বড় খবর

কোভিড টিকা নেওয়ার আগে গর্ভবতীদের যে বিষয়গুলি মাথায় রাখতে হবে

COVID vaccine for pregnant women: এবার গর্ভবতীরাও নিতে পারবেন কোভিড টিকা, সম্প্রতি এমনই ঘোষণা করেছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক।

Covid Vaccine, Pregnant Woman, Vaccination, Union Health Ministry, bangla news, bengali news, bangla news today, bengali news today
এবার গর্ভবতীরাও নিতে পারবেন কোভিড টিকা, সম্প্রতি এমনই ঘোষণা করেছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক।

COVID vaccine for pregnant women: এবার গর্ভবতীরাও নিতে পারবেন কোভিড টিকা, সম্প্রতি এমনই ঘোষণা করেছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। এর আগে স্বাস্থ্য মন্ত্রক বলেছিল, যে সমস্ত মহিলারা অন্তঃসত্ত্বা বা গর্ভবতী কি না নিশ্চিত নন, তাঁদের করোনার টিকা নেওয়া উচিত নয়। যেহেতু তাঁরা কোভিড টিকার ক্লিনিক্যাল ট্রায়ালে অংশ নেননি তাই।

তবে ২৮ মে জাতীয় টিকাকরণ উপদেষ্টা গোষ্ঠীর বৈঠকে সুপারিশ দেওয়া হয়, এবার থেকে গর্ভবতী মহিলারাও টিকা নিতে পারবেন যেহেতু তাঁদের সংক্রমণের ঝুঁকি অনেক বেশি রয়েছে। ঝুঁকি থেকে বাঁচতে টিকার প্রতিরোধ নেওয়া উচিত। তাই জন্য জাতীয় উপদেষ্টা গোষ্ঠী গর্ভবতীদের জন্য বেশ কিছু সুপারিশ করেছে টিকা নেওয়ার আগে। সেগুলি হল-

১. গর্ভবতী মহিলাদের আগেই জানিয়ে দিতে হবে, টিকার দীর্ঘমেয়াদি পার্শ্বপ্রতিক্রিয়া ভ্রুণ বা সদ্যোজাতের সুরক্ষার ক্ষেত্রে প্রমাণিত নয়।

২. টিকাকরণের পর হাসপাতালে অন্তত ৩০ মিনিট পর্যবেক্ষণে থাকতে হবে।

৩. গর্ভাবস্থায় যে কোনও সময় টিকা নেওয়া যেতে পারে।

আরও পড়ুন কোভিড থেকে সেরে উঠলেও ভ্যাকসিন নিতে পারবেন না! কিন্তু কেন?

ফর্টিস মেমোরিয়াল রিসার্চ ইনস্টিটিউটের গাইনোকলজি এবং অবস্টেট্রিক্স বিভাগের ডিরেক্টর ড. নূপুর গুপ্তা সতর্ক করেছেন, যে গর্ভবতীরা গাইনিকোলজিস্টের পরামর্শ নিয়েই যেন টিকা নেন। দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসকে তিনি জানিয়েছেন, “সরকারের এই সিদ্ধান্ত গর্ভবতী এবং কোমর্বিডিটি রয়েছে এমন কর্মরত মহিলাদের জন্য খুব ভাল পদক্ষেপ। এতে যাঁদের সংক্রমণের আশঙ্কা রয়েছে তাঁদের ঝুঁকি কমবে।”

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Covid vaccine for pregnant women what you need to know before the jab

Next Story
দশ মাসে ৪৩ বার কোভিড পজিটিভ, সাতবার হাসপাতালে ভর্তি, মৃত্যুকে হারিয়ে দিলেন বৃদ্ধCoronavirus, Covid-19, Lifestyle
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com