দিষ্ট কালের লকডাউন। ওষুধের দোকানে নেই মাস্ক কিমবা হ্যান্ড স্যানিটাইজার। হু (বিশ্ব স্বাস্থ্য সংস্থা) থেকে স্যানিটাইজার ব্যবহারের পদ্ধতি নিয়েও নানা নির্দেশিকা জারি করা হয়েছে।

স্যানিটাইজার কেনার আগে কী কী বিষয় জানতে হবে আপনাকে?

অ্যালকোহলযুক্ত স্যানিটাইজার কিছু জীবাণু মারতে পারে, কিন্তু সব জীবাণু নয়। আদর্শ নিয়ম অনুযায়ী ৬০ থেকে ৯৫ শতাংশ অ্যালকোহল রয়েছে, এমন স্যানিটাইজারই সবচেয়ে ভালো। অ্যালকোহল নেই, এমন স্যানিটাইজার কিন্তু কাজেই লাগবে না কোনও।

আরও পড়ুন, কীভাবে আকর্ষণীয় করে তুলবেন ওয়র্ক ফ্রম হোম?

things to know about hand sanitizers, what to look out for before buying hand sanitizer, coronavirus, fighting coronavirus, indian express, indian express news 

অধিকাংশ স্যানিটাইজারের এক্সপায়ারি ডেট হয়। ওই মেয়াদ উত্তীর্ণ হয়ে গেলে স্যানিটাইজারের কার্যক্ষমতা নষ্ট হয়ে যায়। তাই বাড়িতে প্রয়োজনের তুলনায় বেশি স্যানিটাইজার রাখাও বিচক্ষণ নয়। বেশি দিন ঘরে রেখে দিলে স্যানিটাইজারের অ্যালকোহলের পরিমাণ কমে যায়।

স্যানিটাইজার কেনার আগে বোতলের গায়ে কম্পোজিশন জেনে নিন। এতে অ্যান্টিব্যাক্টেরিয়াল, অ্যান্টিভাইরাল ধর্ম থাকতেই হবে।

স্যানিটাইজার দিয়ে অন্তত ২০ সেকেন্ড কচলে কচলে হাত ধুতে হবে। সবচেয়ে ভালো হয় সাবান দিয়ে হাত ধোয়া। কিন্তু সব সমতল ছোঁয়ার পর হাত যদি ধোয়া সম্ভব না হয়, তবে ধুতে হবে স্যানিটাইজার দিয়ে।

 

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Coronavirus heres what you should look out for when buying a hand sanitizer