বড় খবর

Anti Obesity Day 2021: পাঁচটি বিষয় যার সঙ্গে ওজন বাড়ার কোনও সম্পর্ক নেই

ওজন নিয়ে চিন্তা করে লাভ নেই, বরং একে আয়ত্বে রাখুন

প্রতীকী ছবি

ওজন বাড়া কমা নিয়ে প্রচুর মানুষ কিন্তু চিন্তায় থাকেন। অনেকেই দ্বুবিধাতেও পড়েন। আসলে কী করলে নিজের পছন্দ মত ওজন পেতে পারেন সেই নিয়েও কত রকমের পথ্য থেকে ওষুধ এবং চিকিৎসকের পরামর্শ। কিন্তু এতকিছুর মাঝে মানুষ এটা মনে রাখতেই ভুলে যায় সব কিছুর একটা সত্যি এবং একটা মিথ্যে আছে। যা আসলেই শোনা যায়, সেটি সবসময় সত্যি নাও হতে পারে। 

অনেকেই এমন আছেন যারা মনে করেন সবসময় অতিরিক্ত বাইরের ফাস্ট ফুড খাওয়া, অলস এবং কর্মহীন জীবন কাটানো, শরীর চালনা না করা এইগুলোর ওপর ভিত্তি করেই অতিরিক্ত ওজন বাড়ার সম্ভাবনা থাকে। আবার অনেকেই দায়ী করে উশৃঙ্খল জীবন যাত্রাকে। কিন্তু ওজন বৃদ্ধির সঙ্গে সবসময় সাধারণ জীবনযাত্রা সম্পর্কিত হবে এমন কোনও সঠিক তথ্য নেই। আবার অনেকেই মনে করেন, ছোটবেলায় অনেক শিশুদের মধ্যে অতিরিক্ত ওজন বাড়ার সম্ভাবনা থাকে। সেই বিষয়টিকে মাথায় রেখেও অনেকের ধারণা বড় হলে চেহারার আমূল পরিবর্তন আসতে বাধ্য। যদিও এই বিষয়ে কোনও যৌক্তিকতা নেই। গবেষণা বলছে নানান ধরনের হরমোনাল সমস্যা যেমন থাইরয়েড, ব্লাড সুগার, পিসিওএস, প্রলাক্টিন এই সব হরমোনগুলোও ওজন বৃদ্ধির জন্য দায়ী, এমনকি জিনগত সমস্যার কারণেও হতে পারে। 

ওবেসিটি আসলে কী এই প্রসঙ্গেই বিশেষজ্ঞরা ধারণা দিয়েছেন যখন নিজের উচ্চতা এবং বয়স অনুযায়ী কোনও মানুষের ওজন অতিরিক্ত বেড়ে যায়, সর্বোচ্চ মাত্রার থেকে ২৫ শতাংশ বেশি থাকে তখনই তাকে ওবেসিটি বলে। এবং এই ওবেসিটির সঙ্গে সম্পর্কিত বেশ কয়েকটি মিথ রয়েছে যেগুলি কিন্তু মানুষের মনে আষ্টেপিষ্টে জড়িয়ে আছে, এই ধারণাগুলি ভাঙ্গা প্রয়োজন। যেমন :

  • খারাপ লাইফস্টাইল এবং উশৃঙ্খল জীবনযাত্রা অতিরিক্ত ওজন বৃদ্ধির সঙ্গে সম্পর্ক নেই। অলসভাব এবং শরীর চলাচল না করার কারণে সবসময় মোটেই ওজন বাড়ে না। বরং সেই সঙ্গে মাথায় রাখতে হবে ডায়েটের সম্পূর্ণ বিষয়। ডায়েট ঠিক থাকলে ওজন নিয়ন্ত্রণে থাকা খুব স্বাভাবিক। 
  • যারা স্থুলাকৃতি তাদের একেবারেই খাবার হজম হয় না – এই বিষয়টি একেবারেই সত্যি নয়। রোগা মোটা দিয়ে এই কার্য সম্পাদন হয় না। যারা অতিরিক্ত ওজন বেশি, তাদের মৌলিক কাজের জন্য বেশি শক্তির প্রয়োজন হয়। এবং অন্যান্য শারীরিক কার্যের জন্যে দৈহিক গঠন দরকারি, ওজন নয়। 
  • প্রাপ্তবস্কদের মধ্যেই ওজন বৃদ্ধির সম্ভাবনা বেশি? এই তথ্যটি যুক্তিযুক্ত নয়। শিশুদের মধ্যে বাড়বাড়ন্ত কিন্তু বেশি থাকে। এবং ওই বয়সেই বড় হওয়ার সুযোগ বেশি। তার পরেও তারা খেলাধুলো এবং শরীর চালনার মধ্যে থাকে বলেই ওজন সেইভাবে বাড়ে না। 
  • ওবেসিটি জিনগত সমস্যা? বাড়ির লোকের মধ্যে ওজন বৃদ্ধির সম্ভাবনা থাকলেই তার প্রভাব অন্যদের ওপর পড়বে এমন কোনও কথা নেই। সবসময় জিন থেকে এটি মানুষের শরীরে দানা বাঁধে না। তাই এই ভাবনা বন্ধ করুন। 
  • শুধুই খাবার থেকে অতিরিক্ত ওজন বাড়ে? একেবারেই নয়। ধূমপান এবং মদ্যপান করলেও কিন্তু ওজন বাড়ার সম্ভাবনা থাকে। তাই শুধু খাবারে নয়, অন্যান্য অভ্যাসের দিকেও নজর দেওয়া প্রয়োজন। 

ভ্রান্ত ধারণা থেকে দূরে থাকুন, নিজের সঙ্গে সঙ্গে অন্যকেও সঠিক তথ্য জানতে দিন।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Cut out the myths on weight gain and know the truth

Next Story
সামনেই বিয়ে? এই টিপসগুলো ডায়েটে ভীষণ কাজ দেবে
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com