scorecardresearch

বড় খবর

গর্ভাবস্থায় ভাইরাস থেকে সতর্ক থাকুন! নইলে হতে পারেন সমস্যার সম্মুখীন!

সময়ের মধ্যে অবশ্যই টিকাগ্রহণ করলে এই ঝুঁকি থেকে মুক্তি পাওয়ার সম্ভাবনা রয়েছে।গবেষকদের মতে, গর্ভাবস্থায় ভাইরাস দ্বারা আক্রান্ত হওয়ার সম্ভাবনা খুবই বেশি।

গর্ভাবস্থায় ভাইরাস থেকে সতর্ক থাকুন! নইলে হতে পারেন সমস্যার সম্মুখীন!
এবার গর্ভবতীরাও নিতে পারবেন কোভিড টিকা, সম্প্রতি এমনই ঘোষণা করেছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক।

গর্ভাবস্থায় মেনে চলতে হয় অনেক স্বাস্থ্যবিধি, সুস্থ থাকার সঙ্গে থাকতে হয় ভীষণ মাত্রায় সাবধান। তবে এবার নিজেকে রাখতে হবে ভাইরাসের আক্রমণ থেকে দূরে। প্রেগন্যান্সি চলাকালীন করোনা ভাইরাস সংক্রমণ থেকে নিজেকে দূরে রাখলেই ঘটবে সমস্যার মুক্তি। সমীক্ষা অনুযায়ী, বেশিরভাগ ক্ষেত্রেই প্রেগন্যান্সিতে করোনা সংক্রমণ যেমন শিশুর জন্য ক্ষতিকারক তেমনই হতে পারে নির্ধারিত সময়ের আগে জন্ম অর্থাৎ প্রি-ম্যাচিউর বেবি।

মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের (সিসি) সান ফ্রান্সিসকোর গবেষকরা জানিয়েছেন, গর্ভকালীন সময়ে প্রসূতিদের করোনা সংক্রমণ ঘটলে প্রাক জন্মের ঝুঁকি ৬০ শতাংশেরও বেশি এবং আনুমানিক ৩২ সপ্তাহের কম কিংবা তার মধ্যেই জন্ম প্রক্রিয়া সম্পন্ন হচ্ছে। Sars-CoV-2 সংক্রমণের ক্ষেত্রে প্রাক জন্মের ঝুঁকি ৪০ শতাংশ এবং যারা ডায়াবেটিস কিংবা স্থূলতার পাশাপাশি ভাইরাসে আক্রান্ত হন তাদের ক্ষেত্রে এই ঝুঁকি ১৬০ শতাংশের কাছাকছি।

ইউসি সান ফ্রান্সিসকোরসহকারী অধ্যাপক ডেবোরা কারাসেক জানান, নির্ধারিত সময়ের আগে জন্ম শিশু এবং মা দুজনের জন্যই বেশ সংকটজনক। শিশুদের সর্বাধিক ঝুঁকি থাকতে পারে প্রাক জন্মের ক্ষেত্রে, তাদের শরীরে নানান সমস্যার সৃষ্টি হতে পারে। সময়ের মধ্যে অবশ্যই টিকাগ্রহণ করলে এই ঝুঁকি থেকে মুক্তি পাওয়ার সম্ভাবনা রয়েছে। গবেষকদের মতে, গর্ভাবস্থায় ভাইরাস দ্বারা আক্রান্ত সুযোগ খুবই বেশি। বিশেষ করে ল্যাটিনক্স, আমেরিকান ইন্ডিয়ান/আলাস্কা নেটিভ, নেটিভ হাওয়াইয়ান/প্যাসিফিক দ্বীপপুঞ্জের মানুষের মধ্যে গর্ভাবস্থায় সংক্রমণের হার বেশি ছিল।

সংক্রমণ বৃদ্ধির সঙ্গে সঙ্গে নতুন নতুন সংযোজনের যেন শেষ নেই। ডেলটা, কাপ্পা, ব্ল্যাক ফাংগাস ছাড়াও নানান নতুন সংক্রমণের সূত্রপাত প্রতিনিয়ত বেড়েই চলছে। এমতাবস্থায়, গর্ভবতী মায়েদের প্রতি সকলেরই যত্নশীল হওয়া উচিত। বিশেষ করে নেটিভদের প্রতি মানসিক চাপ কমিয়ে তাদের প্রতি সহায়তা বাড়ানো, চিকিৎসা ব্যবস্থা বাড়িয়ে তাদের সুস্থ রাখতে হবে অবশ্যই। আনুমানিক ২,৪০,১৫৭ জনের মধ্যে ৯০০০ জন গর্ভকালীন সময়ে করোনা ভাইরাসের ফলে চিকিৎসাধীন ছিলেন।

আরও পড়ুন Flu shot বাঁচাতে পারে করোনার নানান প্রভাব থেকে, বলছে গবেষণা

এছাড়াও, উচ্চ রক্তচাপ, হাই ব্লাড সুগার এবং কোমর্বিডিটিস অকাল জন্মের ঝুঁকি বাড়িয়ে তুলতে পারে। যেসকল মায়েরা ভাইরাস দ্বারা সংক্রমিত হয়েছিলেন তাদের চিকিৎসা গত নির্দেশনা অনুযায়ী, প্রি-ম্যাচিওর ডেলিভারির ক্ষেত্রে এবং তার পরবর্তীতে নানান সমস্যার সৃষ্টি করেছিল। যদিও বা সহজ কোনও ব্যাখ্যা এখনও পাওয়া যায়নি ঠিক আরও কী কী ভাবে ভাইরাসের সংক্রমণ গর্ভাবস্থায় ক্ষতি করতে পারে তবে সুরক্ষা নিশ্চিত করা অবশ্যই প্রয়োজন।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Covid 19 during pregnancy linked with higher risk of preterm birth lancet study