scorecardresearch

বড় খবর

কোভিডের কারণে স্মৃতিভ্রম! কী জানাচ্ছে গবেষণা?

সমস্যা হলে সতর্ক থাকুন, চিকিৎসা করান

প্রতীকী চিত্র

প্রচুর মানুষ যাঁরা কোভিড দ্বারা আক্রান্ত হয়েছেন তাদের মধ্যে অনেকেই জানিয়েছেন যে মানসিক এবং স্মৃতিশক্তি হ্রাসের মতো সমস্যায় তাঁরা ভুগছেন। আদৌ এই বিষয়টি কতটা যুক্তিযুক্ত সেই নিয়ে কিন্তু সন্দেহে রয়েছে অনেকেরই। তারপরেও রোগের প্রকোপে কি-ই না সম্ভব, এবং সেই থেকেই  কিন্তু মানুষের স্মৃতি হ্রাসের মতো সমস্যাও দেখা দিচ্ছে। 

গবেষণা থেকে কী জানা যাচ্ছে? 

গবেষকরা বারবার জানাচ্ছেন যে মানুষের মধ্যে ওমিক্রন থেকেই কিন্তু পুরনো সমস্যাগুলি বারবার ফিরে আসছে। এবং তার সঙ্গেই নতুন উপসর্গ হিসেবে স্মৃতি হ্রাস, জ্ঞান হারিয়ে ফেলার মত সম্ভাবনা দেখা যাচ্ছে। 

মার্কিন মুলুকের এক গবেষণা দল জানিয়েছে, ভাইরাস যেভাবে মানুষের মস্তিষ্কে প্রভাব ফেলেছে ঠিক সেইভাবেই মেরুদণ্ডকে প্রভাবিত করছে। এবং এই দুটি সমস্যাই পারস্পরিক সম্পর্ক যুক্ত। কিন্তু এটি কীভাবে সম্ভব? 

তারা জানিয়েছেন বেশিরভাগ মানুষ যারা কোভিড দ্বারা আক্রান্ত হয়েছিলেন তাদের সেরিব্রস্পাইনাল ফ্লুইড পরীক্ষা করে দেখা গেছে যে তার মধ্যে প্রোটিনের উচ্চ মাত্রা রয়েছে। এবং এটি কীরকম সম্পর্কযুক্ত? তারা বর্ণনা করেছেন যখন শরীরে ভাইরাসের কারণে অতিরিক্ত অনাক্রম প্রদাহ ঘটে সেই থেকেই এটিও হতে পারে। 

আরও জানা যাচ্ছে, ভাইরাসের প্রভাবে দৈহিক যে ইমিউনিটি উদ্দীপিত অবস্থায় থাকে সেটির অতিরিক্ত সক্রিয় প্রভাব বেড়ে গেলেও এই সমস্যা দেখা দিতে পারে। শিরদাঁড়ার এই সমস্যা শনাক্ত করতেই গবেষকরা প্রতিনিয়ত কাজ করে চলেছে। বিশেষ করে শিরদাঁড়ার ঠিক নিচের অংশেই তরলিকৃত জলীয় উপাদান বেশি থাকে, এবং সেটির মাধ্যমেই সবরকম পরীক্ষা করা সম্ভব। 

শিরদাঁড়ার সঙ্গে মস্তিষ্কের স্নায়ু বেশ ভালভাবে সংযুক্ত এবং সেই কারণেই, দুটির মধ্যে সম্পর্ক থাকতে পারে বলেই জানাচ্ছেন বিশেষজ্ঞরা। তবে অবাক করছে যে বিষয়টি, যারা আগে থেকেই ভ্যাকসিন গ্রহণ করেছেন তাদের মধ্যেও দেখা যাচ্ছে এই দুই ধরনের লক্ষণ। 

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Covid19 can harm your brain and spinal issues