scorecardresearch

বড় খবর

কোভিডের পর শ্বাস নিতে সমস্যা? কীভাবে দূর করবেন?

শ্বাসযন্ত্র ভাল রাখতে এই অভ্যাসগুলি বন্ধ করবেন না

কোভিডের পর শ্বাস নিতে সমস্যা? কীভাবে দূর করবেন?
প্রতীকী ছবি

করোনা আক্রান্ত মানুষের শরীরে সবথেকে বেশি সমস্যা যদি দেখা গিয়ে থাকে, সেটি হল শ্বাসযন্ত্রের সমস্যা। শ্বাস নিতে সমস্যা, সর্দি কাশি এই জাতীয় শারীরিক অসুস্থতা যেন গ্রাস করেছে মানুষকে। কিন্তু এই সমস্যার থেকে রেহাই পাওয়া সম্ভব! তার জন্য ব্যায়াম করা খুব দরকার, এইভাবেই নিজেকে সুস্থ রাখতে পারবেন। 

প্রথম কথা কোভিড আক্রান্ত হওয়ার পরেও কেন করবেন ব্যায়াম ? 

শরীর যখন অসুস্থ থাকে, তখন সেই সময় একটু বিশ্রামে থাকাই শ্রেয়। কিন্তু করোনা আক্রান্ত হলেও শরীর চর্চা কিন্তু খুব দরকারী। তবে শারীরিক স্টিমুলেশন বজায় থাকে। দৈহিক শক্তি এবং ক্ষমতা বজায় রাখতে গেলে ব্যায়াম করা দরকারি। বিশেষ করে ডায়াবেটিস, স্থূলতা, হার্টের সমস্যা এবং কিডনির সমস্যা এবং বয়স্ক মানুষের মধ্যে অনেক রকম সমস্যা দেখা যায়। তাই স্বল্প কিংবা হালকা ব্যায়াম হলেও অবশ্যই করা উচিত।

রিল্যাক্সড ব্রেথিং :- 

এই ব্যায়াম তখনই শুরু করতে হবে যদি শ্বাসকষ্ট শুরু হয়। কীভাবে অভ্যাস করবেন? 

নির্দিষ্ট শান্ত একটি পরিবেশে বসে পড়ুন, এবং কাঁধ সোজা করে শান্তিতে বসে আস্তে ধীরে শ্বাস নিন। ঠোঁট সেই পজিশনে রাখুন যেভাবে স্ট্রো দিয়ে জল টানেন, আসতে ধীরে শ্বাস ছাড়ুন। পুনরায় ব্যায়াম আবার করতে হবে। 

যদি এমন হয়, যে এটি করতে গিয়ে দুর্বল লাগে কিংবা শ্বাস বেশি নিতে গিয়ে কষ্ট হয় – তবে ব্যায়াম বন্ধ করলেই ভাল। মনে রাখবেন এটিকে অভ্যাস করতে গেলে দরজা জানলা খোলা রাখা সঙ্গে একটি ভেজা তোয়ালে রাখলে মাঝে মধ্যে মুখ পরিষ্কার করে নেওয়াই ভাল। 

ডিপ ব্রেথিং :- 

অক্সিজেন ইনটেক এবং স্নায়ুকে শান্ত করতে এটি কাজে লাগে। কীভাবে অভ্যাস করবেন? 

সোজা হয়ে কাঁধ আলগা করে বসে পড়ুন। 

তিন সেকেন্ড সময় নিয়ে জোরে শ্বাস নিন। পরে সেটিকে ধরে রাখুন আরও তিন চার সেকেন্ড। পরে নাক দিয়ে হোক কিংবা মুখ দিয়ে যেভাবেই হোক শ্বাস ছেড়ে দিন। 

যদি খুব দূর্বল অনুভূত হয় অথবা কষ্ট হয়, তাহলে এটি অভ্যাস করা বন্ধ করুন। 

পেটের ওপর ভর করে শোয়ার অভ্যাস করুন :- 

যদিও বা এই কাজটি বেশ কষ্টদায়ক, বিশেষ করে খাবার খাওয়ার পরে এটি খুব অস্বাভাবিক বিষয়। এই অবস্থায় শুয়ে থাকলে অক্সিজেন নেওয়ার সুবিধা ক্রমশই বাড়তে থাকে। প্রণিং কিন্তু বেশিমাত্রায় অক্সিজেন নেওয়ার ক্ষেত্রে খুব লাভদায়ক হতে পারে। এটি অনেকসময় খাবার হজমে গোলমাল সৃষ্টি করতে পারে। 

বিশেষ করে, খেয়াল রাখতে হবে নরম বিছানায় শুলে কিন্তু এই কষ্ট কম হয়। তাই সেইদিকে বিবেচনা করতে হবে। অনেকেই পেটের নিচে নরম বালিশ রাখতে স্বাচ্ছন্দ্য বোধ করেন, মাথা একপাশে রাখলেই ভাল। হাত দুইদিকে হেলিয়ে রাখুন।

কোভিড পরবর্তীতে শ্বাস নেওয়ার সমস্যা খুব স্বাভাবিক বিষয়। অনেকের নাক বন্ধ থাকছে বহুদিন, সেই ক্ষেত্রেও এই ভাল অভ্যাসগুলি কাজে দিতে পারে।

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Covid 19 why and what would you do after covid 19 effect as physical activeness